Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নজর কাড়া শো-ডাউনের প্রস্তুতি

প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

শহীদ জিয়ার মাজারে শ্রদ্ধা জানাবে বিএনপির নতুন নেতৃত্ব
আফজাল বারী : ঘরে-বাইরের অব্যাহত চাপের পরও আপন আলোয় জ্বলে উঠতে চায় দেশের বৃহত্তম রাজনৈদিক দল বিএনপি। দীর্ঘ নয় বছর নিপীড়ন-নির্যাতনে বিপর্যস্ত দলকে কোমর সোজা করে দাঁড়ানোর চেষ্টা শীর্ষ নেতৃত্বের। চলছে নজরকাড়া শো-ডাউনের সর্বাত্মক প্রস্তুতি। জেল-জুলুম, হুলিয়া, গ্রেফতারের খড়গ উপেক্ষা করেই পর্দার অন্তরালের নেতারাও সরব উপস্থিতি বা জানান দেওয়ার কথা রয়েছে।
কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছাতে ইতোমধ্যে তিনি দীর্ঘ অপেক্ষার পূর্ণাঙ্গ কমিটি দিয়েছে। সকল স্তরের প্রতিনিধির সমন্বয়ে গঠিত কমিটিকে কিঞ্চিত অসন্তোষ নিয়েই এখন সামনে যাওয়ার পালা। নির্ভরযোগ্য সূত্রের খবর, এই চলার পথে ভূমিকা পালনকারী আরো কিছু নেতার পদের ভাগ্য খোলার সমূহ সম্ভাবনা রয়েছে।
গত ৬ আগস্ট ১৯ সদস্যের স্থায়ী কমিটি (১৭ জনের নাম ঘোষণা) ও ৫০২ সদস্যের জাতীয় নির্বাহী কমিটি ঘোষণা করা হয়। এছাড়া ঘোষণা হয় ৭৩ সদস্যের চেয়ারপার্সনের উপদেষ্টা কাউন্সিল। এর আগে ঘোষণা করা হয়েছে প্রায় হাজার সদস্যের ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি।
দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিএনপির কমিটি প্রসঙ্গে বলেন, ডাইনামিক ও ভাইব্র্যান্ট কমিটি আগামীর আন্দোলন সংগ্রামে সফল হবে। জনগণের হরণ হওয়া গণতন্ত্র পুনরুদ্ধার করতে সক্ষম হবে। দুই দফায় তিনি দলের গুচ্ছ কর্মসূচি গণমাধ্যমে তোলে ধরেছেন। দলীয় ইস্যুর বাইরেও জাতীয় ইস্যু সন্দুরবনের কাছে রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন, গ্যাসের মূল্যবৃদ্ধি ও জঙ্গিবাদের বিষয়ে প্রতিবাদ জানাতে কর্মসূচির চিন্তা রয়েছে দলটির।
দলের যুগ্ম-মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, নির্যাতন সহ্য করার মতো ধৈর্য বিএনপির নেতাকর্মী-সমর্থকদের রয়েছে। দীর্ঘ ৯ বছরে তার প্রমাণ মিলেছে। নবীন-প্রবীণ, সকল শ্রেণীপেশার প্রতিনিধির সমন্বয় ঘটানো হয়েছে নতুন কমিটিতে। আমরা আশাবাদী স্বৈরশানের সমাপ্তির ঘটা সময়ের ব্যাপার।
দলীয় নীতি-নির্ধাকরগণ এ সংক্রান্ত স্বল্প মেয়াদী ও ইস্যুভিত্তি একগুচ্ছ কর্মসূচি হাতে নিয়েছে। নবগঠিত কমিটির নেতা এবং তাদের অসংখ্য কর্মীবাহিনীর অংশগ্রহণে রাজধানীসহ সারা দেশে একযোগে দৃষ্টি কাড়া শো-ডাউনের প্রস্তুতি নিয়েছে। গত বৃহস্পতিবারের বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয়েছে আগামী ২২ আগস্ট সোমবার নতুন কমিটি নিয়ে দলের প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা জানাবেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া।
এর আগে গত ১৬ আগস্ট মঙ্গলবার বিকালে প্রথম যৌথসভা করেছে কার্যনির্বাহীর নতুন কমিটি। তাতে সিদ্ধান্ত নেয়া হয়েছে আগামী ১ সেপ্টেম্বর দলের প্রতিষ্ঠাবার্ষিকী, ৩ সেপ্টেম্বর সিনিয়র ভাইস-চেয়ারম্যান তারেক রহমান এবং ১১ সেপ্টেম্বর বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার ৯ম কারামুক্তি দিবস পালন করা হবে।
দলীয় সূত্রমতে, ১ বা ২ সেপ্টেম্বর ঘটা করে দলের ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করতে চায়। মহানগরীরর সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা অথবা ঢাকায় র‌্যালী করার সিদ্ধান্ত রয়েছে। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর তৎকালীন প্রেসিডেন্ট জিয়াউর রহমান এই দলটি প্রতিষ্ঠা করেন। এবার দলটি ৩৯ বছরে পা রাখবে। দিবসটি উপলক্ষ্যে দুইদিনের কেন্দ্রীয় কর্মসূচি ঘোষণা করা হয়। আগামী ৩১ আগস্ট বিকালে রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনা সভা এবং ১ সেপ্টেম্বর ভোরে নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয় ও গুলশানে চেয়ারপার্সনের কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন ও সকাল ১০টায় শেরে বাংলা নগরে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে যাবেন খালেদা জিয়া। সেখানে শ্রদ্ধা জানাবেন।
আলাপকালে বিএনপি নেতৃবৃন্দ জানান, পাড়া-মহল্লা, ওয়ার্ড থেকে শুরু করে কেন্দ্রীয় নেতারা এবার মাঠে নামবেন। গুচ্ছ কর্মসূচির মাধ্যমে তাদের সরব উপস্থিতির জানান দিবেন।



 

Show all comments
  • hasan ২০ আগস্ট, ২০১৬, ১:৪৩ এএম says : 0
    BNP ki korbe manosh ta valo kore jene gece, oder diye kiso hobe na.
    Total Reply(0) Reply
  • ripon kabir ২০ আগস্ট, ২০১৬, ১:৪৫ এএম says : 0
    BNP DOL BOLE MONE HOI NA AJ PROJONTO TARA KONO KAJ TIK MOTO KORTE PARI NAI.
    Total Reply(0) Reply
  • samim ২০ আগস্ট, ২০১৬, ৩:০৭ পিএম says : 0
    It balur kotha ki vule gechen kichu korte gelei tu iter o balur track aina gulshan voira falay, ki korbe bolen to
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নজর কাড়া শো-ডাউনের প্রস্তুতি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ