Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মামলা নিষ্পত্তির হার বাড়ছে

প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মামলা নিষ্পত্তির হার বাড়ছে সুপ্রিমকোর্টের আপিল বিভাগে। গত ছয় মাসে আপিল বিভাগে মামলা নিষ্পত্তি হয়েছে ৫ হাজার ৫২৫টি। আগের বছরের ১২ মাসে নিষ্পত্তি হয়েছে ৯ হাজার ৯৯২টি মামলা। এক পরিসংখ্যানে দেখা যায়, চলতি বছরের জুন পর্যন্ত আপিল বিভাগে বিচারাধীন ছিল ১৩ হাজার ৮১টি মামলা। ২০১৫ সালে দায়ের হয় ৮ হাজার ৭টি মামলা। এর আগের বছর দায়ের হয় ৬ হাজার ৯১৯টি মামলা, আর নিষ্পত্তি হয় ৫ হাজার ৯১১টি। ফলে ক্রমেই কমছে মামলার জট। আদালতের কর্মঘণ্টা বাড়ানো, তথ্যপ্রযুক্তির ব্যবহার নিশ্চিত, বিচার প্রশাসনে নানা উদ্যোগে সুফল মিলতে শুরু করেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এ বিষয়ে হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মো. সাব্বির ফয়েজ সাংবাদিকদের বলেন, প্রধান বিচারপতির নানা উদ্যোগে বিশেষ করে আদালতের কর্মঘণ্টা বাড়ানো ও বিচারপতিদের নিরলস পরিশ্রমের ফলে আপিল বিভাগে মামলা নিষ্পত্তির হার ক্রমান্বয়ে বাড়ছে। ভবিষ্যতে এ হার আরো বাড়বে বলে আশা করছি।
আদালত সূত্রে জানা যায়, চলতি বছরের ১৭ জানুয়ারি বর্ষপূর্তি উপলক্ষে দেয়া এক বাণীতেও প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছিলেন, প্র্যাকটিস ডিরেকশন ইস্যু, বিভিন্ন উদ্যোগ এবং সুপ্রিম কোর্টের নিরবচ্ছিন্ন মনিটরিংয়ের ফলে বিচার কাজে ব্যয়িত কর্মঘণ্টা বৃদ্ধি পেয়েছে। ফলে মামলা নিষ্পত্তির হার বেড়েছে। প্রধান বিচারপতি আপিল বিভাগ, হাইকোর্ট বিভাগ ও বিভিন্ন আদালতে মামলা নিষ্পত্তির শতকরা হারও তুলে ধরেন। বর্তমানে আপিল বিভাগে ৮ জন বিচারপতি রয়েছেন। দুটি বেঞ্চ নিয়মিত বসছে, যার একটিতে নেতৃত্ব দিচ্ছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, অন্য বেঞ্চের নেতৃত্বে আছেন আপিল বিভাগের বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞা। রেজিস্ট্রার দফতর থেকে পাওয়া ওই পরিসংখ্যান অনুসারে, ২০১৪ সালের শুরুতে আপিল বিভাগে মামলা ছিল ১৪ হাজার ৩৩৮টি। ওই বছর আপিল আদালতে দায়ের হয় ৬ হাজার ৯১৯টি মামলা। এ হিসাবে মোট মামলার সংখ্যা দাঁড়ায় ২১ হাজার ২৫৭টি, যার মধ্যে ২০১৪ সালে নিষ্পত্তি হয় ৫ হাজার ৯১১টি মামলা। বছর শেষে বিচারাধীন ছিল ১৫ হাজার ৩৪৬টি মামলা।
পরিসংখ্যানে দেখা যায়, বিচারাধীন ১৫ হাজার ৩৪৬ মামলা নিয়ে ২০১৫ সাল শুরু হয়। বছরটিতে দায়ের হয় আরো ৮ হাজার ৭টি মামলা, এ হিসাবে মোট মামলার সংখ্যা দাঁড়ায় ২৩ হাজার ৩৫৩টি। আর ওই বছরই ৯ হাজার ৯৯২টি মামলা নিষ্পত্তি হয়। পরিসংখ্যানের তথ্যে দেখা যায়, বিচারাধীন ১৩ হাজার ৩৬১টি মামলা নিয়ে সর্বোচ্চ আদালতের ২০১৬ সালের কার্যক্রম শুরু হয়। এরপর জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত যুক্ত হয় ২ হাজার ৪৮৩টি মামলা। সব মিলিয়ে মামলার সংখ্যা দাঁড়ায় ১৫ হাজার ৮৪৪টিতে, যার মধ্যে প্রথম তিন মাসে নিষ্পত্তি হয় ৩ হাজার ৫২টি। আর বিচারাধীন থাকে ১২ হাজার ৭৯২টি। এপ্রিল থেকে জুন পর্যন্ত পরের তিন মাসের পরিসংখ্যান বলছে, এই সময়ে দায়ের হওয়া ২ হাজার ৭৬২টি মামলা নিয়ে মোট মামলার সংখ্যা দাঁড়ায় ১৫ হাজার ৫৫৪টি। এর মধ্যে ২ হাজার ৪৭৩টি নিষ্পত্তি হয়ে জুনের শেষে ১৩ হাজার ৮১টি মামলা বিচারাধীন থাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মামলা নিষ্পত্তির হার বাড়ছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ