Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাংলাদেশ হকার্স লীগকে বৈধ ঘোষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

বাংলাদেশ হকার্স লীগ থাকা স্বত্বেও বাংলাদেশ হকার্স ইউনিয়নের নামে ফুটপাত থেকে চাঁদাবাজি করছিলেন আবুল হাসেম কবিরসহ বেশ কয়েকজন। তবে তাদের বিরুদ্ধে জেলা ও দায়রা জজ; ঢাকার শ্রম আদালতে মামলা দায়ের করা হয়। সম্প্রতি ওই মামলার রায় প্রকাশ করা হয়েছে। এতে বাংলাদেশ হকার্স ইউনিয়নসহ বেশ কয়েকটি সংগঠনকে অবৈধ ঘোষণা করা হয়। আদালতের রায়ে বাংলাদেশ হকার্স লীগকে বৈধ ঘোষণা করা হয়েছে।
মামলা সূত্রে জানা গেছে, বাংলাদেশ হকার্স লীগ (রেজি: নং ৩৮৮১) ঢাকা বিভাগসহ দেশের বিভিন্ন এলাকায় হকারদের দ্বারা গঠিত একটি ট্রেড ইউনিয়ন। এ ইউনিয়নে ১২ হাজার সদস্য ও ৩০ জন নির্বাহী কমিটির সদস্য রয়েছেন। গঠনতন্ত্র অনুযায়ী নির্বাচনও অনুষ্ঠিত হয়। সবশেষ নির্বাচনে সভাপতি পদে এমএ কাশেম ও সাধারণ সম্পাদক পদে জাহাঙ্গীর জমাদার নির্বাচিত হন। কিন্তু আবুল হাসেম কবিরসহ কয়েকজন বিভিন্ন সংগঠনের নামে চাঁদাবাজি শুরু করেন। পরবর্তীতে তাদের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করা হয়। ওই মামলায় তাদের অবৈধ ঘোষণা করা হয়েছে।
জেলা ও দায়রা জজ; ঢাকার শ্রম আদালতের আদেশে বলা হয়, বাংলাদেশ হকার্স ইউনিয়নের আহবায়ক আবুল হাসেম কবির, বাংলাদেশ ছিন্নমূল হকার্স সমিতির কামাল ছিদ্দিকী, সাধারণ সম্পাদক এমরান হোসেন, বাংলাদেশ হকার্স সংগ্রাম পরিষদের আহবায়ক আবুল হোসাইন, বাংলাদেশ আওয়ামী লীগ হকার্স লীগের সভাপতি জাকারিয়া হানিফ, সাধারণ সম্পাদক জাহিদ আলী, ইসলামী হকার্স শ্রমিক আন্দোলনের আহবায়ক আবুল কালাম জুয়েল ও যুগ্ম আহবায়ক আবদুল মান্নান, বাংলাদেশ আওয়ামী লীগ হকার্স লীগের আহবায়ক লিয়াকত হোসেন, যুগ্ম আহবায়ক মোয়াজ্জেম হোসেন ও বাংলাদেশ হকার্স সম্বনয় পরিষদের আহবায়ক আবুল হোসাইনকে অবৈধভাবে কার্যক্রম পরিচালনা না করতে বলা হয়েছে।
তারপরও অবৈধভাবে তারা কার্যক্রম পরিচালনা করলে তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেয়া হবে বলে আদেশে বলা হয়েছে। একই সাথে আগামী ৯০ দিনের মধ্যে নতুন ভোটার তালিকা প্রস্তুত করে যথাযথ প্রক্রিয়ায় নতুন কমিটি গঠনের নির্দেশনা দেয়া হয়েছে।



 

Show all comments
  • Nadim ahmed ১৩ নভেম্বর, ২০২০, ১০:৫৪ পিএম says : 0
    Another.... league.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৈধ-ঘোষণা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ