Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মামলা ত্রিশ দিনে নিষ্পত্তির নির্দেশ

বাবরের অবৈধ সম্পদ অর্জন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরের অবৈধ সম্পদ অর্জনের মামলা ৩০ দিনের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সেই সঙ্গে মামলাটির বিচারে আদালত পরবর্তনের আবেদন খারিজ করে দেয়া হয়েছে। লুৎফুজ্জামান বাবর আদালত পরিবর্তনের আবেদন জানিয়েছিলেন।গতকাল বুধবার বিচারপতি মো.নজরুল ইসলাম তালূকদার এবং বিচারপতি আহমেদ সোহেলের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন।

লুৎফুজ্জামান বাবর আলোচিত একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলা এবং দশ ট্রাক অস্ত্র মামলায় মৃত্যুন্ডিপ্রাপ্ত আসামি। অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনও তার বিরুদ্ধে মামলা করেছে। বর্তমানে মামলাটির বিচার চলছে। আদালত পরিবর্তনের আবেদনের ওপর বাবরের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট পারভেজ হোসেন। সরকারপক্ষে শুনানি করেন একেএম আমিনউদ্দিন মানিক। দুদকের পক্ষে শুনানিতে অংশ নেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান। আদেশের পর খুরশিদ আলম খান জানান, ৭ কোটি ৫ লাখ ৯১ হাজার ৮৯৬ টাকা জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন ও সম্পদের হিসাব বিরণীতে তথ্য গোপনের অভিযোগে ২০০৮ সালের ১৩ জানুয়ারি দুদক রমনা থানায় মামলা করে। দুদকের তৎকালিন উপ-পরিচালক রূপক কুমার সাহা তদন্ত শেষ করে ওই বছরের ১৬ জুলাই অভিযোগপত্র দাখিল করেন। মামলাটি ঢাকার বিশেষ জজ আদালত নং ৭-এ সাক্ষী শেষে চলতি বছরের ১ মার্চ ফৌজদারি কার্যবিধির ৩৪২ ধারায় পরীক্ষা করা হয়। আসামিপক্ষের আরজি সাফাই সাক্ষী দেবেন না, তবে লিখিত বক্তব্য দেবেন বলে সময় নেন। লিখিত বক্তব্য না দিয়ে এভাবে পরপর তিনবার সময় নেন তারা। এরপর লুৎফুজ্জামান বাবরের পক্ষে আদালত পরিবর্তনের আবেদন করা হয়। গতকাল আবেদনটি সরাসরি খারিজ করে দেন আদালত। সেই সঙ্গে ৩০ দিনের মধ্যে মামলা নিষ্পত্তি করার নির্দেশ দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অবৈধ-সম্পদ-অর্জন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ