Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংসদীয় কমিটিতে ভার্চুয়াল বৈঠকের প্রস্তাব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংসদীয় কমিটির বৈঠকে যোগ দেওয়ার ব্যবস্থা করা যায় কীনা-সে বিষয়ে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর কাছে একটি প্রস্তাব যাচ্ছে। গতকাল মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে কয়েকজন বয়স্ক সদস্য আছেন। অনেকেই বয়সের কারণে বৈঠকে আসতে পারেন না। আবার অনেকে এই করোনার কারণে আসতে পারছে না। তারা যদি ভার্চুয়ালি অংশ নিতে পারেন, তাহলে সংসদীয় কমিটিতে আলোচনা প্রাণবন্ত হবে। এ বিবেচনায় ভার্চ্যুয়ালি বৈঠক করার বিষয়ে আলোচনা হয়েছে। সে অনুযায়ী স্পিকারের কাছে প্রস্তাব পাঠানো হবে।
সংসদ সচিবালয়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, গতকাল সংসদীয় কমিটির বৈঠকে তিনজন সদস্য উপস্থিত ছিলেন। সংসদীয় কমিটিতে তিনজন হলেই কোরাম হয়। তবে সদস্য সংখ্যা কম হওয়ায় আলোচ্যসূচির কয়েকটি বিষয় নিয়ে বৈঠকে আলোচনা করা যায়নি।
সংসদের কার্যপ্রণালি বিধিতে বলা আছে, সংসদীয় কমিটির বৈঠক হবে সংসদের সীমার মধ্যে। তবে এর বাইরে বৈঠক করতে হলে স্পিকারকে আগে জানাতে হবে। এক্ষেত্রে স্পিকারের সিদ্ধান্ত চ‚ড়ান্ত।
বিভিন্ন সময় অনেক সংসদীয় কমিটি তাদের এখতিয়ারের ভেতরে থাকা কাজের জন্য সংসদ ভবনের বাইরে এবং ঢাকার বাইরেও বৈঠক করেছে।
করোনাভাইরাস মহামারীর কারণে মন্ত্রিসভা থেকে শুরু করে সরকারের অনেক কর্মসূচিতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশ নিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্পিকার শিরীন শারমিন চৌধুরীও বিভিন্ন কর্মসূচিতে একইভাবে যোগ দিচ্ছেন।
করোনাভাইরাস মহামারীর কারণে সংসদ অধিবেশন এখন হচ্ছে বিশেষ ব্যবস্থায়, সীমিত পরিসরে। সংসদ অধিবেশনও ‘ভার্চ্যুয়ালি’ করা যায় কি না, সে বিষয়ে আলোচনা উঠেছিল গত এপ্রিল মাসে। তবে তা আর এগোয়নি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংসদ

১৬ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩
৫ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ