Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

মাও. মুহিউদ্দীন খান ছিলেন সর্বজন শ্রদ্ধেয় আলেম দূরদর্শী রাজনীতিক ও লেখক : উলামায়ে কেরাম ও রাজনৈতিক নেতৃবৃন্দ

কেন্দ্রীয় জমিয়তের আলোচনা অনুষ্ঠিত

প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মাসিক মদিনার প্রতিষ্ঠাতা সম্পাদক বাংলাদেশ জমিয়তে উলামায়ে ইসলামের নির্বাহী সভাপতি মাওলানা মুহিউদ্দীন খান ছিলেন। ইসলামী চিন্তাবিদ সাংবাদিক কুরআনের তরজমাসহ বহু-ইসলামী গ্রন্থের, লেখক, দূরদর্শী রাজনীতিক এবং সর্বজন শ্রদ্ধেয় আলেম। গতকাল বিকেলে জমিয়তে উলামায়ে ইসলামের উদ্দেশ্যে জাতীয় প্রেসক্লাবের সম্মেলন হলে অনুষ্ঠিত মরহুমের ইসালে ছাওয়াব মাহফিল ও কর্মময় জীবনের আলোচনা সভায় বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ এবং দেশের প্রখ্যাত উলামায়ে কেরাম তাদের বক্তব্যে এসব কথা বলেন। তারা আরো বলেন, মরহুমের ত্যাগ এদেশের ইসলামী অঙ্গনে জাগরুক হয়ে থাকবে। তিনি যেসব খেদমত ও কর্ম করে গেছেন, তার ফলাফল তাঁর নিকট পৌঁছতেই থাকবে।
জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব আল্লামা নূর হোসান কাসেমী বলেন, একটি মহল নিবন্ধনের নামে কওমী মাদরাসা ধ্বংসের পাঁয়তারা শুরু করেছে। এদেশের তাওহিদী জনতা মাদরাসা ধ্বংসের সকল ষড়যন্ত্র প্রতিহত করবে ইনশাআল্লাহ। তিনি বলেন, বিতর্কিত শিক্ষানীতি ও শিক্ষা আইন প্রকৃত জাতি গঠনে কোনো ভূমিকা পালন করতে পারে না। তিনি বলেন, আল্লামা মুহিউদ্দিন খাঁন (র.) ছিলেন একজন বিধগ্ধ রাজনীতিবিদ, সাংবাদিক ও সমাজসেবক। সাংবাদিকতা জগতে তার অবদান মুসলিম উম্মাহ আজীবন স্মরণ করবে। গতকাল বিকাল ৩টায় জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত জাতীয় সেমিনারে প্রধান আলোচকের আলোচনায় আল্লামা কাসেমী উপরোক্ত কথাগুলো বলেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. এমাজ উদ্দীন আহমদ বলেন, পৃথিবীতে এমন কিছু মানুষের আগমন ঘটে, যাদের কাজ জাতীকে কিছু দেয়া। মাসিক মদিনা সম্পাদক আল্লামা মহিউদ্দিন খান তাদেরই একজন। তিনি চলে গেছেন, তার রেখে যাওয়া কর্ম আমাদের আঁকড়ে ধরতে হবে।
আল্লামা মুহিউদ্দিন খান (র.) জীবন ও কর্ম শীর্ষক সেমিনারে সভাপতির বক্তব্যে জমিয়তের নির্বাহী সভাপতি, সাবেক মন্ত্রী মুফতি মোহাম্মদ ওয়াক্কাছ বলেন, মানুষ চলে গেলে তার অপরিহার্যতা অনুভূত হয়। আল্লামা মুহিউদ্দিন খান (র.) দেশের কল্যাণে আজীবন কাজ করে গেছেন। তার মতো জনদরদী কল্যাণকামী নেতার বড়ই প্রয়োজন।
দলের যুগ্ম মহাসচিব সাবেক এমপি এ্যাডভোকেট মাওলানা শাহিনুর বাশার চৌধুরী ঢাকা মহানগর সভাপতি মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী, যুগ্ম মহাসচিব মাওলানা বাহাউদ্দিন যাকারিয়ার যৌথ পরিচালনায় অনুষ্ঠিত সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন- সহ-সভাপতি মাও. আ. রব ইউসুফী, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের অন্যতম সহ-সভাপতি মাওলানা মোস্তফা আজাদ, জামেয়া মুহাম্মাদিয়ার প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল মাওলানা আবুল কালাম আজাদ, খেলাফত মজলিসের মহাসচবি ড. আহমদ আব্দুল কাদের, বাংলাদেশ খেলাফত মজলিসের মহাসচিব মাওলানা মাহফুজুল হক, ইসলামী ঐক্য জোটের মহাসচিব আব্দুল করিম, মুসলিম লীগের মহাসচিব কাজী আবুল খায়ের। মাও. জহিরুল হক ভূঁইয়া, মোস্তফা মইন উদ্দিন খান, ড. ঈশা শাহেদী, জমিয়তের যুগ্ম মহাসচিব মাওলানা ফজলুল করীম কাসেমী, মাওলানা তোফাজ্জল হক আজীজ, মাওলানা নাজমুল হাসান, মাওলানা গোলাম মহিউদ্দিন একরাম, সহকারী মহাসচিব মাওলানা মাসুদুল করিম, মাওলানা আব্দুল হক কাউছারী, মাওলানা আব্দুল বশির, মাওলানা আব্দুল কুদ্দুস, প্রশিক্ষণ সম্পাদক মুফতি আনোয়ার মাহমুদ, সমাজকল্যাণ সম্পাদক আলহাজ আতিকুজ্জামান, কৃষি-বিষয়ক সম্পাদক মাওলানা ওয়ালী উল্লাহ আরমান, প্রচার সম্পাদক মাওলানা যয়নুল আবেদীন, যুব জমিয়তের সভাপতি মাওলানা শরফুদ্দীন ইয়াহইয়া, ছাত্র জমিয়তের সভাপতি মুফতি নাছিরুদ্দীন খান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ