Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

এলএনজির মূল্য কমাতে কাতারকে অনুরোধ

সৌজন্য সাক্ষাতে বিদ্যুৎ প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২০, ১২:০৪ এএম

করোনাভাইরাসের কারণে চলমান পরিস্থিতিতে বাংলাদেশে রফতানি করা এলএনজির মূল্য পুনর্বিবেচনা করে কমাতে কাতারের প্রতি অনুরোধ জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।
গতকাল সোমবার কাতারের জ্বালানি প্রতিমন্ত্রী সাদ শেরিদা আল কাবির সঙ্গে অনলাইনে সৌজন্য সাক্ষাতের সময় তিনি এ অনুরোধ জানান। মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
কাতারকে অন্যতম বন্ধুপ্রতীম দেশ হিসেবে উল্লেখ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, কাতারের সঙ্গে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য আরও বাড়ানো যেতে পারে। জ্বালানি খাতেও সহযোগিতার আরও অনেক ক্ষেত্র আছে যা অন্বেষণ করতে পারলে উভয় দেশই লাভবান হবে। এ সময় তিনি বৈশ্বিক প্রেক্ষাপটে বাংলাদেশে প্রদত্ত এলএনজির মূল্য পুনর্বিবেচনার অনুরোধ জানান।
কাতারের জ্বালানি বিষয়ক প্রতিমন্ত্রী বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদকে ধন্যবাদ জানিয়ে বলেন, কাতার এলএনজিসহ জ্বালানির অন্যান্য উপখাতে বাংলাদেশে কাজ করতে চায়। কাতার থেকে এলএনজি আমদানির জন্য একটি চুক্তি অনুস্বাক্ষর করেছে পেট্রোবাংলা। গত ১৭ জুলাই ঢাকায় কাতারের রাসগ্যাসের সঙ্গে পেট্রোবাংলা চুক্তিটি সই করে। চুক্তি অনুযায়ী রাসগ্যাস ১৫ বছর ধরে, প্রতিবছর ২৫ লাখ টন করে এলএনজি বাংলাদেশে সরবরাহ করবে। এর দাম নির্ধারিত হবে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম অনুযায়ী। এভাবে দাম নির্ধারণের একটি ফর্মুলায় দুইপক্ষই একমত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রতিমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ