Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সাম্প্রতিক সময়ে সর্বাধিক অপব্যবহৃত বাকস্বাধীনতা

তাবলিগ নিয়ে ভারতের সুপ্রিম কোর্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২০, ১২:০৪ এএম

সাম্প্রতিক সময়ে মানুষের মৌলিক অধিকারগুলোর মধ্যে যেটির সর্বাধিক অপব্যবহার হচ্ছে তা হলো বাকস্বাধীনতা। করোনা পরিস্থিতিতে একাধিক নিষেধাজ্ঞা সত্তে¡ও দিল্লির একটি মসজিদে তাবলিগ জামাতের সদস্যদের জমায়েত নিয়ে সংবাদমাধ্যমগুলোর করা রিপোর্ট সম্পর্কিত এক মামলায় গতকাল একথা বললো ভারতের সুপ্রিম কোর্ট। একজন জুনিয়র অফিসারকে দিয়ে এ মামলায় হলফনামা জমা দেয়ায় মোদি সরকারকেও তীব্র ভর্ৎসনা করেছে শীর্ষ আদালত।

মারকাজ নিজামুদ্দিনে তাবলিগ জামাতের জমায়েত নিয়ে সাধারণ মানুষের মধ্যে ‘বিদ্বেষ ছড়িয়ে দেয়ায়’, গণমাধ্যমগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানিয়ে আদালতে একটি পিটিশন দায়ের করা হয়েছিল। সেই আবেদনের শুনানিতে ভারতের প্রধান বিচারপতি এস এ বোবদে বলেন, ‘সাম্প্রতিক সময়ে সবথেকে বেশি অপব্যবহার করা স্বাধীনতা হলো বাকস্বাধীনতা।’ এর আগে শুনানিতে সুপ্রিম কোর্ট জানিয়েছিল, তাবলিগি জামাতকে নিয়ে খারাপ প্রতিবেদন করছে গণমাধ্যমগুলো এবং এর বিরুদ্ধে সরকার কী ব্যবস্থা নিয়েছে হলফনামা পেশ করে তা জানাতে হবে আদালতকে।

কেন্দ্র সরকার গণমাধ্যমগুলোর পাশে দাঁড়িয়ে সুপ্রিম কোর্টকে জানিয়েছিল, ‘তাবলিগ জামাত নিয়ে খারাপ প্রতিবেদনের কোনো নজির নেই।’ গতকালের শুনানিতে কেন্দ্র সরকারকে তীব্র ভর্ৎসনা করে প্রধান বিচারপতি বলেন, ‘আপনি আদালতকে যেভাবে নিয়ন্ত্রণ করতে চাইছেন তা পারবেন না। কয়েকজন জুনিয়র অফিসার হলফনামা জমা দিয়েছেন। আপনার হলফনামা প্রতারণাপূর্ণ এবং বলেছেন আবেদনকারী কোনো খারাপ প্রতিবেদনের উদাহরণ দেখাতে পারেননি। আপনি একমত নাও হতে পারেন, কিন্তু কীভাবে আপনি বলতে পারেন যে খারাপ প্রতিবেদনের উদাহরণ নেই’?

পিটিশনে উল্লেখ থাকা তাবলিগ জামাত সদস্যদের নিয়ে করা একটি ভুয়া সংবাদের কথা উল্লেখ করে বিচারপতি বোবদে বলেন, ‘আবেদনকারী কর্তৃক উল্লেখিত এ সংবাদটি নিয়ে আপনাদের সচিবের মতামত কী, তা অবশ্যই আমাদের জানাতে হবে। এ সংবাদটিকে আমরা অত্যন্ত আপত্তিজনক বলে মনে করি। কয়েকটি টিভি চ্যানেলের বিরুদ্ধে ঘৃণা ছড়ানোর যে অভিযোগ করেছেন আবেদনকারী, হলফনামায় সে বিষয়ে কোনো প্রতিক্রিয়া নেই’। কয়েকটি টিভি চ্যানেলের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আবেদনের বিষয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিবের কাছে সরকারকে আরও একটি হলফনামা দায়ের করতে বলেছে আদালত। দুই সপ্তাহ পরে ফের এ মামলার শুনানি হবে। প্রধান বিচারপতি কঠোরভাবে জানিয়ে দিয়েছেন নতুন হলফনামায় ‘অপ্রয়োজনীয় অযৌক্তিক বিবৃতি’ যেন না থাকে। সূত্র : টিওআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাবলিক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ