Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৬০ শতাংশ বিনিয়োগকারীর লোভের কারণে ক্ষতি হয়

প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বিশ্বের বিভিন্ন প্রান্তের ৩ হাজার ক্ষুদ্র বিনিয়োগকারীর উপর জরিপ চালিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের গবেষণা প্রতিষ্ঠান স্টেট স্ট্রিট’স সেন্টার ফর অ্যাপ্লাইড রিসার্চ জানিয়েছে, প্রায় ৬০ শতাংশ বিনিয়োগকারীই লোভে পড়ে প্রথম প্রথম ভালো করলেও শেষ পর্যন্ত খারাপ অভিজ্ঞতার সম্মুখীন হন তারা। তাই ক্ষুদ্র বিনিয়োগকারীদের লোভে না পড়া জন্য পরামর্শ দিয়েছে সংস্থাটি। গত সোমবার স্টেট স্ট্রিট এর বৈশ্বিক গবেষণা বিভাগের প্রধান সুজান ডানকান এই প্রতিবেদনের তথ্য জানিয়েছে।
গবেষণা সংস্থাটি জানিয়েছে, লোভী বিনিয়োগকারীরা তাৎক্ষণিক লাভ তুলতে গিয়ে খুব তাড়াহুড়ো করেন, যাদের বলা যায় স্বল্পমেয়াদী বিনিয়োগকারী। তারা সবসময় জলদি লাভ তুলতে চান। এই কারণে তারা ক্ষতির মধ্যে পড়ে। অন্যদিকে যেসব বিনিয়োগকারী লোভ কম করেন তারাই তুলনামূলক ভালো বিনিয়োগ সিদ্ধান্ত নিতে পারেন। লোভী বিনিয়োগকারীরা তাৎক্ষণিক লাভের পেছনে ছুটতে গিয়ে সঞ্চয় এবং অবসর পরিকল্পনায় মনোযোগ দিতে পারেন না।
জরিপে দেখা যায়, উত্তরদাতা বিনিয়োগকারীরা ১ লাখ ৫০ হাজার টাকার জন্য ৫ বছর পর অপেক্ষা করতে চান না। এর বিপরীতে তারা কোনো রকম দেরি না করেই ৮০ হাজার টাকা পেতে চান। গবেষণায় দেখা গেছে, মার্কিন যুক্তরাষ্ট্রে ওয়াল স্ট্রিটের মতো বাজার থাকা সত্ত্বেও মার্কিন বিনিয়োগকারীরা অতোটা টাকার পেছনে ছোটেন না। বরং বিনিয়োগে ‘লাভ অব মানি’ স্কোরে এগিয়ে আছে এশিয়ার দেশগুলোর শেয়ারহোল্ডাররা। এই তালিকায় শীর্ষে আছে ভারত। ভারতীয় বিনিয়োগকারীদের মধ্যে ৯৩ শতাংশ উত্তরাদাতা ওই সূচকে বেশি স্কোর পেয়েছেন। অর্থাৎ ভারতীয় বিনিয়োগকারীরা বেশি লোভ করেন এবং স্বল্পমেয়াদে বিনিয়োগ করেন। ভারতের পরেই আছে চীন এবং ব্রাজিল। অন্যদিকে ৬৫ শতাংশ মার্কিন বিনিয়োগকারী ওই সূচকে বেশি স্কোর পেয়েছেন।
স্টেট স্ট্রিট তাদের গবেষণায় দেখতে পায়, যেসব বিনিয়োগকারী ‘লাভ অব মানি’ সূচকে বেশি স্কোর করেছেন তারা অন্যান্য কোম্পানির শেয়ারে বিনিয়োগকারীর সাথে আলোচনা করেন না এবং নিজের স্মার্টফোনে বেশি নজর রাখেন। অর্থাৎ বিনিযোগ সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে তারা অনলাইন তথ্যের উপর বেশি গুরুত্ব দেন। এরা তাদের ফোনে বিভিন্ন ফিন্যান্সিয়াল অ্যাপস ইনস্টল করে রাখেন। অন্য বিনিয়োগকারীরা যেখানে প্রতিদিন এসব ফিন্যান্সিয়াল অ্যাপসের পেছনে গড়ে ১৫ মিনিট সময় দেন সেখানে এরা সময় দেন ২৯ মিনিট।
বয়সের ভিন্নতার কারণেও লোভের তারতম্য দেখা গেছে। যুবকরা শেয়ার কেনাবেচায় বয়স্কদের চেয়ে বেশি তাড়াহুড়ো করেন। লাভ অব মানি সূচকে ৬৭ শতাংশ তরুণ বিনিয়োগকারী বেশি স্কোর পেয়েছেন। অন্যদিকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরের প্রজন্ম ৪৮ শতাংশ এবং যুদ্ধের আগের প্রজন্ম অর্থাৎ বৃদ্ধরা পেয়েছেন ৩৫ স্কোর।
জরিপ অনুযায়ী আপনি কতটা ধনী সেটা কোন বিষয় না। গবেষণায় বিনিয়োগ থেকে লাভ তুলতে তাড়াহুড়ো করার প্রবণতার সাথে কে কতটা ধনী তার কোনো সম্পর্ক পাওয়া যায়নি। সুজান ডানকান বলেন, আপনি কত সম্পদের মালিক তার সাথে লোভের কোনো সম্পর্ক নেই। বরং এটা নির্ভর করে টাকার প্রতি আপনার মানসিক সংযোগ কেমন তার উপর।
স্টেট স্ট্রিট ওই জরিপে বিনিয়োগকারীদের ১৫ টি প্রশ্ন করে। প্রশ্নপত্র তৈরি করতে আমেরিকার মিডল টেনেসি স্টেট বিশ্ববিদ্যালয়ের প্রফেসর থমাস লি-পিং ট্যাং-এর সহায়তা নেয়া হয়। প্রফেসর থমাস অর্থনৈতিক মনস্তত্ব বিষয়ে একজন বিশেষজ্ঞ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৬০ শতাংশ বিনিয়োগকারীর লোভের কারণে ক্ষতি হয়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ