Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঢাকা-রংপুরে নতুন রাডার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

আবহাওয়ামন্ডলের পরিস্থিতি জানতে নতুন করে নির্মাণ করা হচ্ছে দুটি রাডার টাওয়ার। ঢাকা ও রংপুরে এ দুটি টাওয়ার নির্মাণ করা হবে। জাপান সরকারের উন্নয়ন সংস্থা (জাইকা) অথায়ন করবে বলে জানা গেছে।

গতকাল বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এসব তথ্য জানানো হয়।

বৈঠকে আবহাওয়া অধিদফতরের জানানো তথ্যে উল্লেখ করা হয়েছে, রাডার সিস্টেম স্থাপনের জন্য জাইকা ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) মধ্যে ১৮ হাজার ৬০০ লাখ টাকার অনুদান চুক্তি স্বাক্ষরিত হয়। ২০১৫ সালের ২৪ জুন এ চুক্তি হয় এবং ‘ঢাকা ও রংপুরস্থ আবহাওয়া রাডারের উন্নয়ন শীর্ষক প্রকল্প একনেকে অনুমোদিত হয়। প্রকল্পের মেয়াদ ২০২৩ সালের ৩০ জুন পর্যন্ত।এ দুটি রাডার স্থাপনের জন্য সফল দরপত্র দাতার এবং আবহাওয়া অধিদফতরের মধ্যে ২০২০ সালের ২১ ফেব্রুয়ারি জাপানে চুক্তি স্বাক্ষর হয়। এরই ধারাবাহিকতায় জাপানি পরামর্শক ও ঠিকাদার এবং আবহাওয়া অধিদফতরের মধ্যে ‘কিক অফ মিটিংয়ের’ মাধ্যমে গত ৫ এপ্রিল রাডার টাওয়ার নির্মাণকাজ শুরুর সময় নির্ধারিত ছিল। কিন্তু করোনা মহামারির কারণে এর কাজ শুরু করা সম্ভব হয়নি। পরিস্থিতি স্বাভাবিক হলে রাডার টাওয়ার নির্মাণকাজ শুরু হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বৈঠকে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে সশস্ত্র বাহিনীর কার্যক্রমের সর্বশেষ অবস্থা, বিএনএ বঙ্গবন্ধু কমপ্লেক্স নির্মাণ, পতেঙ্গা চট্টগ্রাম (২য় সংশোধিত) প্রকল্পের অগ্রগতি, পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের সার্বিক নিরাপত্তার জন্য ৯৯ কম্পোজিট ব্রিগেড স্থাপন প্রকল্পের অগ্রগতি নিয়ে পর্যালোচনা করা হয়। এসব কাজ দ্রুত শেষ করার সুপারিশ করে কমিটি। এছাড়া জাতিসংঘ প্রদত্ত লক্ষ্যমাত্রা অর্জনের জন্য শান্তিরক্ষা মিশনে নারী শান্তিরক্ষী রাড়াতে কমিটিতে আলোচনা হয়। সভাপতি মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটি সদস্য মুহাম্মদ ফারুক খান, মো. মোতাহার হোসেন, মো. নাসির উদ্দিন এবং বেগম নাহিদ ইজাহার খান। এ ছাড়া বৈঠকে প্রতিরক্ষা সচিবসহ সেনাবাহিনী, বিমানবাহিনী, নৌবাহিনী ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নতুন-রাডার

৩ ডিসেম্বর, ২০২০
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ