Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

অলির প্রশ্ন দেশে অবৈধ বাসকারী বিদেশীদের শক্তি কোথায়

প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

সঙ্কট উত্তরণে মধ্যবর্তী নির্বাচন চায় এলডিপি
স্টাফ রিপোর্টার : চলমান সঙ্কট উত্তরণে সরকারের মেয়াদপূর্ণের আগে মধ্যবর্তী নির্বাচনের দাবি জানিয়েছেন কর্নেল অলি আহমদ। গতকাল শনিবার দুপুরে সংবাদ সম্মেলনে ২০ দলীয় জোটের অন্যতম শরিক লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি‘র সভাপতি এই দাবি জানান।
তিনি অভিযোগ করেন, বিদেশী নাগরিক বাংলাদেশে অবৈধভাবে বসবাস করছে। এরা কারা কিভাবে বসবাস করছে? তাদের শক্তি কোথায়? এদের মধ্যে হয়ত অনেকে জঙ্গিবাদে অর্থায়ন করছে। সরকার তাদের প্রতি কেনো ব্যবস্থা নিচ্ছে না, এ প্রশ্ন রাখেন সাবেক সেনা কর্মকর্তা অলি আহমদ।
সংবাদ সম্মেলনে অলি আহমদ বলেন, আমাদের দাবি, সকল রাজনৈতিক দলের অংশগ্রহণের মাধ্যমে একটি মধ্যবর্তী জাতীয় সংসদ নির্বাচন। যা হবে সুষ্ঠু অবাধ এবং নিরপেক্ষ। এর কোনো বিকল্প নাই। আশা করি এই ব্যাপারে সরকার পদক্ষেপ নেবেন। অন্যথায় দেশে স্থিতিশীলতা বজায় রাখা ও জনগণকে আস্থায় নেয়া সম্ভব হবে না। সংকটও কাটবে না।
রাজধানীর কারওয়ান বাজারে হোটেল সুন্দরবনে গণমাধ্যমের সঙ্গে দেশের সর্বশেষ রাজনৈতিক পরিস্থিতি নিয়ে এই মতবিনিময় অনুষ্ঠান হয়।
এক সময়ের বিএনপির নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্য কর্নেল অলি আহমদ বলেন, বর্তমান সংকট উত্তরণে আমার কিছু প্রস্তাব রয়েছে। দেশে সুশাসন ও আইনের শাসন প্রতিষ্ঠার পথে সকল প্রকার বাধা দূর করতে হবে। দলীয়করণের মনোভাব ও প্রতিহিংসার রাজনীতি বর্জন করতে হবে। মানবাধিকার ও মানুষের কথা বলার অধিকার প্রতিষ্ঠা করতে হবে। মিথ্যা প্রচার ও মিথ্য কথা থেকে আমাদের বিরত থাকতে হবে। অর্থনৈতিক সংস্কার করতে হবে।
একই সঙ্গে জাতীয় ঐক্য গড়ে তুলতে হবে এবং ঐক্যবদ্ধভাবে দেশের সকল সমস্যার মোকাবিলা করতে হবে। দোষারোপের রাজনীতি পরিহার করার জন্য সকল রাজনৈতিক দলের প্রতি আহবানও জানান তিনি।
অলি আহমদ বলেন, অন্যকে দোষারোপ করে লাভ হবে না। বর্তমান ডিজিটাল বাংলাদেশে মানুষকে বোকা বানানো অসম্ভব। সত্যকে অস্বীকার করা বোকামি, সত্যকে স্বীকার করতে পরাজয় নয়। কারো দেশপ্রেম নিয়ে সন্দেহ করা উচিৎ নয়। অহেতুক কাউকে হয়রানি করা ইসলাম ধর্মের পরিপন্থি। অহংকার মানুষকে ধ্বংস করে।
দেশের চাঁদাবাজী, দখল, দুর্নীতির ব্যাপকতা চিত্র তুলে ধরতে গিয়ে অলি আহমেদ কয়েকদিন আগে চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির স্থানীয় সরকার মন্ত্রণালয়ের দুর্নীতির অভিযোগের প্রসঙ্গও উদাহরণ হিসেবে উল্লেখ করেন।
তিনি অভিযোগ করেন, কিছু দেশী-বিদেশী স্বার্থান্বেষী মহল জঙ্গিবাদ সৃষ্টির মাধ্যমে আমাদের শিল্প-কলকারখানা ধ্বংসের কাজে লিপ্ত রয়েছে। আবার কখনো তারা ত্রাণকর্তার ভূমিকায় আবির্ভূত হচ্ছে। দেশের জনগণ তাদের সঠিকভাবে চিহ্নিত করতে ভুল করবে না বলে আমি বিশ্বাস করি।
আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকা-েরও সমালোচনা করে সাবেক সেনাবাহিনী এই ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, পুলিশ কর্মকর্তার সঙ্গে আলাপ করে সংবাদ সম্মেলন করতে হবে- এরকম নিয়মের কঠোর সমালোচনা করে তিনি বলেন, আজকে এখানে আসার পর আমাকে বলা হলো, একজন পুলিশ অফিসারের সঙ্গে আলাপ করে নাকী আমাকে প্রেস কনফারেন্স করতে হবে। অত্যন্ত দুঃখের বিষয়। নিজের মনে প্রশ্ন জাগে কেনো দেশ স্বাধীন করতে গিয়েছিলাম, কেনো জীবন দিতে গিয়েছিলাম।
আজ দেশকে পুলিশি রাষ্ট্রে পরিণত করা হয়েছে। পুলিশ অফিসারের অনুমতি নিয়ে প্রেস কনফারেন্স করতে হবে। তাহলে প্রধানমন্ত্রীর উচিৎ সামরিক শাসন জারি করে দেয়া। তাহলে সব সমস্যার সমাধান হবে।
সরকারের সফলতার প্রশংসা করে অলি আহমদ বলেন, নিঃসন্দেহে সরকার অনেকগুলো ভালো পদক্ষেপও নিয়েছেন, কাজও করেছেন। যেমন নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু নির্মাণ, বড় আকারে বাজেট প্রণয়ন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখা, প্রাইভেট ক্রেডিট বিগত চার বছরের চেয়ে বেশি এবং বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি পেয়েছে।
২০ দলীয় জোটকে বাইরে রেখে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া জাতীয় ঐক্য সৃষ্টির যে প্রক্রিয়া শুরু করেছেন তার ভবিষ্যৎ সম্পর্কে অভিমত জানতে চাইলে অলি আহমদ বলেন, যাদের সাথে আমরা ঐক্যের ডাক দিয়েছি বা যে মিটিংটা হয়েছিলো, আমি উপস্থিত ছিলাম না, দেশের বাইরে ছিলাম। যারা আমাদের ২০ দলের বাইরে আছেন, তাদের সঙ্গে বিএনপির পক্ষ থেকে একাধিকবার বৈঠক হয়েছে। বিভিন্ন অজুহাতে তারা ২০ দলের সাথে ঐক্যবদ্ধ হতে অনীহা প্রকাশ করেছেন এবং তারা কয়েকটা দল নিয়ে ড. কামাল হোসেন সাহেবের সাথে একটা জোটও করেছিলো।
সুতরাং যারা জোটে (২০ দলীয় জোট) আসতে অনীহা প্রকাশ করেছে তারা যে বৃহত্তর ঐক্য করবে, এটা আমি বিশ্বাস করি না। এই নিয়ে আমার সন্দিহান আছে। কারণ অনেকে ধান্ধাবাজ, অনেকে দুর্নীতিবাজ। বিভিন্ন কলা-কৌশল নিয়ে এগুচ্ছে।
মধ্যবর্তী নির্বাচন হলে এলডিপি জোটবদ্ধ না এককভাবে নির্বাচনে অংশ নেবে কিনা প্রশ্ন করা হলে তিনি বলেন, আমরা ২০ দলীয় জোটে আছি। জোট এই বিষয়ে সিদ্ধান্ত নেবে।
সংবাদ সম্মেলনে, এলডিপির মহাসচিব ড. রেদোয়ান আহমেদ, প্রেসিডিয়াম সদস্য আব্দুুল করীম আব্বাসী, আব্দুুল গনি, কামাল উদ্দিন মোস্তফা, সিনিয়র যুগ্ম মহাসচিব শাহাদাত হোসেন সেলিম, যুগ্ম মহাসচিব তমিজউদ্দিন আহমেদ টিটু প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অলির প্রশ্ন দেশে অবৈধ বাসকারী বিদেশীদের শক্তি কোথায়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ