Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পোড়া মবিল থেকে খাবার তেল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২০, ১২:০০ এএম

রাজধানীর বিভিন্ন রেস্তোরাঁ ও চাইনিজ রেস্টুরেন্টে ব্যবহৃত পোড়া তেল এবং বিভিন্ন যানবাহনে ব্যবহৃত মবিল সংগ্রহের পর প্রক্রিয়াজাতের মাধ্যমে খাবার তেল হিসেবে তৈরি ও বিক্রি করতেন খায়রুল ইসলাম মামুন। গত দুই বছর যাবত তিনি স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর ওই প্রক্রিয়াজাতকৃত তেল বিক্রি করে আসছিলেন তিনি। অবশেষে রাজধানীর হাতিরঝিল থানাধীন মীরেরবাগে অভিযান পরিচালনা করে মামুনকে গ্রেফতার করেছে র‌্যাব। পরে র‌্যাবের ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ও মামুনকে ২ বছরের কারাদন্ড দেয়া হয়েছে। র‌্যাব জানায়, গত মঙ্গলবার রাতে হাতিরঝিল থানাধীন মীরেরবাগ নতুন রাস্তা মসজিদ গলি ১৫/১ নং বাসায় অভিযান চালায় র‌্যাব-৩ এর একটি দল। এ সময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন র‌্যাব-৩ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু। তিনি বলেন, রাজধানীর বিভিন্ন রেস্তোরাঁ ও চাইনিজ রেস্টুরেন্টে খাদ্য সামগ্রী তৈরিতে বিপুল পরিমাণ তেল ব্যবহৃত হয় যা পরবর্তীতে অল্প দামে ক্রয় করতেন অভিযুক্ত খায়রুল ইসলাম মামুন। পোড়া তেল ও মবিল সংগ্রহ করে তিনি তার বাসায় এনে প্রক্রিয়াজাত করার মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে ৪৫-৫০ টাকা লিটারে বিক্রি করে আসছিলেন।

পলাশ কুমার বসু বলেন, তার প্রক্রিয়াজাতকৃত এই তেল স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। রাজধানীসহ দেশের বিভিন্নস্থানের বেকারি ও হোটেলগুলোতে তিনি ওই তেল সরবরাহ করতেন। যা আইনত দন্ডনীয় অপরাধ। এজন্য প্রতিষ্ঠানটির মালিক খায়রুল ইসলাম মামুনকে দুই বছরের বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়েছে। তার প্রক্রিয়াজাত করা কারখানা সিলগালা করা হয়েছে। জব্দ করা হয়েছে সাড়ে চার হাজার লিটার পোড়া তেল ও মবিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খাবার-তেল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ