Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঘাটে যানবাহনের দীর্ঘ লাইন

দুই প্রধান ফেরি রুটে নৌযান চলাচল শুরু

প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : দেশের প্রধান দুই ফেরি রুটে গতকাল সকাল ৬টা থেকে ফের সকল নৌযান চলাচল শুরু হয়েছে। এর আগে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে বুধবার সকাল ১০টায় দৌলতদিয়া-পাটুরিয়া, আরিচা-কাজিরহাট নৌরুটে লঞ্চ ও স্পিড বোট চলাচল বন্ধ করে দেয়া হয়। একই কারণে বুধবার রাত ৮টা থেকে শিমুলিয়া-কাওরাকান্দি নৌরুটে ফেরিসহ সকল নৌযান চলাচল বন্ধ ছিল। আবহাওয়ার উন্নতি হওয়ায় গতকাল সকাল ৬টা থেকে নৌ-চলাচলের এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়া হয়েছে।
শিবচর উপজেলা সংবাদদাতা জানান, বৈরী আবহাওয়ায় ১০ ঘণ্টা বন্ধ থাকার পর শিমুলিয়া-কাওড়াকান্দি নৌরুটে ফেরি, লঞ্চসহ সকল নৌযান চলাচল শুরু হয়েছে। তবে নদীতে নাব্য সংকটের কারণে ফেরি চলছে ধারণক্ষমতার কম যানবাহন নিয়ে। ফলে কাওরাকান্দি ঘাট এলাকায় পারাপারের অপেক্ষায় ৪ শতাধিক পণ্যবাহী ট্রাকসহ যানবাহনের দীর্ঘ লাইন পড়েছে।
বিআইডব্লিউটিসিসহ একাধিক সূত্রে জানা যায়, বৈরি আবহাওয়া ও নাব্য সংকটে শিমুলিয়া-কাওরাকান্দি নৌরুটে বুধবার রাত ৮টার দিকে সকল ফেরি চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। এ সময় দক্ষিণাঞ্চল থেকে ছেড়ে আসা কমপক্ষে ৩০টি যাত্রীবাহী পরিবহন ও ৫ শতাধিক পণ্যবাহী  ট্রাক কাওরাকান্দি ঘাটে আটকে পড়ে। ঘাটে যাত্রীরা এ সময় চরম ভোগান্তিকে পড়েন। আবহাওয়া ভালো হওয়ায় গতকাল সকাল ৬টা থেকে আবার ফেরি, লঞ্চ, স্পিট বোট চলাচল স্বাভাবিক হয়।
বিআইডব্লিউটিসি কাওরাকান্দি ঘাটের ম্যানেজার শেখ রুহুল আমিন বলেন, বৈরী আবহাওয়া ও নাব্য সংকটের কারণে রাতের বেলা ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছিল। আবহাওয়া ভালো হওয়ায় সকাল থেকে ফেরি চলাচল স¦াভাবিক রয়েছে। আমরা যাত্রীবাহী যানবাহন ও কাঁচামালবাহী ট্রাক অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করছি।
পাটুরিয়া-দৌলতদিয়া লঞ্চ চলাচল শুরু
আরিচা সংবাদদাতা : দীর্ঘ ২০ ঘণ্টা বন্ধ থাকার পর বৃহস্পতিবার সকাল সোয়া ৬টা থেকে পাটুরিয়া-দৌলতদিয়া এবং আরিচা-কাজিরহাট নৌরুটের লঞ্চ ও স্পিড বোট চলাচল শুরু করেছে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) এ সহকারী পরিচালক (ট্রাফিক) মো. ফরিদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে জানান, আওহাওয়া অধিদপ্তরের সতর্ক সংকেত প্রত্যাহার করে নেয়ায় এই রুটে লঞ্চ চলাচলের অনুমতি দেয়া হয়। বর্তমানে আবহাওয়া স্বাভাবিক হওয়ায় নদী শান্ত রয়েছে। ফলে লঞ্চ চলাচলে কোনো সমস্যা নেই।  
এর আগে গত বুধবার সকাল ১০টা থেকে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে নদীপথ উত্তাল থাকায় দুর্ঘটনা এড়াতে উক্ত রুটে লঞ্চ চলাচল বন্ধ রাখা হয়। দীর্ঘ সময় লঞ্চ চলাচল বন্ধ থাকার কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের যাত্রীরা ফেরিতে পারাপার হলেও বিপাকে পড়ে আরিচা-কাজিরহাট নৌরুটের যাত্রীরা। এ রুটের যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘাটে যানবাহনের দীর্ঘ লাইন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ