Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

৭০টি ভুয়া বার্তার মাধ্যমে ১৯৩ কোটি ডলার চুরির চেষ্টা ছিল

প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : রিজার্ভের অর্থ চুরি নিয়ে আবারও নতুন তথ্য দিল বাংলাদেশ ব্যাংক। গত রোববার রাতে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে হ্যাকাররা নিউয়র্কের ফেডারেল ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকের ১শ’ ৯৩ কোটি ডলার চুরির চেষ্টা করেছিল। যদিও এত দিন বাংলাদেশ ব্যাংক ও বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে বলা হয়েছিলো ৩৫টি ভুয়া আদেশের মাধ্যমে একশ’ কোটি ডলার চুরির চেষ্টা হয়েছিল। সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ৩৫টি নয় হ্যাকাররা নিউইয়র্ক ফেডারেল রিজার্ভকে ৭০টি ভুয়া সুইফট বার্তা পাঠিয়েছিল। এসব বার্তা কার্যকর হলে ফেডে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ১৯২ কোটি ৬০ লাখ ডলার বের হয়ে যেত।
এদিকে রিজার্ভের চুরি যাওয়া অর্থ উদ্ধারে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে আবারো ত্রিপক্ষীয় বৈঠকে বসছে ফেডারেল রিজার্ভ ব্যাংক, সুইফট ও বাংলাদেশ
ব্যাংকের প্রতিনিধি দল। আজ মঙ্গল ও কাল বুধবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে এ বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। বৈঠকে অংশ নিতে রোববার রাতে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহাম্মদ রাজি হাসানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ঢাকা ত্যাগ করে। জানা গেছে, ১৬ থেকে ১৯ আগস্ট প্রতিনিধিদলটি বিভিন্ন পক্ষের সঙ্গে বেশ কিছু বৈঠকে অংশ নেবে। ২২ আগস্ট তাদের দেশে ফেরার কথা রয়েছে। এর আগে ১০ মে সুইজারল্যান্ডের ব্যাসেলে একটি ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৭০টি ভুয়া বার্তার মাধ্যমে ১৯৩ কোটি ডলার চুরির চেষ্টা ছিল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ