Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৪০ শতাংশ মহার্ঘ ভাতা ও বেতন কমিশন গঠনের দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

সরকারি কর্মচারীদের অবিলম্বে ৪০ শতাংশ মহার্ঘ ভাতা প্রদান, নতুন জাতীয় বেতন কমিশন গঠন ও চিকিৎসা ভাতা ৩ হাজার টাকা প্রদানের দাবী জানিয়েছে বাংলাদেশ তৃতীয় শ্রেণি সরকারি কর্মচারী সমিতি। গতকাল ফার্মগেটের খামারবাড়ীস্থ আ ক ম গিয়াসউদ্দিন মিলকী অডিটোরিয়ামে সমিতির ২১তম প্রতিষ্ঠা বার্ষিকীর আলোচনা ও ঢাকা মহানগর কমিটির নবনির্বাচিত নেতৃবৃন্দের অভিষেক অনুষ্ঠানে এসব দাবী জানানো হয়। বীর মুক্তিযোদ্ধা মো. মাহ্ফুজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত ২১তম প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠানে নেতৃবৃন্দ বলেন, ২০১৫ তে সর্বশেষ (৮ম) জাতীয় বেতন স্কেল প্রদানের পর চিকিৎসা ব্যয়সহ দফায় দফায় গ্যাস, বিদ্যুৎ, পানি ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর অস্বাভাবিকভাবে মূল্য বৃদ্ধির ফলে নিম্ন আয়ের কর্মচারীরা হতাশাগ্রস্থ ও দিশেহারা। বাৎসরিক ৫ শতাংশ হারে বেতন বৃদ্ধি হলেও তা জীবনযাত্রার ব্যয়ের সাথে একেবারেই সামঞ্জস্যহীন। তাই জাতীয় বেতন কশিমন গঠন ও নতুন বেতন স্কেল কার্যকর না করা পর্যন্ত অন্তবর্তীকালীন সময়ের জন্য ৪০ শতাংশ মহার্ঘ ভাতা প্রদান ও কমপক্ষে ৩ হাজার টাকা চিকিৎসা ভাতা প্রদানের দাবী জানান।

প্রজাতন্ত্রের কর্মচারীদের মধ্যে সৃষ্ট বৈষম্য নিরসনকল্পে বাংলাদেশ সচিবালয়ের ন্যায় সচিবালয় বহির্ভূত দপ্তর, প্রতিষ্ঠান, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসকের দপ্তরে কর্মরত প্রধান সহকারী, উচ্চমান সহকারী, স্টেনোগ্রাফার, কম্পিউটার অপারেটরসহ সমমানের সমমর্যাদার কর্মচারীদের পদ-পদবী প্রশাসনিক কর্মকর্তা, ব্যক্তিগত কর্মকর্তা, প্রযোজ্য ক্ষেত্রে স্বপদে দ্বিতীয় শ্রেণীর পদমর্যাদা ও বেতনস্কেল প্রদান, ডিপ্লোমা নার্সদের ন্যায় সমশিক্ষাগত যোগ্যতাসম্পন্ন ডিপ্লোমা হেলথ টেকনোলজিস্ট, ফার্মাসিস্ট ও সমশিক্ষাগত যোগ্যতাধারীদের দ্বিতীয় শ্রেণীর পদমর্যাদাসহ বেতনস্কেল প্রদানের জন্য নেতৃবৃন্দ জোড় দাবী জানান। অনুষ্ঠানে সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি ও উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা হারুন অর রশীদ প্রধান অতিথি ও সমিতির অন্যতম উপদেষ্টা যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা শাহ্ মো. শফিউল হক বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেতন-কমিশন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ