Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দেশের দক্ষিণাঞ্চলে উৎসব মুখর পরিবেশ

প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

মো. জাকির হোসেন/এ এম মিজানুর রহমান ঃ পটুয়াখালীর কলাপাড়ায় পদ্মা সেতুর পাথর খালাস কার্যক্রমের মধ্য দিয়ে দেশের তৃতীয় সমুদ্র বন্দরের অপারেশনাল কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে গতকাল। এর আগে বেলা ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্স এর মধ্য দিয়ে নবনির্মিত পায়রা বন্দরের অপারেশনাল কার্যক্রমের শুভ উদ্বোধন ও নামফলক উম্মোচন করেন।
বন্দর প্রান্তে অপারেশনাল কার্যক্রমের শুভ উদ্বোধন ও নামফলক উম্মোচন অনুষ্ঠানে বক্তব্য রাখেন নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান এমপি, নৌ-বাহিনী প্রধান অ্যাডমিরাল নিজাম উদ্দিন আহম্মেদ, চীনের রপ্তানীকারক মিস্টার ঝাউ ফিলিফস, কলাপাড়ার বালিয়াতলী ইউপি চেয়ারম্যান এবিএম হুমায়ুন কবীর প্রমুখ। প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্স চলাকালে এ প্রান্তে আরো উপস্থিতি ছিলেন চীফ হুইপ আসম ফিরোজ, সংসদ সদস্য নুরে আলম চৌধুরী, পটুয়াখালী-৪ আসনের সংসদ সদস্য মো. মাহবুবুর রহমান, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব আব্দুল মালেক অর্থসচিব মাহবুব আহমেদ, বাণিজ্য সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান। এছাড়া এ অনুষ্ঠানে বিভাগীয় এবং জেলা পর্যায়ের কর্মকর্তারা ছাড়াও বিশিষ্ট ব্যক্তিবর্গরা উপস্থিত ছিলেন।
মালয়েশিয়া থেকে ১২ হাজার ৫০০ মেট্রিক টন চুনা পাথর নিয়ে এফবি বীজ জাহাজ শনিবার সকালে বহির্নোঙরে অবস্থান নিয়েছে বলে মদিনা গ্রুপে ব্যবস্থাপনা পরিচালক কামরুল হাসান জানান। তিনি আরো বলেন রোববার সকালে বহির্নোঙরে ১৫০০ মেট্রিক টন চুনা পাথর খালাস করবে এবং ১১ হাজার মেট্রিক টন আভ্যন্তরিন জেটিতে খালাস করবে। এছাড়া রামনাবাদ চ্যানেলের বহির্নোঙর থেকে পণ্য খালাস করার জন্য এমভি পেয়ারা-৬, এমভি ফেকু মিয়া, এমভি সৈনিক-৫, এমভি নিউটেক-২, এমভি নিউটেক-৬, এমভি মেরিন-৫, এমভি মেরিন-৮, এমভি টাইগার অব ইস্ট বেঙ্গল-৭, কেএসএল প্রাইড এবং কেএসএল গ্লাডিয়েটরসহ ১২টি লাইটার এবং ইন্টারন্যাশনাল সারভাইবাল জাহাজ জেটি সংলগ্ন নদীতে প্রস্তুত রাখা হয়েছে যে কোন সময় পণ্য খালাস কাজ শুরু হবে। অপর দিকে এফবি ফরচুন বার্ডের ৫৩ হাজার মেট্রিক টন পাথর বহির্নোঙর থেকে খালাসের কাজ আজ (রোববার) সকাল থেকে শুরু হবে বলে চীনা রপ্তানী কারক মি. ঝাউ ফিলিফস বলেছেন। এ ছাড়াও মালয়শিয়া ও ভারত থেকে একাধিক পণ্য বোঝাই জাহাজ পায়রা সমুদ্র বন্দরের দিকে আসছে বলে বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানাগেছে। এছাড়াও পণ্য খালাসের জন্য আন্ধারমানিক নদীতে প্রস্তুত রাখা হয়েছে ১২টি লাইটার জাহাজ। এদিকে একসময়ের অবহেলিত ও উপেক্ষিত সমুদ্র উপকূলীয় জনপদে আজ উপজেলার রামনাবাদ নদীর মোহনায় পায়রা তৃতীয় সমুদ্র বন্দর দ্বার খুলে দেওয়ায় দক্ষিণাঞ্চলে বিরাজ করছে উৎসব মুখর পরিবেশ।
উল্লেখ্য, পায়রা তৃতীয় সমুদ্রকে তিন ধাপে কাজ শুরু হয়েছে। স্বল্প মেয়াদী কাজে জমি অধিগ্রহণসহ অবকাঠামো উন্নয়নে ১১২৮ কোটি টাকা ব্যায় হয়েছে। মধ্যমেয়াদী কাজে’র মধ্যে রয়েছে সমুদ্র ও নদীগুলোতে ড্রেজিনসহ বিভিন্ন উন্নয়নমুলক কাজ। দীর্ঘ মেয়াদী কাজের মধ্যে সমস্ত কাজ সমাপ্ত হবে। আগামী ২০২৩ সালে পায়রা তৃতীয় সমুদ্র বন্দর পুর্ণাঙ্গ চালু হবে বলে বন্দর ভারপ্রাপ্ত চেয়ারম্যান ক্যাপ্টেন মো. সাইদুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেশের দক্ষিণাঞ্চলে উৎসব মুখর পরিবেশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ