Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সিরিয়ার সেই ‘মিরাকল বেবি’র উদ্ধারকারী বিমান হামলায় নিহত

প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ২০১৪ সালের ঘটনা। সিরিয়ার আলেপ্পো শহর তখনও রণক্ষেত্র। সরকার ও সরকারবিরোধী বাহিনীর মধ্যে লড়াই তখন তুঙ্গে। এর মধ্যে এক বিমান হামলায় ধসে পড়ে কয়েকটি ভবন। ওই বিমান হামলার ১৬ ঘণ্টা পর একটি ধসে পড়া ভবনের ধ্বংসস্তূপ থেকে তিনি উদ্ধার করেছিলেন দুই মাসের এক শিশুকে। ১৬ ঘণ্টা ধরে সে কোনো ধরনের খাবার ছাড়াই বেঁচে ছিল ওই ধ্বংসস্তূপে। ‘মিরাকল বেবি’কে উদ্ধার করেছিলেন উদ্ধারকর্মী খালেদ ওমর। এরপর গত দুই বছরে তিনি আরও শত শত মানুষকে উদ্ধার করেছেন যুদ্ধবিধ্বস্ত সিরিয়াতে। বৃহস্পতিবার আলেপ্পোতেই এমনই আরেক উদ্ধার অভিযানে সহকর্মীদের সঙ্গে কাজ করছিলেন খালেদ ওমর। আর তখনই এক বিমান হামলায় এবারে প্রাণ হারালেন তিনি নিজেই।
সিএনএনের খবরে বলা হয়, হোয়াইট হেলমেটস নামে পরিচিত সিরিয়ার বেসামরিক প্রতিরক্ষা সংস্থা এ খবর নিশ্চিত করেছে। হোয়াইট হেলমেটসের মুখপাত্র আবেদ আব্দুর রহমান বলেন, আলেপ্পোতে একটি ধসে পড়া ভবনে উদ্ধার কাজ করছিলেন খালেদ ওমর ও তার সহকর্মীরা। তখনই বিমান হামলায় প্রাণ হারান খালেদ। এ সময় হোয়াইট হেলমেটসের আরও দুই সদস্য আহত হন। হোয়াইট হেলমেটসের এক টুইটেও শোক জানানো হয়েছে এই ঘটনায়। তাতে লেখা হয়েছে, ‘খালেদ ওমরকে হারিয়ে আমরা শোকাহত। তিনি ‘মিরাকল বেবি’সহ অসংখ্য মানুষের জীবন বাঁচিয়েছেন।’ হোয়াইট হেলমেটসের সংগঠক জেমস লে মেসুরিয়ার জানান, ৫০ জনেরও বেশি নারীসহ আড়াই হাজারের বেশি স্বেচ্ছাসেবী উদ্ধারকর্মী কাজ করে হোয়াইট হেলমেটসের সঙ্গে। তারা সবাই নিজেদের জীবনের ঝুঁকির কথা জেনেই অন্যদের জীবন বাঁচাতে এগিয়ে আসে। অন্যদের জীবন বাঁচাতে গিয়েই এবারে প্রাণ হারালেন খালেদ। হোয়াইট হেলমেটস জানিয়েছে, খালেদ ওমর বিবাহিত এবং তার তিন বছর বয়সী একটি মেয়ে আছে। উল্লেখ্য, ২০১৪ সালে ‘মিরাকল বেবি’কে উদ্ধারের পর খালেদ পরিচিত হয়ে ওঠেন বিশ্বব্যাপী। গত অক্টোবর মাসে জাতিসংঘে সিরিয়ায় শান্তি প্রতিষ্ঠা নিয়েও কথা বলেন তিনি। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়ার সেই ‘মিরাকল বেবি’র উদ্ধারকারী বিমান হামলায় নিহত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ