Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বিদেশি ক্রেতারা সতর্কতার সাথে দেশের পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন

প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈকি রিপোর্টার : দেশের জঙ্গি হামলা পরবর্তী পরিস্থিতি এখনো সতর্কতার সাথে পর্যবেক্ষণ করছেন বিদেশি ক্রেতারা। তবে উদ্বেগ আতঙ্কে থাকলেও বাংলাদেশ থেকে ক্রয়াদেশ বাতিল করছেন না বিদেশি ক্রেতারা। এমনটাই বলছে, ক্রেতাজোটদের সংগঠন অ্যাকর্ড ও অ্যালায়েন্স। যদি গুলশান ট্র্যাজেডির পর পোশাক খাত সংশ্লিষ্ট বিদেশিরা জোরালো করেছেন নিজেদের নিরাপত্তা ব্যবস্থা। ঘটনার এক মাসের বেশি সময় পার হলেও চলাফেরায় থাকছে বাড়তি সতর্কতা।
৮ বছর আগের বাংলাদেশকেই এখন অনেকটা অচেনা মনে হয় জিম মরিয়ার্টির। মার্কিন সরকারের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন কালে ৫৬ হাজার বর্গমাইলের দেশটা দেখেছেন খুব কাছ থেকে। সেই দায়িত্ব পালন শেষেও উত্তর আমেরিকার ক্রেতাজোট এলায়েন্সের বাংলাদেশ প্রধান হিসেবে এ দেশে আসা হয়েছে হরহামেশাই। মনে রেখেছেন বাংলার মানুষের গভীর ভালবাসা। তবে গুলশান ট্র্যাজেডির পর মার্কিন সরকারের সাবেক এই নিরাপত্তা বিশ্লেষক নিজেই উদ্বিগ্ন নিরাপত্তা নিয়ে।
যান্ত্রিকতার শিকলে এমনিতেই হাঁসফাস করতে থাকা ঢাকা এখন নতুন করে বন্দী নিরাপত্তার ঘেরাটোপে। ঘটনার এক মাস পেরোলেও গুলশান ট্র্যাজেডি পুরো নগর জীবনেই দাগ কেটে আছে গভীরভাবে।
ব্যক্তিগত নিরাপত্তা বাড়ানোর পরেও তাই স্বস্তিতে নেই আরেক মার্কিন নাগরিক রব ওয়েস। ক্রেতাজোট অ্যাকর্ডের এই নির্বাহী পরিচালক পরিবার পরিজন নিয়ে বাংলাদেশে বাস করছেন ১ দশক ধরে। ছুটি কাটাতে পরিবার এখন যুক্তরাষ্ট্রে। তিনি থেকে গেছেন দেশে। কাজ করে যাচ্ছেন ঠিকই তবে বাদ দিয়েছেন ব্যক্তিগত কিছু অভ্যাস।
এতকিছুর পরেও দুই ক্রেতাসংগঠনই এ দেশে কাজ করছে কাজের গতিতেই। তাদের বিশ্বাস গুলশানে যা হয়েছে তা কোনভাবেই বাংলাদেশের পরিচয় নয়। এখনই ক্রয়াদেশ বাতিলের প্রশ্ন ওঠা তাই অবান্তর। বর্তমানে ইউরোপ আমেরিকার ২০০টির বেশি ক্রেতাব্র্যান্ডকে নিয়ে কাজ করছে একর্ড আর এলায়েন্সের সাথে যুক্ত আছে উত্তর আমেরিকার ২৮টি ক্রেতা প্রতিষ্ঠান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদেশি ক্রেতারা সতর্কতার সাথে দেশের পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ