Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে রিটার্ন দাখিলে করদাতাদের ভিড়

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

চট্টগ্রামের কর অঞ্চলের দফতরগুলোতে আয়কর রিটার্ন দাখিলে করদাতাদের ভিড় বেড়েছে। গতকাল রোববার সকাল থেকে রাত পর্যন্ত প্রতিটি অফিসে ভিড় লেগেই ছিল। শেষ সময়ে এসে করদাতাদের অনেকে রিটার্ন দাখিল করতে আসায় ভিড় সামালতে হিমশিম খেতে হয় কর কর্মকর্তাদের। নগরীর আগ্রাবাদ সিজিএস বিল্ডিং ১, ২ এবং সিডিএ আবাসিক এলাকায় কর অঞ্চলের অফিসগুলোতে উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়। 

কর কর্মকর্তারা জানান, শেষ সময়ে করদাতাদের ভিড় বাড়ে। এটা মাথায় রেখে বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষের রিটার্ন দাখিলের সুবিধার্থে মেলার আঙ্গিকে বুথ করে দিয়েছে কর্তৃপক্ষ। বিনামূল্যে বিতরণ করা হচ্ছে ছাপানো রিটার্ন ফরম, চালানসহ প্রয়োজনীয় কাগজপত্র। লাইনে দাঁড়িয়ে একের পর এক করদাতা রিটার্ন ও প্রয়োজনীয় কাগজপত্র জমা দেন। কর অঞ্চলগুলোর পাশাপাশি ব্যস্ততা বেড়েছে কাছের সোনালী ব্যাংকের শাখাটিতেও। স্বাস্থ্যবিধি মেনে করদাতারা রিটার্ন দাখিল করেন। সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরতদের অনেকে গতকাল রিটার্ন দাখিল করেন। কর বিভাগের কর্মকর্তারা জানান, শেষদিকে আয়করদাতার চাপ বেড়েছে। যারা নানা জটিলতা বা স্টেটমেন্ট সংগ্রহ করতে না পারায় রিটার্ন দাখিলে অপারগ তারা সময় চেয়ে আবেদন করছেন। সার্কেল থেকে দুই মাসের সময় দেওয়া হচ্ছে। এরপর প্রয়োজনে জোনের ঊর্ধ্বতন কর্মকর্তা আরও দুই মাসের সময় দিতে পারবেন। কিন্তু যাদের টিন আছে সবাইকে রিটার্ন দাখিল করতে হবে। আজ সোমবার রিটার্ন দাখিলের সময় শেষ হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করদাতাদের-ভিড়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ