Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত দুই সহোদর শিশু

প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ল্যারন সিনড্রোম; দুরারোগ্য এক ব্যাধি। যাতে আক্রান্ত হয়ে আরাফাত ও ফারহানা নামে দুই ভাই-বোন এখন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন। চিকিৎসকরা বলছেন, বাংলাদেশে প্রথম এই ধরনের রোগ। তবে তাদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা সম্ভব। এ জন্য চিকিৎসা দিতে হবে প্রায় ১০ বছর। আর প্রতি মাসে খরচ হবে দেড় থেকে দু’লাখ টাকা। তাই বিত্তবানদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন চিকিৎসকরা। সূত্র মতে, আরাফাত ও ফারজানা দু’ভাই-বোন। বয়সটা খেলাধুলা আর দুষ্টুমি করে কাটানোর। কিন্তু দুরারোগ্য ব্যাধি ল্যারন সিনড্রোমে আক্রান্ত শিশু দুটির সময় কাটছে হাসপাতালের বিছানায়। রোগটির লক্ষণ হলো- বয়স অনুপাতে যেভাবে বেড়ে ওঠার কথা সেভাবে বেড়ে না ওঠা। গ্রোথ হরমোন সমস্যাজনিত এ ধরনের রোগী শনাক্তের ঘটনা দেশে এবারই প্রথম আর সারা বিশ্বে এমন রোগী আছেন মাত্র ২৫০ জন। এর মধ্যে দক্ষিণ অ্যামেরিকার দেশ ইকুয়েডরের একটি গ্রামেই রয়েছেন প্রায় ১৫০ জন। আরাফাতের জন্ম ২০০৮ সালে। যার বর্তমান বয়স ৮ বছর, পড়াশোনা শিশু শ্রেণিতে। কথাবার্তা, বুদ্ধিমত্তা সবই ঠিকঠাক কিন্তু থমকে গেছে বয়স। দেখলে মনে হয় বয়স দু’বছরের বেশি নয়। স্বাভাবিকভাবে তার উচ্চতা এমন হওয়ার কথা ছিল কিন্তু হয়নি। ফারহানার বয়স এখন ১২। দ্বিতীয় শ্রেণির এ মেধাবী ছাত্রী ক্লাসের প্রথম। তারও একই দশা গেল ডিসেম্বরে হাসাপাতালে ভর্তির পর থেকেই বন্ধ লেখাপড়া। এরপর থেকেই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ডায়াবেটিস এ্যান্ড হরমোন বিশেষজ্ঞ প্রফেসর ডা. এম এ হাসনাত এবং ডা. সারমীন সুলতানার তত্ত্বাবধানে আছেন।
চিকিৎসকরা বলছে, আরাফাত ও ফারহানার চিকিৎসায় দিনে দু’বার করে ইনক্রিলেক নামের ইনজেকশন দিতে হবে। যা আনতে হবে ইউরোপ কিংবা আমেরিকা থেকে। এ জন্য মাসে খরচ পড়বে দেড় থেকে দুলাখ টাকা। যদি তারা এ ইনজেকশন নিয়মিত নিতে পারে তাহলে তারা স্বাভাবিক উচ্চতা ফিরে পাবে। টানা ১০ বছর দু’জনের চিকিৎসা চালাতে খরচ হবে প্রায় আড়াই কোটি টাকা। সংযুক্ত আরব আমিরাতে শ্রমিক হিসেবে কর্মরত, শিশু দুটির বাবা ইয়াসিনের পক্ষে, তা জোগানো এক প্রকার অসম্ভব। তাই আরফাত ও ফারহানাকে স্বাভাবিক জীবনে ফেরাতে সমাজের সচ্ছল মানুষের সহযোগিতা চেয়েছেন তাদের মা।
সাহায্য পাঠানোর ঠিকানা : সাহানার বেগম, এ্যাকাউন্ট নং : ৩৬১২১০০১১৬৩৪১, এক্সিম ব্যাংক মুদাফরগঞ্জ। মোবাইল নম্বর : ০১৬২৬৪৬১৬৬১.



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত দুই সহোদর শিশু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ