Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নকল বৈদ্যুতিক তার উৎপাদন

৪২ লাখ টাকা জরিমানা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২০, ১২:১৬ এএম

রাজধানীর যাত্রাবাড়ীর মাতুয়াইল এলাকায় একটি কারখানায় নকল বৈদ্যুতিক তার উৎপাদনের সন্ধান মিলেছে। পরে সেখানে অভিযান চালিয়ে ৪২ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। এছাড়াও ১২ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেয়া হয়েছে।

র‌্যাব জানায়, যাত্রাবাড়ীর মাতুয়াইল এলাকার আজিজ ক্যাবলস ইন্ডাস্ট্রিজ লিমিটেডে বিবিএস, পোলয়, বিআরবি ক্যাবলস ও বিভিন্ন গ্রেডের নকল বৈদ্যুতিক তার উৎপাদনের অভিযোগ পাওয়া যায়। পরে গত বুধবার সন্ধ্যা ৬টায় সেখানে অভিযান শুরু হয়। রাত ১টা ৩৫ মিনিট পর্যন্ত চলা অভিযানে নেতৃত্ব দেন র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম। সারওয়ার আলম বলেন, আমাদেও মেধা অনেক ভালো কিন্তু দুঃখজনক হলো কিছু লোক সেটা ব্যয় করে অপরাধ করার ক্ষেত্রে। মাতুয়াইলে আজিজ ক্যাবলস ইন্ডাস্ট্রিজ লিমিটেড বিএসটিআই থেকে তিন ক্যটাগরির (১.৫, ২.৫ এবং ৪.০ আরএম) বৈদ্যুতিক ক্যাবল তৈরির লাইসেন্স নেয়। কিন্তু তারা বিবিএস, পোলয়, বিআরবি ক্যাবলস নকল তৈরি করছে। কারখানায় তৈরি করছে ৯৫, ১৫০ আরএম ক্যাটাগরির নকল তার। যা কিনা বিভিন্ন বড় বড় কলকারখানায় ব্যবহৃত হয়। একটি চাইনিজ প্রিন্টিং মেশিন দিয়ে সহজেই নকল তারে বিবিএস, পোলয়, বিআরবি ক্যাবলসসহ অন্যান্য নাম বসিয়ে দিচ্ছে। তিনি বলেন, বিভিন্ন গ্রেডের নকল বৈদ্যুতিক তার উৎপাদন করার অপরাধে ১২ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেয়া হয়েছে। কারখানাটিকে ৪২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। জব্দ করা হয়েছে প্রায় এক কোটি টাকার নকল বৈদ্যুতিক তার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নকল-বৈদ্যুতিক-তার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ