Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

পাঠক আসছে বেশি কিনছে কম

অমর একুশে বইমেলা

প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইখতিয়ার উদ্দিন সাগর : প্রাণচাঞ্চল্যে উদ্দীপ্ত সেই চিরচেনা পরিবেশ আবার ফিরে এসেছে বাংলা একাডেমি প্রাঙ্গণে। টিএসসি থেকে দোয়েল চত্বর অবধি ছড়িয়ে পড়েছে তার স্পন্দন। তবে কেনাকাটার চেয়ে এখনো নেহাত ঘুরে দেখাটাই মুখ্য।
বেলা দুইটার পর থেকেই মেলায় ঘুরতে আসা অনেকের দেখা মেলে। এদের অনেকেই স্কুল-কলেজের পোশাকে দলবেঁধে আসে। গতকাল মেলার শুরুতে এমন অনেক কিশোর-কিশোরীর দেখা মিলল। বিক্রি-বাট্টা এখনো কম। তবু তরুণ পাঠকদের আগমনে খুশি প্রকাশকেরা। মেলার কেটেছে মাত্র চার দিন। কোনো বারই এমন সময়ে বিক্রি তেমন একটা হয় না। আজ শুক্রবার মেলা পাবে তার পূর্ণ যৌবন, এমনটিই আশা প্রকাশকদের।
রাজধানীর একটি কলেজের শিক্ষার্থী অনিক হাসান আরও পাঁচ সহপাঠীর সঙ্গে মেলায় এসেছেন। তাদের সবার কাঁধে ব্যাগ, পরনে কলেজের পোশাক। বইমেলা কেমন লাগছে এ বছর? উত্তরে তারা বললেন, অন্যবারের থেকে একটু আলাদাই লাগছে। স্টলে স্টলে ঘুরে ভালো লেখকের বই দেখতে কোনো কষ্ট হচ্ছে না। কোন লেখকের বই কিনলেন? আমরা এখন দেখছি, পরে কিনব বলে জানান তারা।
ঐতিহ্য প্রকাশনীর এক বিত্রেুতার সাথে কথা হলে তিনি বলেন, মেলার প্রথম থেকে যথেষ্ট পরিমাণে পাঠক আসছেন। তারা স্টলে স্টলে বইও দেখছেন। তবে সেই তুলনাই বই কমই কিনছেন। মনে হচ্ছে পাঠকরা এখন বই পছন্দের কাজে ব্যস্ত।
এ বছর মেলায় যেসব বই এসেছে তার মধ্যে রয়েছে নাসিমা সুলতানা শফির ‘খুকু ও ভূত’ নামের বই। বইটি মেলার প্রতিভা প্রকাশনীতে পাওয়া যাচ্ছে। ‘গোমতীর তীরে খুুঁজি প্রোতœী’ নামের বইটি লিখেছেন মহসীন হোসাইন। বইটি প্রকাশ করেছেন জ্যোতি প্রকাশন। কথা প্রকাশনী থেকে ‘হিবরু থেকে ইহুদী’ নামের বই প্রকাশিত হয়েছে। বইটি লিখেছেন খন্দকার মাহমুদুল হাসান। অন্য প্রকাশনী থেকে পিয়াস মজিদের ‘নগর ঢাকায় জনৈক জীবনানন্দ’ নামের বইটি বের হয়েছে।
মূলমঞ্চের অনুষ্ঠান : বিকাল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় বাংলা একাডেমির হীরকজয়ন্তী : গবেষণা কার্যক্রম, অতীত থেকে বর্তমান শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এ বিষয়ে ড. আবুল আহসান চৌধুরীর লিখিত প্রবন্ধ তার অনুপস্থিতিতে পাঠ করা হয়। আলোচনায় অংশগ্রহণ করেন প্রফেসর মনসুর মুসা, ড. ভূঁইয়া ইকবাল, ড. আমিনুর রহমান সুলতান। সভাপতিত্ব করেন ড. মনিরুজ্জামান।
প্রাবন্ধিক বলেন, প্রতিষ্ঠার পর থেকে ষাট বছর যাবৎ বাংলা ভাষা, সাহিত্য, সংস্কৃতিসহ প্রাসঙ্গিক বিষয়ে বাংলা একাডেমি অসাধারণ সব গবেষণাকর্ম সম্পাদন করেছে। সাম্প্রতিক সময়ে একাডেমির গবেষণাকার্যে নতুন গতি সঞ্চার হয়েছে।
আলোচকবৃন্দ বলেন, প্রতিষ্ঠার শুরুতে মূলত গবেষণার দিকে মূল ঝোঁক থাকলেও ক্রমেই জনপ্রত্যাশার আহ্বানে বাংলা একাডেমি বহুমুখী কাজের সঙ্গে নিজেকে যুক্ত করেছে। এর ফলে একাডেমির প্রকৃত গবেষণা কার্যক্রম মাঝেমধ্যে ব্যাহত হলেও আমরা একাডেমির কাছ থেকে বিচিত্রমাত্রিক সৃষ্টিকর্ম উপহার পেয়েছি।
মেলায় শিশুপ্রহর :     আজ শুক্রবার মেলা শুরু হবে সকাল ১১টায় এবং চলবে রাত ৮টা পর্যন্ত। এদিকে সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত শিশুদের অভিভাবকসহ স্বাচ্ছন্দ্যে বই কেনার সুবিধার্থে শিশুপ্রহর ঘোষণা করা হয়েছে।
অমর একুশে উদ্যাপনের অংশ হিসেবে শুক্রবার সকাল সাড়ে ৮টায় বাংলা একাডেমি প্রাঙ্গণে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিযোগিতা উদ্বোধন করবেন শিল্পী সমরজিৎ রায় চৌধুরী।  
আজকের অনুষ্ঠান : বিকাল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে বাংলা একাডেমির হীরকজয়ন্তী : অভিধান ও ব্যাকরণ কর্মসূচি, অতীত থেকে বর্তমান শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন প্রফেসর স্বরোচিষ সরকার। আলোচনায় অংশগ্রহণ করবেন প্রফেসর জীনাত ইমতিয়াজ আলী, প্রফেসর হাকিম আরিফ এবং প্রফেসর মোহাম্মদ আজম। সভাপতিত্ব করবেন প্রফেসর আহমদ কবির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাঠক আসছে বেশি কিনছে কম

৪ ফেব্রুয়ারি, ২০১৬
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ