Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিলবোর্ড উচ্ছেদে অভিযান

সাড়ে ৫ লাখ টাকা জরিমানা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২০, ১২:০৪ এএম

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) গতকাল অবৈধ স্থাপনা ও বিলবোর্ড অপসারণ অভিযানে রাজধানী উত্তরায় ৫ লাখ টাকা জরিমানা আদায় করেছে। সেই সাথে ফুটপাত দখলমুক্ত ও ৯০০টির মতো বিলবোর্ড-সাইনবোর্ড অপসারণ করা হয়েছে।

অভিযানে ফুটপাত ও সড়কে অবৈধভাবে রাখা নির্মাণসামগ্রী নিলাম ও অবৈধ সাইনবোর্ড উচ্ছেদ করা হয়। এসময় মোবাইল কোর্টের মাধ্যমে ১৬টি মামলায় ১ লাখ ৯১ হাজার টাকা আদায় করা হয়। এছাড়া সড়ক ও ফুটপাতে রাখা নির্মাণসামগ্রী এবং অপসারণকৃত সাইনবোর্ড নিলামের মাধ্যমে বিক্রয় করে ৩ লাখ ৭৫ হাজার ৭৭৫ টাকা পাওয়া যায়।

ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলামের নেতৃত্বে সকাল থেকে বিকেল পর্যন্ত ৫ জন ম্যাজিস্ট্রেটের সহায়তায় এসব জরিমানা ও অপসারণ কার্যক্রম চলে। অভিযান শেষে মেয়র বলেন, আমরা এই যে সাইনবোর্ড ভাঙছি, তাদেরকে বারবার বলা হয়েছে, একমাস যাবত বলা হয়েছে, পেপারে নোটিশ দিয়েছি, গণবিজ্ঞপ্তি দেয়া হয়েছে। তারপরেও তারা কর্ণপাত করছেন না। এই যে ভবনগুলো দেখছেন, এখানে এতগুলো সাইনবোর্ড আছে, এরা কেউই সাইনবোর্ড বাবদ ট্যাক্স দেন নাই। কিন্তু তারা বাণিজ্য করে যাচ্ছেন।

আতিকুল ইসলাম বলেন, এই শহরকে নিয়মের মধ্যে আসতে হবে। এই শহরের অভিভাবক আছেন। মেয়র ও কাউন্সিলররা জনগণের ভোটে নির্বাচিত হয়েছেন। মেয়রের দায়িত্ব জনগণের জন্য একটা স্বস্তিদায়ক শহর বাস্তবায়ন করা। এই যে সাইনবোর্ডগুলো দেখছেন, এটা সম্পূর্ণ একটি বিশৃঙ্খলা। যেখানে অনিয়ম দেখব সেখানে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেব। ডিএনসিসির অন্যান্য এলাকায়ও এ ধরনের অভিযান পরিচালিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ