Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমি আজ ১৭ বছর ইসলামী নামধারী ব্যাংক গুলোতে জব করছি, এখন একটা বিকল্প রিজিকের (বাড়ীভাড়া) সংস্থান হয়েছে। এ অবস্থায় আমার জন্য আর এ চাকরিতে থাকা কি জায়েজ হবে?

আব্দুল্লাহ আল মামুন
ইমেইল থেকে

প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২০, ৭:৩২ পিএম

উত্তর : যদি আপনার বিবেচনায় ব্যাংকটি আসলেই নামধারী ইসলামী ব্যাংক হয়ে থাকে, তাহলে এ চাকরী ছেড়ে দেওয়াই উত্তম। আর এই ব্যাংকটির শরীয়া পরিপালনের প্রয়াস যদি শতভাগ থাকে, এর যদি একটি শরীয়া উপদেষ্টা বোর্ড থাকে, বাধ্যতামূলক ক্ষেত্রে তারা সমান্য কিছু অপরাগতার শিকারও হয়, আর সন্দেহজনক এসব আয় আলাদা করে ফেলে, তাহলে এতে চাকরী করা পরিস্কার হারাম নয়। যেমন অসংখ্য গ্রাহক আমানতকারী ও চাকুরীজীবি শরীয়া পরিপালনে সচেষ্ট ব্যাংকগুলোতে জড়িত আছে। আপনি নিজের অনুসন্ধান ও অভিজ্ঞতার বর্ণনা দিয়ে কোনো আল্লাহভীরু মুফতি সাহেবের নিকট থেকে সুনির্দিষ্ট ফতোয়া নিন। 

উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

 

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • এন ইসলাম ২৫ অক্টোবর, ২০২০, ১:২৬ এএম says : 0
    আলহামদুলিল্লাহ্ । প্রশ্নকারী ভাইকে সাধুবাদ জানাই, তাঁর চেষ্টার জন্য । জায়েজ-নাজায়েজের সমাধান দেওয়ার জন্য আলীম সাহেবরা আছেন । আমি বলতে চাই, সুদ সারা পৃথিবীর মানুষকেই জিম্মি করে রেখেছে । আমাদেরকে সুদ থেকে বেঁচে থাকতেই হবে । নাহলে আল্লাহ্ ও তাঁর রাসুল (স:) - এর লানত ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ