Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রচারণায় চ্যালেঞ্জের মুখে পড়েছেন ট্রাম্পের অকপট স্বীকারোক্তি

প্রচারণায় অর্থ ব্যয় বন্ধের আহ্বান রিপাবলিকানদের

প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক

মার্কিন নির্বাচনে রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প অবশেষে সুর নরম করে স্বীকার করেছেন যে, তিনি নির্বাচনী প্রচারণায় চ্যালেঞ্জের মুখে পড়েছেন এবং এর পরিনামে তার ফলাফলে কিছুটা ঘাটতি দেখা দিতে পারে। বাহাদুরী আর নানা অঙ্গভঙ্গীর জন্য পটু মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থীর পক্ষ থেকে এটি ছিল বিরল ও নরম স্বীকারোক্তি।
এদিকে যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের প্রচারণায় অর্থ ব্যয় বন্ধের আহ্বান জানানো একটি চিঠিতে স্বাক্ষর করেছেন ৭০ জনেরও বেশি প্রভাবশালী রিপাবলিকান। তারা সরাসরি ট্রাম্পের প্রচারণার পরিবর্তে নভেম্বরের কংগ্রেস নির্বাচনের প্রতি দলের মনোযোগ দেয়ার কথা বরেছেন। পলিটিকো সংবাদপত্রের খবরে গতকাল এ কথা বলা হয়েছে।
রিপাবলিকান জাতীয় কমিটির চেয়ারম্যান রেইনসি প্রিবাসকে লেখা চিঠির একটি খসড়ায় বলা হয়েছে, ‘আমরা বিশ্বাস করি, ডোনাল্ড ট্রাম্পের বিভেদমূলক, বেপরোয়া মনোভাব, অযোগ্যতা ও রেকর্ড ভঙ্গকারী অজনপ্রিয়তার কারণে এ নির্বাচনে ডেমোক্রেটিক দলের ব্যাপক বিজয়ের ঝুঁকি রয়েছে।’ চিঠিতে এই অর্থ সিনেট ও প্রতিনিধি পরিষদ নির্বাচনে ব্যয় করার আহ্বান জানানো হয়েছে।
এতে বলা হয়েছে, এই সিদ্ধান্ত নেয়াটা খুব কঠিন হবে না। কারণ, ট্রাম্পের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার সুযোগ দিন দিন উবে যাচ্ছে। ট্রাম্পের বিভিন্ন পদক্ষেপের উদ্ধৃতি দিয়ে চিঠিতে বলা হয়েছে, তার কর্মকা-ে সব দলের লাখ লাখ ভোটাররা ঘুরে গিয়েছে। চিঠিতে আরো বলা হয়েছে, তিনি প্রতিবন্ধী, নারী, মুসলিম, অভিবাসী ও সংখ্যালঘুসহ লাখ লাখ ভোটারদের উপহাস করেছেন। তিনি একটি ধর্মের লোকদের যুক্তরাষ্ট্রে ঢুকতে বাধা দেয়ার হুমকি, সামরিক বাহিনীকে কয়েদীদের নির্যাতনের মাধ্যমে আইন ভাঙার নির্দেশ, সন্দেহভাজন সন্ত্রাসীদের পরিবারের সদস্যদের হত্যা এবং অন্যান্য অবৈধ ও অগণতান্ত্রিক ব্যবস্থা নিতে নির্বাহী আদেশ ব্যবহারসহ বিপজ্জনক একনায়কতন্ত্রের মনোভাব প্রকাশ করেছেন। চিঠিতে এ পর্যন্ত দলের গুরুত্বপূর্ণ বেশ কয়েকজন সাবেক সদস্য ও কর্মকর্তা স্বাক্ষর করেছেন। পলিটিকোর খবরে বলা হয়েছে, চলতি সপ্তাহে এটা প্রচার করা শুরু হয়েছে এবং আগামী সপ্তাহে তা প্রিবাসের কাছে পাঠানো হতে পারে বলে দারণা করা হচ্ছে। সূত্র : এপি ও এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রচারণায় চ্যালেঞ্জের মুখে পড়েছেন ট্রাম্পের অকপট স্বীকারোক্তি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ