Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজধানীতে ঢুকছে আত্মঘাতী জেএমবি?

১৫ আগস্টকে কেন্দ্র করে নিরাপত্তা আরও জোরদার

প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ১৫ আগস্ট জাতীয় শোক দিবসকে সামনে রেখে নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করা হয়েছে। তবে আইন-শৃঙ্খলা বাহিনীর কঠোর নিরাপত্তা বেষ্টনীর মাঝেও থেমে নেই জঙ্গিদের তৎপরতা। র‌্যাব পুলিশের ব্লক রেইড, রাজধানীর প্রবেশ পথসহ নগরীর মোড়ে মোড়ে চেকপোস্ট, পাড়া-মহল্লার রাস্তায় রাস্তায় তল্লাশি এবং গোয়েন্দাদের সতর্ক নজরদারির পরেও রাজধানীতে প্রবেশ করছে আত্মঘাতী জঙ্গিরা।
এরা বড় ধরনের হামলার পরিকল্পনা নিয়ে রাজধানীতে ঢুকে পড়ছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্মকর্তারা। গত কয়েক দিনে র‌্যাব পুলিশের অভিযানে এ ধরনের আত্মঘাতী জেএমবির সদস্য রাজধানীর বিভিন্ন এলাকা থেকে গ্রেফতার হয়েছে। এরা বড় ধরনের হামলা কিংবা নাশকতা করতে পারে এমন আশঙ্কায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। পাশাপাশি ১৫ আগস্টকে সামনে রেখেও ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। তারা বলছেন, আগামী ১৫ আগস্ট জাতীয় শোক দিবসকে সামনে রেখে দেশব্যাপী নিশ্চ্রিদ্র নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা হয়েছে।
রাজধানী থেকে টুঙ্গীপাড়া পর্যন্ত থাকবে হাজার হাজার পুলিশ। শান্তিপূর্ণভাবে জাতীয় শোক দিবস উদযাপনে ধানমন্ডির ৩২ নম্বর থেকে শুরু করে দেশব্যাপী শোক দিবসের সকল অনুষ্ঠানস্থলে ইতোমধ্যে গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে। এজন্য আইন-শৃঙ্খলা বাহিনীর উচ্চ পর্যায় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় আগাম নিরাপত্তার সকল প্রস্তুতি নিয়েছে। এদিকে সংশ্লিষ্টরা বলছেন, কল্যাণপুরে পুলিশি অভিযানে ৯ জঙ্গি নিহত হওয়ার পর উত্তরবঙ্গ থেকে আত্মঘাতী জঙ্গিদের ঢাকায় আনা হয়েছে। ইতোমধ্যে আত্মঘাতী দলের পাঁচ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। এখন উৎকণ্ঠা আত্মঘাতীদের নিয়ে। পুলিশের এক কর্মকর্তা জানান, জঙ্গিদের নানা ঘোষণায় ‘আত্মঘাতী বোমাবাজ দল’ গড়ে তোলার যে দাবি করা হয়েছে, তার নজির পাচ্ছে গোয়েন্দারা। গুলশান ও শোলাকিয়ায় জীবন দিয়ে হামলা পরিচালনায় উদাহরণ রেখেছে জঙ্গিরা। জঙ্গিদের একেকজন একেকটি মানববোমায় পরিণত হয়েছিল। এ ধরনের মানববোমা-খ্যাত আত্মঘাতী জঙ্গি মোকাবিলায় পুলিশকে সর্বোচ্চ সক্রিয় করা হচ্ছে।
ডিএমপির কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটি) প্রধান অতিরিক্ত কমিশনার মো. মনিরুল ইসলাম বলেন, জঙ্গি গুলশান ও কল্যাণপুরে কয়েকজন জঙ্গি নিহত হওয়ায় জেএমবির কর্মী সংকট দেখা দেয়। তারা উত্তরবঙ্গের বিভিন্ন জেলা থেকে বেশ কয়েকজন নতুন জেএমবির সদস্যকে ঢাকায় নিয়ে আসে। তাদের হামলার বিষয়ে ট্রেনিং রয়েছে। বৃহস্পতিবার রাতে দারুস সালামের টেকনিক্যাল মোড় এলাকায় অভিযান চালিয়ে নিউ-জেএমবির পাঁচ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। এরা হলেনÑ আতিকুর রহমান ওরফে আইটি আতিক, মো. আবদুল করিম বুলবুল ওরফে ডা. বুলবুল, মো. আবুল কালাম আজাদ, মো. মতিউর রহমান ও শাহিনুর রহমান হিমেল ওরফে তারেক। এরা প্রত্যেকেই আত্মঘাতী দলের সদস্য।
অন্যদিকে গত শুক্রবার দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে পুলিশ জানায়, জেএমবি এখন নতুন করে আবারো সংগঠিত হচ্ছে। তারা নিউ-জেএমবি হিসাবে পরিচিত। তাদের কয়েকজনকে গ্রেফতার করার পর চাঞ্চল্যকর তথ্য পেয়েছে পুলিশ। পুলিশি জেরায় তারা বলেছে, তারা নিও জেএমবির সদস্য। উত্তরবঙ্গ থেকে ২৫টি ডেটোনেটর ও ৮৭৫ গ্রাম জেল নিয়ে ঢাকার কোনো একটি বাসায় ওঠার জন্য এসেছিল। পুলিশের উপস্থিতি টের পেয়ে ঘটনাস্থল থেকে নান্নু, সজীব, ইমরান ও জিন্সিসহ (সাংগঠনিক নাম) কয়েকজন পালিয়ে যায়। পুলিশ জানায়, গ্রেফতারকৃতরা সারা দেশে নাশকতামূলক ও সন্ত্রাসী কার্যকলাপ সংঘটনের মাধ্যমে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর জন্য ধ্বংসাত্মক কার্যকলাপ পরিচালনার পরিকল্পনা করছিল। আতিকুর নব্য জেএমবির উচ্চপদে রয়েছেন। আটক পাঁচজনের নাম নিখোঁজদের তালিকায় ছিল কি না জানতে চাইলে তিনি বলেন, কয়েক মাস আগে তারা গৃহত্যাগ করেছে বলে জানিয়েছে। এদের ‘নিও জেএমবি’ কেন বলা হচ্ছে এমন প্রশ্নে মনিরুল বলেন, এক বছর ধরে আমাদের ব্রিফিং যদি ফলো করেন, তাহলে দেখবেন আমরা বলে আসছি জেএমবি দুইভাগে বিভক্ত হয়েছে। তারা মওলানা সাইদুর রহমানের জেএমবিতে অনুপ্রবেশ করলেও এখান থেকে একটি গ্রুপ বের হয়ে যায়। ওই গ্রুপটি নিউ জেএমবি।
আইন-শৃঙ্খলা বাহিনী সূত্র জানায়, জাতীয় শোক দিবস উপলক্ষে পুরো রাজধানীবাসীর নিরাপত্তায় আগাম ব্যবস্থা নেয়া হয়েছে। কোন পয়েন্টে কত পুলিশ মোতায়েন করা হবে। তা নিয়ে পুলিশের উচ্চ পর্যায়ে আলোচনা হয়েছে। যে কোন ধরনের নাশকতা বা বিশৃঙ্খলা ঠেকাতে আইন-শৃঙ্খলা বাহিনী কঠোর প্রস্ততি নিয়েছে।
সূত্র জানায়, গুলশান, শোলাকিয়া, কল্যাণপুরসহ দেশের বিভিন্ন স্থানে জঙ্গিদের নাশকতার কারণে আইন-শৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে আগে থেকে প্রস্তুতি নেয়া হয়েছে। আগস্ট মাস শোকের মাস, বঙ্গবন্ধুকে স্বপরিপারে হত্যা, ১৭ আগস্ট দেশের ৬৩ জেলায় সিরিজ বোমা হামলার দিন ও ২১ আগস্ট শেখ হাসিনার সমাবেশে গ্রেনেড হামলা চালিয়ে বহু নেতাকর্মীকে নির্মমভাবে হত্যার করা হয়। এসব কারণে আইন-শৃঙ্খলা বাহিনী আগস্ট মাসে নিরাপত্তা জোরদার করেছে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ১৫ আগস্ট সকাল সাড়ে ৬টা থেকে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতার প্রতিকৃতিতে প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রীসহ দেশের বিভিন্ন সংগঠনসহ সর্বস্তরের জনগণ পুষ্পস্তবক অর্পণ করার সময় অনুষ্ঠানস্থলে আইন-শৃঙ্খলা রক্ষা ও ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণে উদ্যোগ নেয়া হয়েছে। গোপালগঞ্জের টুঙ্গীপাড়াজুড়েও কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়ার বিষয় সিদ্ধান্ত হয়েছে। পুরো আগস্ট মাসব্যাপী শোক দিবস সুষ্ঠুভাবে পালনের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয়ের সমন্বয়ে ব্যবস্থা নেয়া হয়েছে।
ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেন, জঙ্গি দমনে পুলিশ রাত দিন কাজ করছে। পোশাকধারী পুলিশের পাশাপাশি আছে গোয়েন্দা পুলিশ। জঙ্গিদের আস্তানা ও প্রশিক্ষণ কেন্দ্র সম্পর্কে গোয়েন্দারা তথ্য সংগ্রহ করছেন এবং সেই অনুসারে অভিযান চালানো হচ্ছে। তিনি বলেন, ইতোমধ্যে জঙ্গিদের কয়েকটি আস্তানা গুঁড়িয়ে দেয়া হয়েছে। ব্লক রেইডের পাশাপাশি গোয়েন্দা জঙ্গিবাদ দেশি ও আন্তর্জাতিক সমস্যা। জঙ্গিবাদ মোকাবিলায় সবাইকে এগিয়ে আসতে হবে। এদের নির্মূলে যা করা দরকার পুলিশ তাই করবে। গুলশান ট্র্যাজেডি এবং শোলাকিয়ার ঘটনা জাতি প্রত্যক্ষ করেছে। এটি বাংলাদেশের জন্য প্রথম। জীবনবাজি রেখে পুলিশ সদস্যরা দায়িত্ব পালন করেছে। ডিএমপি প্রধান বলেন, নগরবাসীর নিরাপত্তা নিশ্চিতে চেকপোস্টের সংখ্যা, তল্লাশি, ব্লক রেইড, পুলিশ পেট্রোল, মোবাইল পেট্রোল, মোটরবাইক পেট্রোলের সংখ্যা বাড়ানো হয়েছে।



 

Show all comments
  • Rafiq ১৪ আগস্ট, ২০১৬, ৯:৫০ এএম says : 0
    ইসলামার অপব্যাখা কারী এসকল জঙ্গীরা ইসলাম্, মুসলিম,দেশ ও জাতির দুশমন।এদের কারনে ধমপ্রান মুসলমানরা স্বাধীনতা হীনতায় ভুগছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজধানীতে ঢুকছে আত্মঘাতী জেএমবি?
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ