Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

দ্বিতীয় দফায় হাসনাত ও তাহমিদের রিমান্ড মঞ্জুর

গুলশানের মামলায় হাসনাত করিমকে গ্রেফতার দেখানো হয়েছে

প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : গুলশান হামলার মামলায় গতকাল শনিবার গ্রেফতার দেখানো নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক হাসনাত করিমের দ্বিতীয় দফায় ৮ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। ম্যাজিস্ট্রেট মো. এমদাদুল হকের আদালতে পুলিশ তার ১০ দিনের রিমান্ড চেয়ে আবেদন করেছিল। গুলশানে হলি আর্টিজান বেকারিতে হামলায় সন্ত্রাসবিরোধী আইনের একটি মামলায় ৩ আগস্ট তাকে ৫৪ ধারায় সন্দেহভাজন হিসেবে গ্রেফতার করা হয়েছিল। গতকাল শনিবার গুলশান হামলার মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়।
অন্যদিকে, গুলশান হামলার ঘটনায় সন্দেহভাজন হিসেবে ৫৪ ধারায় গ্রেফতার তাহমিদ হাসিব খানের আবারও ৬ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। পুলিশ দ্বিতীয় দফায় তাকে জিজ্ঞাসাবাদের জন্য ৭ দিনের রিমান্ডের আবেদন করেছিল। তবে আদালত শুনানি শেষে ৬ দিনের রিমান্ড মঞ্জুর করেন। ঢাকা মুখ্য মহানগর হাকিম গোলাম নবীর আদালতে এই শুনানি হয়। তাহমিদের রিমান্ডের আবেদন করেন কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্যান্সন্যাশনাল ক্রাইম ইউনিট এর পরিদর্শক মোহাম্মদ হুমায়ন কবির। হাসনাত ও তাহমিদের আইনজীবীরা জামিনের আবেদন করলেও বিচারক তা খারিজ করে রিমান্ড মঞ্জুর করেন। এর আগে গত ৮ আগস্ট প্রথম দফায় হাসনাত ও তাহমিদের ৮ দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। আদালতে হাজির করে তাদের ১০ দিনের রিমান্ডের আবেদন করেন কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্যান্সনেশনাল ক্রাইম ইউনিট এর পরিদর্শক মোহাম্মদ হুমায়ন কবির। ঢাকা মহানগর হাকিম নুরুন্নাহার ইয়াসমিনের আদালতে শুনানি শেষে ৮ দিনের রিমান্ড মঞ্জুর করা হয়।
ওই রিমান্ড আবেদনে বলা হয়েছিল, হাসনাত করিম নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিজবুত তাহরীরের সদস্য এবং তাহমিদ তার সহযোগী। বিভিন্ন সময় তাহমিদ হাসনাতকে সহযোগিতা করেছে। হাসনাত ও তাহমিদের আইনজীবী জামিনের আবেদন করলে বিচারক তা খারিজ করে দিয়ে ৮ দিনের রিমান্ড মঞ্জুর করেন।
এর আগে ৩ আগস্ট রাতে নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক হাসনাত করিম এবং কানাডার একটি বিশ্ববিদ্যালয়ে ছাত্র তাহমিদ হাসিব খানকে ৫৪ ধারায় গ্রেফতার করে পুলিশ।
তাহমিদ হাসিব খান আফতাব বহুমুখী ফার্মের ব্যবস্থাপনা পরিচালক ফজলে রহিম খান শাহরিয়ারের ছেলে। তিনি কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয়ের ছাত্র এবং কানাডার স্থায়ী নাগরিক। ১ জুলাই গুলশান হামলার দিনই দুপুরে ঢাকায় আসেন তাহমিদ।
হাসনাত করিমের বাবা মোহাম্মদ রেজাউল করিম। হাসনাত বাংলাদেশ ও ব্রিটেনের দ্বৈত নাগরিক। ব্রিটেনের নাগরিক হলেও সম্প্রতি তিনি দেশে ফিরে এসে বাবার আর্কিটেক্ট ফার্মে পরিচালকের দায়িত্ব পালন করছিলেন। ঘটনার দিনে মেয়ের জন্মদিন উপলক্ষে তিনি হলি আর্টিজানে পরিবার নিয়ে খেতে গিয়েছিলেন।
উল্লেখ্য, গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় দুই পুলিশ কর্মকর্তাসহ দেশি-বিদেশি ২২ নাগরিক নিহত হন। পরে সেনাবাহিনীর কমান্ডো অভিযানে ৫ জঙ্গি নিহত হয়। অভিযানের পর ওই রেস্টুরেন্ট থেকে ৩২ জিম্মিকে উদ্ধার করা হয়। উদ্ধারকৃত জিম্মিদের মধ্যে হাসনাত করিম ও তাহমিদের রহস্যজনক আচরণের কারণে তাদের গোয়েন্দা কার্যালয়ে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। ঘটনার কয়েকদিন পর হাসনাত ও তাহমিদকে ছেড়ে দেয়ার কথা পুলিশের পক্ষ থেকে জানানো হলেও তাদের অবস্থান জানা যায়নি। পরবর্তীতে পুলিশ জানায়, গত ৩ আগস্ট রাতে বসুন্ধরা আবাসিক এলাকা থেকে তাহমিদকে এবং গুলশান আড়ংয়ের সামনে থেকে হাসনাতকে গ্রেফতার করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দ্বিতীয় দফায় হাসনাত ও তাহমিদের রিমান্ড মঞ্জুর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ