Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

যাত্রাবাড়ী-কাঁচপুর ৮ লেন মহাসড়ক উদ্বোধন

দখলমুক্ত রাখা না গেলে সুফল মিলবে না

প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৪৪ পিএম, ১৩ আগস্ট, ২০১৬

বিশেষ সংবাদদাতা : ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যাত্রাবাড়ী থেকে কাঁচপুর পর্যন্ত ৮ লেনের মহাসড়ক উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল শনিবার সকালে নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের সভাকক্ষে গণভবন থেকে সরাসরি ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। যাত্রাবাড়ী থেকে কাঁচপুর পর্যন্ত নির্মিত সড়কটির দৈর্ঘ্য ৭ দশমিক ২ কিলোমিটার। ৮ লেনের এ মহাসড়কটি একদিকে ঢাকা-চট্টগ্রাম ৪ লেন মহাসড়কের সাথে যুক্ত হয়েছে।
অন্যদিকে যুক্ত হয়েছে ঢাকা-সিলেট মহাসড়কের সাথে। এ কারণে মহাসড়কটি রাজধানীর সাথে দেশের ১৮টি জেলার যোগাযোগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। যদিও বিশেষজ্ঞরা বলছেন, সড়কটির পূর্ণ সুফল পেতে রাস্তার দু’ধার অবৈধ স্থাপনা, পার্কিং ও দোকানপাটমুক্ত রাখতে হবে। পাশাপাশি বিভিন্ন মোড়ে ওভারব্রিজ বা ওভারপাস নির্মাণ করতে হবে। পরিবেশ বাঁচাও আন্দোলনের চেয়ারম্যান আবু নাসের এ প্রসঙ্গে বলেন, ৮ লেনের মহাসড়ক থেকে একটা সুফল নিশ্চয় আমরা পাবো। উদ্বোধনের আগেও মহাসড়কের দু’পাশ থেকে বেশ কিছু অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। যেগুলোর সিংহভাগই ছিল সরকার দলীয়দের। আমাদের প্রত্যাশা থাকবে লেনগুলো কোনোভাবেই যেনো আবার দখল না হয়ে যায়।
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যারা নিয়মিত চলাচল করেন তাদের সাথে কথা বলে জানা গেছে, কিছু পদ্ধতিগত ভুলের কারণে মহাসড়কে যানজট লেগে থাকে। বিশেষ করে কাঁচপুর ব্রিজের পরে মেঘনা ও গোমতি সেতুতে ওঠাকে কেন্দ্র করে যানবাহনের চাপ সৃষ্টি হলে তা মোকাবেলা করার জন্য পর্যাপ্ত পুলিশ মহাসড়কে থাকে না। যানজট বাড়তে থাকলে মহাসড়কের পুলিশ ম্যানুয়াল সিস্টেমে (হাতের ইশারায়) যানবাহন চলাচল করায়। এতে যানজটের ভয়াবহতা বাড়তেই থাকে। আলাপকালে কয়েকজন ভুক্তভোগী বলেন, ৪ লেন বা ৮ লেন যাই হোক মহাসড়ককে যানজটমুক্ত রাখা না গেলে কোনো লাভ নেই। এজন্য কাঁচপুর বা সাইনবোর্ডের মতো ব্যস্ত মোড়ে ওভারপাস বা ইন্টারচেইঞ্জ করা না গেলে হয়ত এই ৮ লেনের মূল উদ্দেশ্যই ব্যাহত হবে। তারা বলেন, সড়কটির নানা স্থানে এখনই বসেছে অবৈধ পার্কিং। গতকালের উদ্বোধনকে সামনে রেখে এসব পার্কিং ও অবৈধ দোকান উচ্ছেদ করা হয়েছে। উচ্ছেদকৃত স্থানে আর কখনও যাতে অবৈধ পার্কিং বা স্থাপনা না বসে সেদিকে আইন-শৃঙ্খলা বাহিনীর নজর রাখতে হবে। আবার চট্টগ্রাম বা সিলেট মহাসড়ক দিয়ে ঢাকার দিকে আসার সময় মেয়র হানিফ ফ্লাইওভারে ওঠার আগে যাত্রাবাড়ীর দিকে যে সড়কটি গেছে সেটির প্রস্থ মাত্র ১২ ফুট। ঢাকার দিকে আসার পথে চার লেনের গাড়ি ফ্লাইওভারে না উঠলে ওই সড়কে প্রবেশ করে। এতো বড় মহাসড়কের গাড়িগুলো মাত্র ১২ ফুট সড়কে প্রবেশ করতে গিয়ে ফ্লাইওভারের মুখে সৃষ্টি হচ্ছে ভয়াবহ যানজট। ভাঙ্গাচোরা ও সরু রাস্তায় একটা একটা করে চলতে গিয়েও যানজটের সৃষ্টি হচ্ছে। যাত্রাবাড়ী থেকে চট্টগ্রাম বা সিলেট মহাসড়কের গাড়িগুলোকেও একইভাবে সরু ভাঙ্গাচোরা রাস্তা দিয়ে অর্ধকিলোমিটার পাড়ি দিয়ে তারপর যুক্ত হবে ৮ লেনে। যাত্রাবাড়ী থেকে কুতুবখালী পর্যন্ত প্রায় অর্ধকিলোমিটার এই রাস্তাটি একেবারে চলাচলের অযোগ্য। এটি সংস্কার না করলে ৮ লেনের সুফল পাওয়া যাবে না বলে ভুক্তভোগিরা জানান। যাত্রাবাড়ী এলাকার ওয়ার্ড কাউন্সিলর আবুল কালাম অনু জানিয়েছেন, গত মাসের ১৮ তারিখে রাস্তাগুলো সংস্কারের টেন্ডার দিয়েছে দক্ষিণ সিটি কর্পোরেশন। তবে এখনও ওয়ার্ক অর্ডার হয়নি।
গতকাল ৮ লেনের মহাসড়ক উদ্বোধনী অনুষ্ঠানে নারায়ণগঞ্জ জেলা প্রশাসন অফিসে নারায়ণগঞ্জ-৫ আসনের এমপি সেলিম ওসমান, জেলা প্রশাসক মো: আনিছুর রহমান মিঞা, জেলা পরিষদের প্রশাসক আবদুল হাই, মহানগর আওয়ামী লীগের সেক্রেটারি খোকন সাহা, জেলা আইনজীবী সমিতির সভাপতি আনিছুর রহমান দিপু, নারায়ণগঞ্জ চেম্বার সভাপতি খালেদ হায়দার খান কাজল প্রমুখ উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • ইউসুফ আলী ১৪ আগস্ট, ২০১৬, ১:১২ এএম says : 0
    সারাদেশের রাস্তাগুলো বিশেষ করে শহরের রাস্তাগুলো দখলমুক্ত রাখতে বিশেষ ব্যবস্থা নেয়া উচিত।
    Total Reply(0) Reply
  • Fahad ১৪ আগস্ট, ২০১৬, ১:১৩ এএম says : 0
    It is a very good news
    Total Reply(0) Reply
  • রফিক ১৪ আগস্ট, ২০১৬, ১২:৩৫ পিএম says : 0
    দখলমুক্ত রাখা না গেলে সুফল মিলবে না
    Total Reply(0) Reply
  • জেসমিন ১৪ আগস্ট, ২০১৬, ১২:৩৭ পিএম says : 0
    এবার হয়তো এখানকার যানজট কিছুটা কমবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যাত্রাবাড়ী-কাঁচপুর ৮ লেন মহাসড়ক উদ্বোধন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ