Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

রিজার্ভ চুরি জরিমানার অর্ধেক টাকা পরিশোধ করলো রিজাল ব্যাংক

প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় জরিমানার অর্ধেক অর্থ ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংকে জমা দিয়েছে সেখানকার রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশন (আরসিবিসি)। গত শুক্রবার কেন্দ্রীয় ব্যাংকে (বিএসপি) মোট জরিমানা ২ কোটি ১০ লাখ ডলারের অর্ধেক অর্থ জমা দিয়েছে ব্যাংকটি। ফিলিপাইনের গণমাধ্যম ম্যানিলা স্ট্যান্ডার্ড ও এবিসি-সিবিএন নিউজ এ তথ্য জানিয়েছে।
খবরে বলা হয়, ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর নেসতর এসপেনিলা জুনিয়র তাদের এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। বাকি অর্ধেক অর্থ আরসিবিসি আগামী বছর পরিশোধ করবে বলে জানিয়েছেন এসপেনিলা।
বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলার গত ফেব্রুয়ারিতে চুরি করে হ্যাকাররা আরসিবিসিতে পাঠিয়েছিল। এ ঘটনায় জড়িত থাকায় চলতি মাসে আরসিবিসিকে ২ কোটি ১০ লাখ মার্কিন ডলার জরিমানা করে দেশটির কেন্দ্রীয় ব্যাংক। ব্যাংকটির দোষী প্রমাণিত হওয়ায় ৫ আগস্ট তাদের জরিমানা করে কেন্দ্রীয় ব্যাংক। ওই সময় এক বিবৃতিতে আরসিবিসি জানায়, এক বছরে দুই কিস্তিতে এই জরিমানা পরিশোধ করবে তারা। তবে জরিমানা পরিশোধের ব্যাপারে কোন আনুষ্ঠানিক বিবৃতি দেয়নি ব্যাংকটি।
গত ফেব্রুয়ারিতে নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকের ১০ কোটি ১০ লাখ ডলার সরিয়ে নেয় সাইবার অপরাধীরা। এর মধ্যে দুই কোটি ডলার যায় শ্রীলঙ্কায়। যা উদ্ধার করেছে বাংলাদেশ ব্যাংক। বাকি ৮ কোটি ১০ লাখ ডলার ফিলিপাইনের আরসিবিসি ব্যাংকের জুপিটার শাখার চার হিসাবের মাধ্যমে চলে যায় দেশটির ক্যাসিনোতে।
ইতোমধ্যে চুরি যাওয়া অর্থের মধ্যে ১ কোটি ৮০ লাখ ডলার ফিলিপাইনে জব্দ করা হয়েছে। এর মধ্যে দেড় কোটি ডলার বিভিন্ন আইনি প্রক্রিয়া শেষে চলতি মাসেই পাওয়া যাবে বলে জানান ফিলিপাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জন গোমেজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিজার্ভ চুরি জরিমানার অর্ধেক টাকা পরিশোধ করলো রিজাল ব্যাংক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ