Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হাতিটি ছুটে যাবার পর আবারও অচেতন করে বাঁধা হলো

প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

জামালপুর জেলা সংবাদদাতা : বাহাদুর নামের হাতিটি গতকাল রোববার সকালে ছুটে পালানোর চেষ্টা করলে উদ্ধারকারীরা সরিষাবাড়ী উপজেলার কামরাবাদ ইউনিয়নের কয়রা এবং সোনাকান্দর গ্রামের মাঝামাঝি ফসলি জমির মাঠে হাতিটিকে আবারও অচেতন করে চার পা শিকল দিয়ে বেঁধে খুঁটির সাথে আটকে রেখেছে। এদিকে সোমবার সকালে গাজীপুর সাফারি পার্ক থেকে তিনটি প্রশিক্ষণপ্রাপ্ত হাতি এনে বুনো হাতিটিকে স্থানীয় পাকা রাস্তার ধারে নিয়ে ট্রাকে তুলে গাজীপুর সাফারি পার্কে নেওয়ার কথা রয়েছে।
সরেজমিন ঘুরে জানা গেছে, কয়রা গ্রামের পিছনে ডোবার ধারে আম গাছের সাথে বাঁধা হাতিটি ওইদিন সকাল ৭টায় রশি ছিঁড়ে দৌড় দেয়। পরে হাতিটি দৌড়ে সরিষাবাড়ী উপজেলার কামরাবাদ ইউনিয়নের কয়রা এবং সোনাকান্দর গ্রামের মাঝামাঝি ফসলি জমির মাঠে দাঁড়ায়। এ খবর জেনে ১৭ সদস্যের উদ্ধার দল হাতিটির পিছু নেয়। এরপর হাতিটিকে আবারও উদ্ধার করার জন্য রোববার সকাল ৯টায় ঘটনাস্থলে পৌঁছেন প্রাক্তন উপ-প্রধান বন সংরক্ষক তপন কুমার দে। তিনি ঘটনাস্থলেই পৌঁছেই হাতিটিকে অচেতন করার নির্দেশ দেন। তখন উদ্ধার দলের সাথে থাকা বন্যপ্রাণী পরিদর্শক অসিম মল্লিক এবং কক্সবাজার সাফারি পার্কের দক্ষ শুটার ভেটেরিনারি সার্জন ডা: মোস্তাফিজুর রহমান ও গাজীপুর সাফারি পার্কের শুটার ভেটেরিনারি সার্জন ডা: সাইদ হোসেন হাতিটি অচেতন করার উদ্যোগ নেন। এরপর তারা অচেতন করার হাতিটিকে অচেতন করার জন্য জাইলাজিন ও কেটারিন নামের ওষুধ স্বল্প মাত্রার মিশিয়ে মেটাল ডার্টে ভরে ট্যাংকুলাইজার গান দিয়ে পর পর ৪টি শুট করে হাতির শরিরে পুশ করেন। এর কিছুক্ষণ পর হাতিটির চলার গতি থেমে গেলেও দাঁড়িয়ে ঝিমাতে থাকে এবং মাঝে মধ্যে শুড় নড়াচড়া করতে থাকে। ওই অবস্থাতেই টানা তিন ঘণ্টা চেষ্টা চালিয়ে উদ্ধারকারীরা প্রথমে হাতিটির পিছনের দুই পা এবং সামনের দুই পা শিকল দিয়ে বেঁধে ফেলে। পরে হাতিটির চার পায়ের শিকলের সাথে লম্বা দড়ি লাগিয়ে খুঁটির সাথে বেঁধে রাখেন। এ সময় স্থানীয় শত শত দর্শনার্থীরা হাতি উদ্ধার প্রক্রিয়া দেখতে ভিড় করলে সেখানে মোতায়েনকৃত পুলিশ ও ফায়ার সার্ভিস কর্মীরা পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন।
প্রাক্তন উপ-প্রধান বন সংরক্ষক তপন কুমার দে জানান, বুনো হাতিটি ছুটে গেলেও কোনো প্রকার ক্ষয়ক্ষতি করার আগেই সেটিকে ট্যাঙ্কুলাইজ করে আবার বেঁধে ফেলা হয়েছে। এই বুনো হাতিটিকে স্থানীয় পাকা রাস্তার ধারে নিয়ে ট্রাকে তুলে গাজীপুর সাফারি পার্কে নেওয়া হবে। এজন্য গাজীপুর সাফারি পার্ক থেকে আজ (সোমবার) তিনটি প্রশিক্ষণপ্রাপ্ত হাতি আনা হচ্ছে। ওই তিনটি প্রশিক্ষণপ্রাপ্ত হাতি সহায়তায় বুনো হাতিটিকে রাস্তার ধারে নেয়ার চেষ্টা করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাতিটি ছুটে যাবার পর আবারও অচেতন করে বাঁধা হলো
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ