Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

যশোরে নিষিদ্ধ হিযবুত তাহরীরের ৩ নেতার আত্মসমর্পণ

প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা, যশোর ব্যুরো : চরমপন্থা থেকে স্বাভাবিক জীবনে ফিরতে নিষিদ্ধ ঘোষিত হিযবুত তাহরীরের তিন জঙ্গি নেতা পুলিশের কাছে আত্মসমর্পণ করেছেন। বৃহস্পতিবার বেলা দেড়টার দিকে অভিভাবকরা এই তিনজনকে যশোরের পুলিশ সুপার আনিসুর রহমানের কাছে হস্তান্তর করেন। ‘জঙ্গি সংগঠনে সম্পৃক্তদের কেউ স্বাভাবিক জীবনে ফিরতে চাইলে তার জন্য সে পথ খোলা রয়েছে। আইনগত সহায়তা ছাড়াও পুলিশ প্রয়োজনে তাদের কাউন্সিলিং করার ব্যবস্থাও নেবে।’ পুলিশ সুপারের এই ঘোষণার পর নিজ উপলব্ধিতে আত্মসমর্পণ করল।
নিষিদ্ধ ঘোষিত সংগঠন হিযবুত তাহরীরের এই তিন নেতা আত্মসমর্পণের পর বিকেল তিনটায় পুলিশ সুপারের কনফারেন্স রুমে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে খুলনা রেঞ্জের ডিআইজি এসএম মনির-উজ জামান বক্তব্য রাখেন। তিনি বলেন, ‘যেহেতু এই তিন তরুণ চরমপন্থী সংগঠন ত্যাগ করে স্বাভাবিক জীবনে ফিরে আসতে চাইছে, তাই এদের সুযোগ দেয়া হবে। এদের বিষয়টি মানবিকভাবে দেখা হবে।’ যশোরের পুলিশ সুপার আনিসুর রহমান বলেন, স্থানীয় জনপ্রতিনিধির মাধ্যমে তিন জঙ্গির অভিভাবকরা যোগাযোগ করে। তারা স্বাভাবিক জীবনে ফিরতে পুলিশের সহযোগিতা চায়। এরপর ব্যবস্থা নেয়া হয়। তিনি বলেন, আত্মসমর্পণ করা তিনজনের মধ্যে রায়হানের বিরুদ্ধে একটি মামলা আছে। বাকী দু’জনের প্রোফাইল খুঁজছি।
আত্মসমর্পণকারী তিনজন হলেন, শহরতলীর খোলাডাঙ্গা কদমতলা এলাকার শফিয়ার রহমানের ছেলে সাদ্দাম ইয়াসির সজল (৩২), ধর্মতলা মোড়ের আবদুস সালামের ছেলে রায়হান আহমেদ (২০) এবং খোলাডাঙ্গা কদমতলার এ কে এম শরাফত মিয়ার ছেলে মেহেদি হাসান পাশা (২০)। এরা তিনজনই হিজবুত তাহরীরের নেতা। এদের মধ্যে সাদ্দাম ইয়াসির সজলের পদবি ‘মোশরেক’। বাকি দুইজন ‘শাবাব’ পদবিধারী। ক্যাডারভিত্তিক সংগঠনটিতে মোশরেক অপেক্ষাকৃত উঁচু পদ। শাবাব তার নীচের পদ।
সম্প্রতি যশোর পুলিশ যে পাঁচজন জঙ্গি তৎপরতায় যুক্ত বলে ‘নিশ্চিত’ হয়ে নাম-ছবিসহ পোস্টার ছাপে, রায়হান আহমেদ তার অন্যতম। গুলশান ও শোলাকিয়ার রক্তক্ষয়ী ঘটনার পর সারাদেশে আইনশৃঙ্খলা বাহিনী জঙ্গিবিরোধী তৎপরতা ব্যাপকভাবে বাড়ায়। পুলিশ কর্মকর্তারা বলছেন, আত্মসমর্পণের পর তিন তরুণকে ডিবি হেফাজতে রাখা হয়েছে। তাদের ব্যাপারে আইনি প্রক্রিয়ায় এগুনো হবে। যশোর সদর উপজেলার আরবপুর ইউনিয়নের চেয়ারম্যান শাহারুল ইসলাম পুলিশের ঘোষণা শুনে ওই তিনজনের অভিভাবকরা যোগাযোগ করে। পরে পুলিশের সঙ্গে যোগাযোগ করে আত্মসমর্পণের ব্যবস্থা করে বলে জানা যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যশোরে নিষিদ্ধ হিযবুত তাহরীরের ৩ নেতার আত্মসমর্পণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ