Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘ঘ’ ও ‘চ’ ইউনিট থাকছে না ঢাকা বিশ্ববিদ্যালয়ে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে ‘ঘ’ ইউনিট ও চারুকলা অনুষদের অধীনে ‘চ’ ইউনিটের আলাদা পরীক্ষা আর নেওয়া হবে না। এই দুটি ইউনিট বাদ দেয়ার ফলে আগামী শিক্ষাবর্ষ থেকে ‘ক’ (বিজ্ঞান বিভাগ), ‘খ’ (মানবিক বিভাগ) ও ‘গ’ (বাণিজ্য বিভাগ) এই তিনটি ইউনিটে পরীক্ষা হবে। গতকাল রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির সভায় এ সিদ্ধান্ত হয় বলে জানিয়েছেন ভিসি প্রফেসর মো. আখতারুজ্জামান। তিনি বলেন, আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে ডুপ্লিকেশন এড়ানো জন্য এবং বোঝা কমানোর জন্য তিনটি ইউনিটে পরীক্ষা নেব। বর্তমান যে ইউনিটগুলো আছে, সেগুলো তিনটা ইউনিটে বিন্যাস করব। ইউনিটের নামকরণ কী হবে, তা পরে ঠিক করা হবে। এটা ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে কার্যকর হবে। বিষয়টি প্রথমে অ্যাকাডেমিক কাউন্সিল ও পরে সিন্ডিকেটের সভায় চূড়ান্ত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতকে ভর্তির ক্ষেত্রে উচ্চ মাধ্যমিকের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ক ইউনিটে, মানবিক বিভাগের শিক্ষার্থীদের খ ইউনিটে এবং ব্যবসা শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের গ ইউনিটে ভর্তি পরীক্ষা দিতে হত। উচ্চ মাধ্যমিকের বিভাগ পরিবর্তনের জন্য বিজ্ঞান, কলা ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা নিজ নিজ ইউনিটে আবেদনের যোগ্যতাপূরণ সাপেক্ষে বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটে আবেদন করতে পারেন। অপরদিকে উচ্চ মাধ্যমিকে বিজ্ঞান, কলা ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের যারা চারুকলা ভর্তি হতে চান, তাদেরকে চ ইউনিটে ভর্তি পরীক্ষা দিতে হত।
করোনাভাইরাস মহামারীর মধ্যে এবছর (২০২০-২১ শিক্ষাবর্ষ) ভর্তি পরীক্ষার জন্য সবাইকে ঢাকায় না এনে শিক্ষার্থীদের নিজ নিজ বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। পাশাপাশি এবার পরীক্ষা পদ্ধতিতেও পরিবর্তন আনা হচ্ছে। এতদিন মোট ২০০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন হত। সেখানে ১২০ নম্বরের পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং এসএসসি ও এইচসির জিপিএর ভিত্তিতে ৮০ নম্বরের মধ্যে প্রাপ্ত নম্বর যোগ করে মেধাতালিকা তৈরি করা হত। এবার মোট ১০০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এসএসসি ও এইচএসসির জিপিএর জন্য থাকছে ২০ নম্বর, বাকি ৮০ নম্বরের পরীক্ষা হবে। তার মধ্যে আবার ৩০ নম্বরের এমসিকিউ এবং ৫০ নম্বরের লিখিত পরীক্ষা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকা-বিশ্ববিদ্যালয়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ