Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইমাম ও সহকারী হত্যার বিচার দাবি

প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ট্রাম্পের উক্তি বিশ্বব্যাপী মুসলিম বিদ্বেষকে আরো উস্কে দিচ্ছে-হেফাজত
চট্টগ্রাম ব্যুরো : নিউইয়র্কের একটি জামে মসজিদের বাংলাদেশী বংশোদ্ভূত ইমাম আলাউদ্দিন আকুঞ্জি (৫৫) ও তার সহকারী তারা মিয়াকে (৬৫) গুলি করে নৃশংস হত্যার ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন হেফাজতে ইসলামের আমীর শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী ও মহাসচিব আল্লামা হাফেজ মুহাম্মদ জুনায়েদ বাবুনগরী। গতকাল (বুধবার) এক যৌথ বিবৃতিতে নিউ ইয়র্কে ইমাম হত্যার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে নেতৃবৃন্দ বলেছেন, গত এক বছর ধরে যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় বিতর্কিত প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের ইসলাম ও মুসলমানবিদ্বেষী ধারাবাহিক বক্তব্যের কারণে যুক্তরাষ্ট্রে মুসলিম নাগরিকদের প্রতি সাম্প্রদায়িক হামলা ও বিদ্বেষের ঘটনা আশংকাজনক হারে বেড়ে গেছে।
যুক্তরাষ্ট্র প্রশাসন এই হত্যার ঘটনাকে সাধারণ অপরাধের দৃষ্টিতে বিবেচনা করলে হবে না। বরং এই হত্যার পেছনের কারণ তদন্ত করে উদ্ঘাটন করতে হবে। কারণ, ইমাম আলাউদ্দিন আকুঞ্জি ও তার সহকারী তারা মিয়া ছিলেন অত্যন্ত সরল ও নিরীহ প্রকৃতির। উভয়ের পরিবার বলেছে, তাদের কোন শক্র ছিল না। নিউ ইয়র্কের মুসলমানরাও মনে করেন, ইমাম ও তার সহকারী মুসলিমবিদ্বেষী প্রচারণায় সৃষ্ট ধর্মীয় বিদ্বেষের শিকার। হেফাজত নেতৃদ্বয় ইমাম হত্যায় জড়িত খুনিকে দ্রুত গ্রেফতারের ঘটনায় নিউ ইয়র্ক প্রশাসনের তড়িৎ পদক্ষেপে সন্তোষ প্রকাশ করে বলেন, শুধু হত্যাকারী নয়, মুসলিমদের প্রতি ঘৃণা ও ধর্মীয় বিদ্বেষ ছড়িয়ে দিতে যারা উস্কানি দিয়ে একের পর এক বক্তব্য দিয়ে যাচ্ছে তাদেরকেও বিচারের আওতায় আনতে হবে।
তারা আরও বলেন, যুক্তরাষ্ট্র বিশ্বকে নেতৃত্ব দেওয়ার দাবী করে। বিশ্বের বিভিন্ন দেশের মানবাধিকার ও গণতান্ত্রিক অধিকার নিয়ে তারা কথা বলে। বাংলাদেশের বিষয়েও তারা প্রায়ই সংখ্যালঘুদের অধিকার, সাম্প্রদায়িক পরিস্থিতি ও কথিত আইএস ইস্যু তুলে উদ্বেগ প্রকাশ করে এবং জঙ্গিবাদ দমনসহ এসব বিষয়ে নানা উপদেশ ও সহযোগিতা দানের আগ্রহ প্রকাশ করে। কিন্তু নিজেদের দেশে ধর্মীয় বিদ্বেষ ও সাম্প্রদায়িকতার চর্চা করে, মুসলমানদের প্রতি ঘৃণা ও ধর্মীয় বিদ্বেষকে নানাভাবে উস্কে দিয়ে কীভাবে মানবাধিকার ও গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠার বিষয়ে তারা বিশ্বকে সবক দিবে? হেফাজত নেতৃদ্বয় বলেন, রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বিভিন্ন উক্তি শুধু যুক্তরাষ্ট্রে নয়, বিশ্বব্যাপী মুসলিম বিদ্বেষকে আরো উস্কে দিচ্ছে। ডোনাল্ড ট্রাম্প বিশ্বশান্তির জন্যে মারাত্মক হুমকি হিসেবেই আবির্ভূত হতে চাচ্ছেন। তবে সাম্প্রদায়িক সম্প্রীতি ও যুক্তরাষ্ট্রের মুসলমানদের প্রতি সহনশীলতার বিষয়ে বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামার অবস্থানকে ইতিবাচক ও প্রশংসনীয় বলেও নেতৃদ্বয় উল্লেখ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইমাম ও সহকারী হত্যার বিচার দাবি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ