Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

পরিচালকদের আরও এক মাস সময়

৩০ শতাংশ শেয়ার ধারণ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২০, ১২:০১ এএম

পুঁজিবাজারে তালিকাভুক্ত যেসব কোম্পানির পরিচালকরা সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ করতে ব্যর্থ হয়েছেন, তাদেরকে আরও এক মাস সময় দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসির নির্বাহী পরিচালক (চলতি দায়িত্ব) ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বিষয়টি নিশ্চিত করেছেন। সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সাব রুল (২) এবং রুল ৪ মতে, কোম্পানির বিদ্যমান উদ্যোক্তা পরিচালক ও প্রস্তাবিত পরিচালকদের কোম্পানির পরিশোধিত মূলধনের ন্য‚নতম ৩০ শতাংশ শেয়ার ধারণ করতে হবে। আইনের এই ধারা অনুযায়ী, গত জুলাইয়ে তালিকাভুক্ত প্রতিটি কোম্পানির পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ করতে ৬০ কার্যদিবসের আল্টিমেটাম দিয়েছিল বিএসইসি।
এই ৬০ কার্যদিবসের গণনা শুরু হয় গত ২৯ জুলাই থেকে। আর শেষ হয় গত ২৭ অক্টোবর। তবে এ সময় শেষ হওয়ার আগেই কয়েকটি কোম্পানি সময় বাড়ানোর জন্য আবেদন করেন। আবেদনে সাড়া দিয়ে তাদেরকে আরও এক মাস সময় দেয়া হয়েছে।
এ বিষয়ে বিএসইসির মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, যে কোম্পানিগুলোর পরিচালকরা এখনো সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ করতে পারেনি, তাদেরকে আরও এক মাস সময় দেয়া হয়েছে। এ-সংক্রান্ত চিঠি ইতিমধ্যে ইস্যু করা হয়েছে। বিএসইসির এক কর্মকর্তা জানিয়েছেন, বেঁধে দেয়া সময়ের মধ্যে তালিকাভুক্ত কোনো কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকরা সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণে ব্যর্থ হলে সিকিউরিটিজ আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ারি দেয়া হয়েছিল। এরপর বিএসইসি ব্যর্থদের আরও এক মাস সময় দিয়েছে। তবে এরপর আর সময় দেয়া হবে না বলেও জানান তিনি। এর আগে গত ২০ সেপ্টেম্বরে দুই শতাংশের কম শেয়ার ধারণ করায় ৯ কোম্পানির ১৭ পরিচালকের পদ শূন্য ঘোষণা করে বিএসইসি। এই ১৭ পরিচালকের পদ ৩০ কার্যদিবসের মধ্যে সংশ্লিষ্ট কোম্পানিকে পূরণ করতে বলা হয়েছে। দুই শতাংশ বা তার বেশি শেয়ার আছে-এমন শেয়ারহোল্ডারদের পরিচালক হিসেবে নিয়োগ দিতে হবে। মার্কেন্টাইল ইন্স্যুরেন্সে সবচেয়ে বেশি পরিচালক পদ হারিয়েছেন। কোম্পানিটির পাঁচজন পরিচালক পদ হারিয়েছেন। তারা হলেন-আজিজ মাহমুদ ইরশাদ উল্লাহ, ফাতেমা ইসলাম সোনীয়া, আজাদ মোস্তফা, শফিকুর আহমেদ ও সাদ কাদির বিন সোলাইমান।
ইটকেট লিমিটেড থেকে পদ হারিয়েছেন তিনজন। এরা হলেন-এটিএম মাহবুবুল আলম, সাদিকা মাহাবুব ও মো. আনিসুজ্জামান।
প্রভাতী ইন্স্যুরেন্স থেকে বদলুর রহমান খান ও হাবিব ই আলম চৌধুরী নামে দুজন পরিচালক পদ হারিয়েছেন। মেঘনা লাইফ ইন্স্যুরেন্স থেকেও দুজন পরিচালক পদ হারিয়েছেন। এই দুই পরিচালক হলেন-শামিমা নাসরিন ও দিলরুবা শারমিন। এছাড়া বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্সের হোসেল হুমায়ন, ইস্টার্ন ইন্স্যুরেন্সের পাবলিক শেয়ারহোল্ডার পরিচালক পাইওনিয়ার ড্রেসেস, ইমাম বাটনের লোকমান চৌধুরী, পূরবী জেনারেলের মো. ইকবাল এবং ইউনাইটেড এয়ারের শাহিনুর আলম পরিচালক পদ হারিয়েছেন। এই পরিচালকদের গত ২ জুলাই ৪৫ কার্যদিবসের মধ্যে ন‚ন্যতম ২ শতাংশ শেয়ার ধারণে আল্টিমেটাম দিয়েছিল বিএসইসি। কমিশনের বেঁধে দেয়া সময়ের মধ্যে শেয়ার ধারণে ব্যর্থ হওয়ায় তাদের পদ শূন্য ঘোষণা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এক-মাস-সময়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ