Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সাবেক কোন চলচ্চিত্র অভিনেত্রী/অভিনেতা নিজ খরচে কোন মসজিদ নির্মাণ করলে সেই মসজিদে মুসল্লিদের নামায/এবাদাত জায়েজ হবে কিনা? যদি না হয় তবে এলাকাবাসী এবং আলেমসমাজের কী করণীয় আছে?

আদনান খান
ইমেইল থেকে

প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২০, ৭:১১ পিএম

উত্তর : মসজিদ নির্মানের অর্থ যদি কোনো নির্দোষ ও হালাল সম্পদ দিয়ে হয় তাহলে এখানে দাতার পরিচয় কোনো প্রভাব ফেলবে না। যদি নিশ্চিত ও পূর্ণাঙ্গভাবেই গোটা ফান্ড হারাম থেকে আসে, তাহলে এ টাকায় মসজিদ নির্মাণ ও নামাজ শুদ্ধ হওয়া নিয়ে বিতর্ক থেকে যায়। দূর থেকে শুনে বা সব বিষয় অনুসন্ধান না করে ধারণার বশবর্তী হয়ে কোনো ব্যক্তিকে দায়ী করা কিংবা দীনি কাজে নিরুৎসহিত করা অনেক সময় ক্ষতির কারণ হয়। এসব মাসআলা স্থানীয় আলেম সমাজ সুনির্দিষ্ট প্রশ্ন আকারে প্রয়োজনীয় তথ্য ও প্রমাণাদিসহ নির্ভরযোগ্য দারুল ইফতায় উত্থাপন করবেন। বহু শিল্পপতি, ব্যাংকার, বিত্তবান এদেশে মসজিদ নির্মাণ ও মসজিদে সাহায্য করেন। তাদের আয় সম্পর্কে মানুষের ধারণা থাকে, তবে মসজিদ নির্মাণের কিংবা দান সহায়তার উৎস সম্পর্কে নিশ্চিত জ্ঞান থাকে না। অতএব, এসব বিষয়ে আলেমগণ অনুসন্ধান করে মাসআলা দিবেন।

উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

 

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ