Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফিলিপ কটলারের ই-ওয়ার্ল্ড মার্কেটিং সামিট নভেম্বরে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২০, ৫:৩৪ পিএম

বিশ্বব্যাপী আধুনিক মার্কেটিংয়ের জনক ও মার্কেটিং গুরুখ্যাত প্রফেসর ফিলিপ কটলারের ই-ওয়ার্ল্ড মার্কেটিং সামিট-২০২০ আগামী ৬ ও ৭ নভেম্বর অনুষ্ঠিত হবে। তবে এবারের সামিট অন্যান্য বছরের চেয়ে সম্পূর্ণ ভিন্ন ও ব্যতিক্রমী। প্রতিটি ধাপে রয়েছে নতুনত্ব।

বিশ্বব্যাপী করোনা পরিস্থিতি বিচেনায় ‘ওয়ার্ল্ড মার্কেটিং সামিট ২০২০’ কে এবার ‘ইলেক্ট্রনিক ওয়ার্ল্ড মার্কেটিং সামিট ২০২০’ ঘোষণা করা হয়েছে।

রোববার (১১ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এবারের সামিটি যৌথভাবে আয়োজন করেছে নর্দার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ ও কটলার ইমপ্যাকট, ইনকরপোরেটেড।

সামিটে ফিলিপ কটলার ও তার দল, বিশ্বের মার্কেটিং নেতৃবৃন্দ, ইন্ডাস্ট্রি এক্সপার্ট, মার্কেটিং দুনিয়ায় গুরুত্বপূর্ণ অবদান রাখা ব্যক্তি, সফল উদ্যোক্তা, নিউরো মার্কেটার, সামাজিক উদ্যোক্তা, ডিজিটাল মার্কেটিং গুরুরা বক্তব্য দেবেন।

ইতিহাসের পাতায় এই প্রথম এতো বড় ওয়ার্ল্ড মার্কেটিং সামিট-২০২০ অনুষ্ঠিত হতে যাচ্ছে, যেখানে একই সময়ে, একই মঞ্চে ১০৪ দেশের অতিথিরা যুক্ত থাকবেন। শুধু তাই নয়, যেখানে জাতীয় ও আন্তর্জাতিক সব মিলিয়ে ৮৪ জন স্পিকার থাকবেন। যারা কথা বলবেন মার্কেটিংয়ের বিভিন্ন দিক নিয়ে, করবেন চুলচেরা বিশ্লেষণ।

সামিটের অন্যতম লক্ষ্য, কোটি কোটি ভিউয়ার্সকে একত্রিত ও জ্ঞানের সাগরে ভ্রমণ করানো। আরও আকর্ষণীয় বিষয় হলো, আন্তর্জাতিক এ সামিটে একাধিক রাষ্ট্রের রাষ্ট্রপ্রধান উপস্থিত থাকবেন, দেবেন মূল্যবান বক্তব্য।

ইতিমধ্যে বাংলাদেশের প্রায় ৬০টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক ও ক্লাব সেই সঙ্গে দেশের সেরা মাল্টিন্যাশনাল ও করপোরেট কোম্পানিগুলো অংশ নিচ্ছে। এছাড়াও প্রফেসর ফিলিপ কটলারের লেখা এসেনশিয়ালস অব মার্কেটিং : বাংলাদেশ এডিশন বইতে নিজেদের সাফল্য ও কেস স্টাডি মনোনয়নের জন্য জমা দেয়া যাবে। যা বিশ্বের সেরা একাডেমিশিয়ানদের প্যানেলের মাধ্যমে বইতে স্থান পেতে পারে।

যেসব বিষয়ের উপর আলোচনা ও বিশ্লেষণ হবে সামিটে

নিউ প্রোডাক্ট ডেভেলোপমেন্ট, পণ্যের মূল্য নির্ধারণ, বিজ্ঞাপন, ডিজিটাল মার্কেটিং, বি টু বি মার্কেটিং, বিক্রিতে অনিশ্চয়তা, বাধা, কনজুমার প্যাকেজ গুডস, মার্কেটিং, সামাজিক উদ্যোক্তা, ই-কমার্স, ডাটা ম্যানেজমেন্ট, সেবা মাকের্টিং, ছোট ব্যবসায় খুচরা বিক্রয়, বিলাসবহুল পণ্যের মার্কেটিং, হাইটেক মার্কেটিং, ভ্যালু ক্রিয়েশন, অনলাইনে বিক্রয়, স্টার্টআপ ফান্ড রাইজিং, স্টার্টআপ মার্কেটিং অ্যান্ড সেলিং, ই-রিটেইলিং, ডিজিটাল ট্রান্সফরমেশন, উদ্যোক্তা, ম্যানেজমেন্ট অব টেকনোলজি, ইনোভেশন, জিআইজি ইকোনমিক, ডিজাইন থিংকিং অ্যান্ড মডেলিং, রোবটিক্স প্রোসেস অটোমেশন, কৃত্রিম বৃদ্ধিমত্তা, ব্লকচেইন, সোস্যাল মার্কেটিং, হেলথ কেয়ার মার্কেটিং, কনসেপ্ট মার্কেটিং, টার্গেটিং অ্যান্ড পজিশনিং, কনসেপ্ট ডেভেলোপমেন্ট, কাস্টমার ডাটা ম্যানেজমেন্ট, পাবলিক রিলেশন্স ও আচরণগত বিশ্লেষণ ইত্যাদি

অনুষ্ঠানে বাংলাদেশের বিশিষ্ট বিপণন নেতৃবৃন্দ, ব্যবস্থাপক, পরিচালক, শিক্ষক, শিক্ষার্থী ও বিপণন পেশাজীবীরা অনলাইনের মাধ্যমে নিবন্ধন করে অংশ নিতে পারবেন। তিন ক্যাটাগরিতে টিকিট বিক্রি করা হবে। নিবন্ধনের শেষ তারিখ ২৫ অক্টোবর ২০২০।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিপ কটলার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ