Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খালেদা জিয়ার জন্মদিনে সকল শহীদ ও নিহত নেতাকর্মীর জন্য বিএনপির দোয়া

প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দলীয় চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার জন্মদিন উপলক্ষে তার দীর্ঘায়ু কামনা করে দোয়া মাহফিল করেছে বিএনপি। গতকাল সোমবার বিকালে নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে এই দোয়া অনুষ্ঠান আয়োজিত হয়। এতে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ সহ¯্রাধিক নেতা-কর্মী অংশ নেন। তৃতীয় তলায় নেতা-কর্মীদের ভিড় ছিল। সিঁড়িতে দাঁড়িয়ে থেকে কর্মীদের এই দোয়ায় অংশ নিতে দেখা গেছে। দোয়া পরিচালনা করেন জাতীয়তাবাদী উলামা দলের সাধারণ সম্পাদক শাহ নেসারুল হক।
দোয়ার পরপরই মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, আমাদের চেয়ারপার্সন দেশনেত্রী বেগম খালেদা জিয়া এবার তার জন্মদিনের অনুষ্ঠান বাতিল করেছেন। দেশের যে বর্তমান অবস্থা, রাজনৈতিক-সামাজিক এবং বন্যার কারণে যে অবস্থা তৈরি হয়েছে, সেই কারণে তিনি মনে করেছেন যে, জন্মদিনের কোনো অনুষ্ঠান পালন করা সমীচীন নয়। আজকে আমরা তার দীর্ঘায়ু কামনা করে দোয়া করেছি। দলের প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের রুহের মাগফিরাত কামনা করেছি। আমরা সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান সাহেবের সুস্বাস্থ্য কামনা করেছি। আরাফাত রহমান সাহেবের রুহের মাগফিরাত কামনা করেছি।
১৯৪৬ সালের ১৫ আগস্ট জন্মগ্রহণকারী বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার ৭২তম জন্মদিন। দিবসটিতে এবার কেক কাটাসহ সকল আনুষ্ঠানিকতা বাতিল করেছেন খালেদা জিয়া। গুলশানের কার্যালয়ে ১৫ আগস্ট প্রথম প্রহরে খালেদা জিয়া নেতা-কর্মীদের সাক্ষাৎ দিলেও কোনো ফুলের তোড়া গ্রহণ করেননি।
দোয়া মাহফিলের পর মির্জা ফখরুল ইসলাম বলেন, দেশনেত্রীর পাশাপাশি দলের যেসব নেতা ইন্তেকাল করেছেন, শাহাদাত বরণ করেছেন গণতান্ত্রিক আন্দোলনে, তাদের রুহের মাগফিরাত কামনা করেছি। বন্যার্ত যারা দুর্ভোগ পোহাচ্ছেন, তাদের দুর্ভোগ লাঘবের জন্য জন্য আমরা দোয়া করেছি।
দেশের শান্তি-সমৃদ্ধির জন্য আমরা দোয়া করেছি। দেশে যেন গণতন্ত্র ফিরে আসে তার জন্য দোয়া করেছি।
কার্যালয়ের তৃতীয় তলায় এই দোয়া মাহফিলে মির্জা ফখরুল ইসলাম ছাড়া স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, গয়েশ্বর চন্দ্র রায়, ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, শামসুজ্জামান দুদু, মোহাম্মদ শাহজাহান, চেয়ারপার্সনের উপদেষ্টা আমানউল্লাহ আমান, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবীর খোকন, কেন্দ্রীয় নেতা সানাউল্লাহ মিয়া, শহীদউদ্দিন চৌধুরী এ্যানী, নাজিমউদ্দিন আলম, নুর-ই আরা সাফা, শিরিন সুলতানা, বিলকিস শিরিন, আমিনুল ইসলাম, আব্দুল আউয়াল খান, কাদের গনি চৌধুরী, আবদুস সালাম আজাদ, আসাদুল করীম শাহিন, তাইফুল ইসলাম টিপু, মুনির হোসেন, বেলাল আহমেদ, শহীদুল ইসলাম বাবুল, অনিন্দ্য ইসলাম অমিত, এটিএম আবদুল বারী ড্যানি, আমিরুজ্জামান শিমুল, রফিক শিকদার, অধ্যাপক আমিনুল ইসলাম, রাজীব আহসান প্রমুখ নেতা অংশ নেন। এর আগে থেকেই দলের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কর্যালয়ে আসতে থাকেন। বেলা গড়ানোর সাথে সাথে নেতাকর্মীতে সরগরম হয়ে ওঠে নয়াপল্টন এলাকা।
গুলশানের চিত্র ভিন্ন রকম
রাজনৈতিক অঙ্গনে আলোচনার মধ্য এবার শোক দিবসের প্রথম প্রহরে গুলশানে বিএনপি চেয়ারপার্সনের কার্যালয়ের চিত্র ছিল অন্যরকম।
নেতা-কর্মীরা যারা পুষ্পস্তবক ও ফুলের তোড়া নিয়ে এসেছেন, তাদের কার্যালয়ের প্রবেশ ফটকেই তা রেখে যেতে বলা হয়। ফলে কেউ ফুল নিয়ে কার্যালয়ে প্রবেশ করতে পারেননি। নিরাপত্তা কর্মী বলেন, ভেতরে ফুল নিয়ে প্রবেশ করা যাবে না। এখানে রেখে যান।
দলের স্থায়ী কমিটির কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ একটি ফুলের তোড়া নিয়ে প্রবেশ করতে গেলে নিরাপত্তা কর্মীরা বিনয়ের সঙ্গে বলেন, স্যার, ফুল নিয়ে যেতে বারণ রয়েছে। পরে তিনি তা ফটকেই নিরাপত্তা কর্মীদের কাছে দিয়ে দেন। আরো কয়েকজন সিনিয়র নেতাকে নিজের গাড়িতে ফুল রেখে কার্যালয়ে ঢুকতে দেখা গেছে।
প্রতিবছরই ১৫ আগস্ট প্রথম প্রহরে খালেদা জিয়াকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে আসা নেতা-কর্মীরা ফুল নিয়ে আসেন। এবার বিএনপি চেয়ারপারসন জন্মদিন উদযাপনের কোনো আনুষ্ঠানিকতা রাখেননি বলে এরকম ব্যতিক্রম দৃশ্য দেখা গেল।
রাত সাড়ে ১০টায় গুলশানের বাসা ‘ফিরোজা’ থেকে খালেদা জিয়ার গাড়িবহর কার্যালয়ে এসে পৌঁছালে দলের শতাধিক কর্মী সারিবদ্ধভাবে দাঁড়িয়ে তাকে শুভেচ্ছা জানায়। ক্রিম কালারের নিশান পেট্রোল গাড়ি থেকে নেমে কর্মীদের হাত নেড়ে শুভেচ্ছার জবাব দিয়ে বিএনপি চেয়ারপার্সন দোতলায় নিজের চেম্বারে যান।
এর পরক্ষণেই দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, চেয়ারপার্সসনের উপদেষ্টা জয়নাল আবেদীন, নিতাই রায় চৌধুরী, আবদুল কাইয়ুম, যুগ্মমহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবীর খোকন, নুরী আরা সাফা, আব্দুস সালাম আজাদ, শিরিন সুলতানা প্রমুখ দোতলায় খালেদা জিয়ার সঙ্গে দেখা করে জন্মদিনের শুভেচ্ছা জানান।
সাক্ষাৎ শেষে নেতাদের কয়েকজন সাংবাদিকদের বলেন, বন্যা, গুলশানের ক্যাফেতে সন্ত্রাসী হামলাসহ নানা ঘটনার পরিপ্রেক্ষিতে এবার ম্যাডাম জন্মদিনের কোনো আনুষ্ঠানিক শুভেচ্ছা গ্রহণ করেননি। আমরা দেখা করে তাকে শুধু জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছি।
ম্যাডাম আমাদের বলেছেন, আপনারা আমার জন্য দোয়া করবেন। রাত ১২টা ১০ মিনিটে খালেদা জিয়া গুলশানের কার্যালয় থেকে বাসার উদ্দেশে রওনা হন। এ সময় মহাসচিব উপস্থিত ছিলেন।
খবর নিয়ে জানা গেছে, উত্তরাঞ্চল-মধ্যাঞ্চলে ব্যাপক বন্যায় মানুষের দুর্দশা, গুলশানের ক্যাফেতে সন্ত্রাসী হামলাসহ সারাদেশে নানা ঘটনাবলির পরিপ্রেক্ষিতে খালেদা জিয়ার নির্দেশে কেক কাটার অনুষ্ঠান হচ্ছে না। দলের এই নির্দেশনা ইতোমধ্যে বিএনপিসহ সহযোগী সংগঠনগুলোকে মৌখিকভাবে জানিয়ে দেওয়া হয়েছে।
চট্টগ্রামে দোয়া মাহফিল
চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামে বিএনপি ও এর অঙ্গ সংগঠনের উদ্যোগে খালেদা জিয়ার জন্মদিন পালিত হয়েছে। জন্মদিনের কর্মসূচিতে কেক কাটার মতো কোন অনুষ্ঠান না থাকলেও দোয়া ও মিলাদ মাহফিল এবং দরিদ্রদের মধ্যে খাবার বিতরণ করা হয়েছে। বিএনপি ভাইস চেয়ারম্যান মীর মোহাম্মদ নাছির উদ্দীনের বাসভবনে জন্মদিন উপলক্ষে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। এদে দলীয় নেতাকর্মীরা শরিক হন। মহানগর বিএনপির উদ্যোগে দলীয় কার্যালয় নাসিম ভবন জামে মসজিদে বাদ জোহর দোয়া-মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।
এতে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন, সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর, বিএনপি নেতা এস এম সাইফুল আলম, মো. আলী, ইসকান্দর মির্জা, আর ইউ চৌধুরী শাহীন, অধ্যাপক নুরুল আলম রাজু, শাহ আলম, ইয়াছিন চৌধুরী লিটন, সৌরভ কোম্পানী, ইকবাল চৌধুরী, কমিশনার মাহবুবুল আলম, অ্যাড. মুফিজুল হক ভূইয়া, অ্যাড. কামরুল ইসলাম সাজ্জাদ, শাহেদ বক্স প্রমুখ। দোয়া ও মোনাজাত শেষে চট্টগ্রাম মহানগর বিএনপির উদ্যোগে এতিমদের মাঝে খাবার বিতরণ করা হয়।
খুলনা মহনগর বিএনপির দোয়া
খুলনা ব্যুরো জানায়, বেগম খালেদা জিয়ার ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে খুলনা মহানগর বিএনপির উদ্যোগে গতকাল তার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামণা করে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। দোয়ার পূর্বে সংক্ষিপ্ত আলোচনা করেন বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও খুলনা মহানগর সভাপতি নজরুল ইসলাম মঞ্জু।
তিনি বলেন, এ দেশের গণতান্ত্রিক আন্দোলন সংগ্রামের ইতিহাসের সাথে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নাম ওঁৎপ্রতভাবে জড়িয়ে আছে। শুধুমাত্র দেশ ও জনগণের স্বার্থের কথা চিন্তা করে তিনি এখনও অবিচল ভাবে তার সংগ্রাম চালিয়ে যাচ্ছেন। মানুষের মৌলিক অধিকার, মত প্রকাশের স্বাধীনতা, হারানো গণতন্ত্র পুনরুদ্ধারে খালেদা জিয়ার নেতৃত্ব বিএনপির নেতাকর্মীরা আর একটি গণঅভূত্থান সৃষ্টি করবে বলে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন তিনি। দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন কেসিসি’র মেয়র মনিরুজ্জামান মনি, কাজী সেকেন্দার আলী ডালিম, শেখ মোশারফ হোসেন, জলিল খান কালাম, সিরাজুল ইসলাম, রেহানা ঈসা, স ম আব্দুর রহমান, শেখ জাহিদুল ইসলাম, শেখ ইকবাল হোসেন, ফখরুল আলম, অ্যাড. ফজলে হালিম লিটন, অধ্যক্ষ তারিকুল ইসলাম, শেখ আমজাদ হোসেন, আরিফুজ্জামান অপু, সিরাজুল হক নান্নু, শেখ হাফিজুর রহমান, আসাদুজ্জামান মুরাদ, শেখ শাহিনুল ইসলাম পাখী প্রমুখ। দোয়া মোনাজাত পরিচালনা করেন ওলামা দল নেতা মাওলানা শফিকুল ইসলাম।
গাবতলীতে দোয়া মাহফিল
গাবতলী(বগুড়া)উপজেলা সংবাদদাতাঃ বিএনপির চেয়ারপার্সন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার ৭১তম জন্মদিন উপলক্ষে গতকাল সোমবার বগুড়ার গাবতলী থানা বিএনপি ও অঙ্গদলের উদ্যোগে কেন্দ্রীয় জামে মসজিদে দোয়া মোনাজাত করা হয়। মোনাজাতে অংশ নেন থানা বিএনপির সাংগঠনিক সম্পাদক এনামুল হক নতুন, বিএনপির নেতা আবু তাহের, থানা যুবদলের সিনিয়র যুগ্ম আহবায়ক একেএম আক্তারুজ্জামান লিটন, পৌর যুবদলের যুগ্ম আহবায়ক মিজানুর রহমান মিন্টু, ছাত্রদলের সভাপতি রুহুল হাসান রুহিন, যুবদল নেতা মিনহাজুল ইসলাম, ছাত্রদল নেতা মোক্তাদির প্রমূখ।



 

Show all comments
  • Salim ১৬ আগস্ট, ২০১৬, ২:০৪ পিএম says : 0
    I think it is a good decision
    Total Reply(0) Reply
  • ফজলুল হক ১৬ আগস্ট, ২০১৬, ২:২৫ পিএম says : 0
    বিএনপি আর কত পিছনে সড়বে ?
    Total Reply(0) Reply
  • আমিনুল ইসলাম ১৬ আগস্ট, ২০১৬, ২:২৮ পিএম says : 0
    বন্যার্ত মানুষদের জন্য বিএনপি দলীয়ভাবে কী কিছু করেছে ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়ার জন্মদিনে সকল শহীদ ও নিহত নেতাকর্মীর জন্য বিএনপির দোয়া
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ