Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বোল্টের দিনটি রিকার্কেরও

প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৩৪ পিএম, ১৫ আগস্ট, ২০১৬

ইমরান মাহমুদ : সারা বিশ্বের প্রায় ৩০০ কোটি দর্শকের চোখ তখন টিভি পর্দায়। কেউ রাতের ঘুম বাদ দিয়ে, কেউ কাজে ফাঁকি দিয়ে, কিংবা কেউ জাগতিক সকল কর্ম ফেলে প্রস্তুত একটি ইতিহাসের সাক্ষি হতে। সকলেরই দৃষ্টি তখন ব্রাজিলের ঐতিহাসিক মারাকানা সেডিয়ামের ট্র্যাকে। যেখানে ইতিহাস রচনার জন্য প্রস্তুত বিশ্বের দ্রুততম মানব উসাইন বোল্ট। ৬ নম্বর লেনে হলুদ-কালোয় আবরণ গায়ে যে মানুষটি দাঁড়িয়ে, তিনিই তো নেবেন চিতার রুপ! তার এক লেন পরেই আছেন ‘চিরপ্রতিদ্বন্দ্বি’ যুক্তরাষ্ট্রের জাস্টিন গ্যাটলিন। যিনি হিটে বোল্টকে হারিয়ে ফিনিশ লাইন স্পর্ষ করেছিলেন ৬ সেকেন্ড আগে। গোটা স্টেডিয়ামে আসা ৫৬ হাজার দর্শকের মুখেই যেন নেই কোন শব্দ। চরম শ্বাসরুদ্ধকর, পিনপতন নিরবতা ভাঙে গুলির শব্দে, শেষও হয় আর্ত চিৎকারে। এক নিমিষেই ১০০ মিটার পেরিয়ে ইতিহাস গড়ার আনন্দের রোলে ভাসলো মারাকানা। দৌঁড়ালেন সবাইকে ছাড়িয়ে, গড়লেন ইতিহাস। ১০০ মিটার স্প্রিন্টে টানা তৃতীয় অলিম্পিকে সোনা জিতে নিলেন বোল্ট। গতকাল সকালে আসরের সবচেয়ে প্রতীক্ষিত ইভেন্টে জ্যামাইকার এই গতি দানবের বাধা হয়ে দাঁড়াতে পারেননি গ্যাটলিনও। বোল্ট দৌড় শেষ করেন ৯.৮১ সেকেন্ডে। আবারও তার পেছনে থাকতে হলো লন্ডনে গত আসরে ব্রোঞ্জ জেতা গ্যাটলিনকে (৯.৮৯ সেকেন্ড)। ৯.৯১ সেকেন্ড সময় নিয়ে তৃতীয় হয়েছেন কানাডার অঁদ্রে দে গ্রাস। বেইজিংয়ে গত বছরের বিশ্ব চ্যাম্পিয়নশিপে ফিনিশিং অর্ডারও ছিল এটাই। অলিম্পিকের ট্র্যাকে ব্যক্তিগত ইভেন্টে এর আগে টানা তিনটি সোনা জিততে পারেনি কোনো অ্যাথলেট। এই দূরত্ব পেরিয়ে অমরত্বের সাথে নিজের দূরত্বটুকু আরেকটু ঘুঁচিয়ে নিলেন জ্যামাইকান বজ্রবিদ্যুৎ।
২০০৮ সালের অলিম্পিকে বিশ্বকে মোহিত করার পর অলিম্পিক আর অ্যাথলেটিক্স বিশ্ব চ্যাম্পিয়শিপের মতো বড় আসরে একবারই কেবল তার তিনটি ইভেন্টের কোনো একটিতে সোনা হাতছাড়া হয়েছে। ২০১১ সালে দক্ষিণ কোরিয়ার দেগুতে বিশ্ব চ্যাম্পিয়শিপে ডিসকোয়ালিফাইড হয়েছিলেন। এছাড়া গত চারটি বিশ্ব চ্যাম্পিয়নশিপে তার ১১টি ইভেন্টের মধ্যে ১১টিতেই সেরা বোল্ট। রিও ডি জেনিরোর এই আসরই হতে যাচ্ছে ২৯ বছর বয়সী বোল্টের শেষ অলিম্পিক। গত ফেব্রুয়ারিতে জানিয়েছিলেন, ২০১৭ বিশ্ব চ্যাম্পিয়নশিপের পর অবসর নেবেন তিনি। এর আগে রিওতে বাকি দুটো ইভেন্টে সোনা জিতে বোল্টের ইতিহাস গড়ার চেষ্টায় চোখ থাকবে পুরো বিশ্ববাসীর। স্থানীয় সময় আগামী বৃহস্পতিবার হবে ২০০ মিটার দৌড়ের ফাইনাল।
এদিন ট্র্যাকে ঘটেছে আরেকটি অভাবনীয় ঘটনা। ‘অখ্যাত’ এক দৌড়বিদের হাতে খোয়া গেল ১৭ বছর আগে করা মাইকেল জনসনের এক রেকর্ড। ৪০০ মিটার স্প্রিন্টে সোনা জিতে বিশ্বকে চমকে দিয়েছেন দক্ষিণ আফ্রিকার ওয়েইড ভ্যান নিকার্ক। অলিম্পিকের দুই চ্যাম্পিয়নকে পেছনে ফেলতে ২৪ বছর বয়সী নিকার্ক সময় নিয়েছেন ৪৩.০৩ সেকেন্ড, যা ১৯৯৯ সালে স্পেনের সেভিয়েতে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে জনসনের গড়া বিশ্ব রেকর্ডের চেয়ে ০.১৫ সেকেন্ড কম। লন্ডন অলিম্পিকে সোনা জেতা গ্রানাডার কিরানি জেমস ৪৩.৭৬ সেকেন্ড সময় নিয়ে হয়েছেন দ্বিতীয়। ২০০৮ সালে বেইজিং অলিম্পিকে চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রের লশন মেরিট (৪৩.৮৫) পেয়েছেন ব্রোঞ্জ। রিও গেমসে দক্ষিণ আফ্রিকার এটা প্রথম সোনা।
আট নম্বর লেনে থেকে অবিশ্বাস্য দৌড়ে সবাইকে চমকে দিয়েছেন নিকার্ক। শেষ দিকে এসে জেমস আর মেরিটের গতি যখন কমছে তখন উল্টো গতি বাড়িয়ে বিশ্ব রেকর্ড ভেঙে ফেলেন তিনি। অলিম্পিকে এই প্রথম ৪০০ মিটারে শীর্ষ তিন জন ৪৪ সেকেন্ডের নীচে দৌড়ালেন। বিশ্বের অন্যতম সেরা অ্যাথলেট উসাইন বোল্ট অবসরে যাবেন। তবে বিশ্ব সম্ভবত পেয়ে গেছে আগামীর তারকাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বোল্টের দিনটি রিকার্কেরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ