Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অবিলম্বে ২০ হাজার অপেক্ষমাণ হজযাত্রীকে হজে পাঠান মতবিনিময় সভায় হাব সমন্বয় পরিষদ

প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : অবিলম্বে অপেক্ষমাণ ২০ হাজার হজযাত্রীকে হজে পাঠানোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামনা করেছেন হাব সমন্বয় পরিষদের নেতৃবৃন্দ। সউদী সরকার বাংলাদেশী অপেক্ষমাণ হজযাত্রীদের অতিরিক্ত কোটা বরাদ্দ দিতে আগ্রহী। সরকারের পক্ষ থেকে অতিরিক্ত কোটা বরাদ্দে কূটনৈতিক উদ্যোগ নেয়া হলেই সউদী সরকার বাংলাদেশী হজযাত্রীদের অতিরিক্ত কোটা অনুমোদন দিতে কার্যকরী উদ্যোগ নেবে। গতকাল মঙ্গলবার রাজধানীর টয়েনবী সার্কুলার রোডস্থ একটি হোটেলে চলতি বছর অতিরিক্ত ২০ হাজার হজযাত্রীর নতুন কোটা বরাদ্দে যথাযথ ব্যবস্থা গ্রহণের দাবিতে হাব সমন্বয় পরিষদের উদ্যোগে অনুষ্ঠিত মতবিনিময় সভায় নেতৃবৃন্দ এ কথা বলেন। সংগঠনের ভারপ্রাপ্ত আহ্বায়ক ইঞ্জিনিয়ার গোলাম মোহাম্মদের সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সদস্য সচিব রেজাউল করিম উজ্জ্বল, শাহ আলম চৌধুরী, মাহফুজ বিন সিরাজ, মাওলানা ফজলুর রহমান, প্রখ্যাত ক্বারী গোলাম মোস্তফা, মাওলানা যাকারিয়া, আলহাজ মুজিবুল হক শুক্কুর, শাহ আলী, মাওলানা মোহতা’সিম বিল্লাহ, আলহাজ শহিদুল্লাহ খান, মাওলানা আব্দুল হাই, হায়াতুন নবী মজুমদার, দেলোয়ার হোসেন। সভায় নেতৃবৃন্দ কতিপয় প্রস্তাব পাশ করেন। প্রস্তাবের মধ্যে রয়েছে আগামী ১৮ আগষ্টের মধ্যে ২০ হাজার হজযাত্রীর নতুন কোটা এনে সুষ্ঠুভাবে বিতরণের ব্যবস্থা করা, তিন দিনের মধ্যে কোটার ব্যবস্থা না হলে আগামী শুক্রবার বাদ জুমা জাতীয় প্রেসক্লাবের সামনে এহেরামের কাপড় পরে অবস্থান কর্মসূচি পালন এবং ২২ আগস্ট অপেক্ষমাণ হজযাত্রীদের হজে পাঠানোর দাবিতে স্মারকলিপি প্রদানের উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অভিমুখে যাত্রা। সভায় উপস্থিত হজ এজেন্সি’র মালিকার ৫ হাজার ১৫০ জন অপেক্ষমাণ হজযাত্রীর তালিকা জমা দেন।
সভায় নেতৃবৃন্দ বলেন, চলতি বছর কোটার চেয়ে প্রায় ৪০ হাজার হজযাত্রী প্রাক-নিবন্ধিত হয়েছে। অনেক অপেক্ষমাণ বৃদ্ধ হজযাত্রী আগামী বছর বেঁচে থাকবেন কিনা তা কেউ নিশ্চিত নন। তারা চলতি বছরই হজে যেতে অধীর আগ্রহে অপেক্ষায় রয়েছেন। সউদী সরকারও বাংলাদেশী অপেক্ষমাণ হজযাত্রীদের নতুন কোটা বরাদ্দ দিতে আগ্রহী। নেতৃবৃন্দ প্রধানমন্ত্রী ও ধর্মমন্ত্রীকে নতুন কোটা বরাদ্দ এনে আল্লাহর মেহমান হজযাত্রীদের হজে পাঠানোর জন্য অনুরোধ জানিয়েছেন। নতুন কোটা বরাদ্দ পেলে হজযাত্রী পরিবহনে বিমান ও সাউদিয়ার পাশাপাশি থার্ড ক্যারিয়ার চালুর জোর দাবি জানান। নেতৃবৃন্দ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা হজযাত্রীদের ব্যাপারে অত্যন্ত আন্তরিক। প্রধানমন্ত্রী অপেক্ষমাণ হজযাত্রীদের হজে প্রেরণের উদ্যোগ নিলে ইনশাআল্লাহ তা অবশ্যই বাস্তবায়িত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অবিলম্বে ২০ হাজার অপেক্ষমাণ হজযাত্রীকে হজে পাঠান মতবিনিময় সভায় হাব সমন্বয় পরিষদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ