Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নতুন জাতীয় বেতন স্কেল দাবি

তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

সর্বশেষ ২০১৫ সালে ৮ম জাতীয় বেতন স্কেল প্রদানের পর গত পাঁচ বছরে গ্যাস, বিদ্যুৎ, পানি, ওষুধ, চিকিৎসা ও নিত্যপ্রয়োজনীয় দ্রবাদির প্রায় ৬৫ শতাংশ মূল্য বৃদ্ধি পাওয়ায় সরকারী কর্মচারীরা অর্থকষ্টে জীবন যাপন করছেন। বিগত পাঁচ বছরে বাৎসরিক ৫ শতাংশ হারে মোট ২৫ শতাংশ বেতন বৃদ্ধি হলেও অবশিষ্ট ঘাটতি ৪০ শতাংশ অন্তবর্তীকালীন মহার্ঘ ভাতা প্রদান, চিকিৎসা ভাতা ৩ হাজার টাকায় উন্নীতকরণ, নতুন জাতীয় ৯ম বেতন স্কেল প্রদান, প্রজাতন্ত্রের কর্মচারীদের মধ্যে সৃষ্ট বৈষম্য নিরসনের দাবী জানানো হয়।

গত শনিবার বাংলাদেশ তৃতীয় শ্রেণী সরকারি কর্মচারী সমিতির ‘জুম ভার্চুয়াল’ সভা অনুষ্ঠিত হয়েছে। খামারবাড়ীস্থ আ ক ম গিয়াসউদ্দিন মিলকী অডিটরিয়ামে আয়োজিত মূল সভায় নেতৃবৃন্দ এসব কথা বলেন।
সভার শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে আলোচনা ও দোয়া করা হয় এবং বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ঘোষিত রূপকল্প-২০২১ (ভিশন ২০২১: ডিজিটাল বাংলাদেশ) মাধ্যমে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে উন্নীতকরণ ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে রূপান্তরিত করার যে ভিশন ও মিশন এর কর্মসূচি হাতে নিয়েছেন প্রজাতন্ত্রের ৩য় শ্রেণীর কর্মচারীরা প্রধানমন্ত্রীর এ নির্দেশনা প্রতিপালনে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

সভায় সমিতির ৫ম দ্বি-বার্ষিক জাতীয় প্রতিনিধি সম্মেলন আগামী ১১ ডিসেম্বর নির্ধারণ করা হয়। সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি ও উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা হারুন অর রশিদ এবং সহ-সভাপতি ও বিজি প্রেস কর্মচারী ইউনিয়নের সভাপতি মো. মোস্তাফিজুর রহমান-কে যথাক্রমে আহবায়ক ও সদস্য-সচিব করে ৯ সদস্য-বিশিষ্ট একটি ‘সাবজেক্ট কমিটি’ গঠন করা হয়।

সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. মাহ্ফুজুর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠিত ‘জুম ভার্চুয়াল’ সভায় বক্তব্য রাখেন উপদেষ্টা যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা শাহ্ মো. শফিউল হক; মহাসচিব মো. লুৎফর রহমান; কার্যকরী সভাপতি মো. আব্দুল কাদের, ঢাকা মহানগর কমিটির সভাপতি মো. জালাল উদ্দিন; কার্যকরী সভাপতি মো. ওয়াহিদুজ্জামান; সাধারন সম্পাদক রফিকুল ইসলাম মামুন; বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের ৩য় শ্রেণী কর্মচারী সমিতির সভাপতি মো. সিরাজুল ইসলাম প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেতন-স্কেল-দাবি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ