Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

র‌্যাব কর্মকর্তাসহ ৭ জনের বিরুদ্ধে মামলা চলবে

প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

দরবার শরীফে ২ কোটি ৭ হাজার টাকা ডাকাতি
স্টাফ রিপোর্টার : চট্টগ্রামের আনোয়ারার তালসরা দরবার শরীফে ২ কোটির ৭ হাজার টাকা ডাকাতির অভিযোগে করা মামলা বাতিল চেয়ে র‌্যাব-৭ এর সাবেক কর্মকর্তা ফ্লাইট লেফটেন্যান্ট (বরখাস্তকৃত) শেখ মাহমুদুল হাসানের আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।
গতকাল বিচারপতি এস এম এমদাদুল হক ও বিচারপতি এস এম মজিবুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। ফলে বিচারিক আদালতে সাত আসামির বিরুদ্ধে মামলা চলবে বলে জানিয়েছেন আইনজীবীরা। আদালতে দরবার শরীফের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট তাজুল ইসলাম। সঙ্গে ছিলেন ব্যারিস্টার মোহাম্মদ এনাম। আসামিপক্ষে ছিলেন জয়নুল আবেদীন। আর রাষ্ট্রপক্ষে ছিলেন এমএ মান্নান মোহন।
পরে ব্যারিস্টার এনাম সাংবাদিকদের বলেন, সাত আসামির মধ্যে র‌্যাব-৭ এর তৎকালীন অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল জুলফিকার আলী আগে মামলা বাতিল করে পরে হাইকোর্টের একটি আবেদনও খারিজ করে দিয়েছিলেন। এবার শেখ মাহমুদুল হাসানের আবেদন খারিজ হওয়ায় সাত আসামির বিরুদ্ধে বিচারিক আদালতে মামলা চলতে বাধা নেই। এই ঘটনায় সাত জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয়া হয়। ৭ আসামি হলেন, র‌্যাব-৭ এর তৎকালীন অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল জুলফিকার আলী, ফ্লাইট লেফটেন্যান্ট শেখ মাহমুদুল হাসান, সুবেদার আবুল বাশার, এসআই তরুণ কুমার বসু এবং র‌্যাবের সোর্স দিদারুল আলম, আনেয়ার মিয়া ও মানত বড়–য়া। র‌্যাবের কর্মকর্তারা বরখাস্ত আছেন। মামলার নথি থেকে জানা যায়, ২০১১ সালের ৪ নভেম্বর তালসরা দরবার শরিফে র‌্যাব সদস্যরা গিয়ে তল্লাশি করে। এই ঘটনায় ২০১২ সালের ১৩ মার্চ র‌্যাবসহ ১২ জনের বিরুদ্ধে ২ কোটি ৭ হাজার টাকা লুটের অভিযোগে চট্টগ্রামের আনোয়ারা থানায় দরবারের পীরের গাড়ি চালক ইদ্রিস আলী মামলা করে। পরবর্তীতে র‌্যাব সদর দপ্তরের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্তের টাকা লুটের ঘটনায় র‌্যাব সদস্যদের যুক্ত থাকার বিষয়টি ধরা পড়ে। অভিযুক্ত কর্মকর্তাদের বিরুদ্ধে ডাকাতির অভিযোগ আসার পর তাদের স্ব-বাহিনীতে ফিরিয়ে নেয়া হয়। মামলায় ১২ জনকে আসামি করা হলেও ২০১২ সালের ২৫ জুলাই সাতজনের নামে অভিযোগপত্র দেয়। মামলা বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করা হয়। আবেদনের প্রেক্ষিতে ২০১২ সালে মামলার কার্যক্রম স্থগিত করে রুল জারি করেন। রুলের শুনানি চলাকালে র‌্যাব কর্মকর্তা এই মামলা না চালানোর কথা জানান। তাই আদালত রুল ভ্যাকেন্ট করে মামলা বাতিল চেয়ে তার করা আবেদন খারিজ করে দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: র‌্যাব কর্মকর্তাসহ ৭ জনের বিরুদ্ধে মামলা চলবে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ