Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

মন্ত্রীকে থোড়াই কেয়ার বাস চালকের

রাজধানীতে বিআরটিএ’র অভিযান

প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পরিবহন খাতে শৃঙ্খলা আনতে রাজধানীতে গতকাল (বৃহস্পতিবার) দ্বিতীয় দিনের মতো অভিযান চালিয়েছে ‘বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ’ (বিআরটিএ)। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সরেজমিনে অভিযান পরিদর্শন করেন। এসময় মন্ত্রী একটি বাসকে (সেফটি) থামানোর সংকেত দিলে তাকে অবজ্ঞা করে গতি বাড়িয়ে গাড়িটি চলে যায়। ফলে উৎসুক জনতার মধ্যে হাসাহাসির সৃষ্টি হয়। অন্যদিকে গাড়ির মালিকদের নিয়ন্ত্রণের জন্য নতুন আইন করা হচ্ছে বলে জানিয়েছেন মন্ত্রী।
গতকালের অভিযানে (সকাল ১১টা পর্যন্ত) ৭টি গাড়ি ডাম্পিংয়ে পাঠানো হয়। এছাড়া ৩ জনকে বিভিন্ন মেয়াদে জেল দেয়া এবং ৩টি বাসের চালক ও ড্রাইভারকে ২২শ টাকা জরিমানা করা হয়। ওই সময়ের মধ্যে ১৩টি যানবাহনের বিরুদ্ধে অনিয়মের অভিযোগে মামলা দেয় বিআরটিএ।
গতকাল সকাল ১০টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পার্শ¦বর্তী শেরেবাংলা নগরের প্রধান সড়কে এ অভিযান চালান বিআরটিএ’র ভ্রাম্যমাণ আদালত। মন্ত্রী ওবায়দুল কাদের সেখানে উপস্থিত ছিলেন। ১১টার দিকে মন্ত্রী নিজে রাস্তায় নেমে সিএনজি, বাস ও প্রাইভেটকারের কাগজপত্র চেক, ভাড়ার চার্ট আছে কি না এবং সিএনজিতে মিটার চালু আছে কি না তা দেখতে থাকেন।
এসময় আজিমপুর-মিরপুর রুটে চলাচলকারী বেসরকারি বাস কোম্পানি সেফটির একটি বাস আসতে দেখে মন্ত্রী বাসটি থামার সংকেত দেন। কিন্তু বাসের ড্রাইভার দূর থেকে মন্ত্রীকে দেখে গাড়ির গতি বাড়িয়ে দেয়। মন্ত্রীর ডাকে সাড়া না দিয়ে বাসটি দ্রুত গতিতে কেটে পড়ে। তখন পেছন থেকে কয়েকজন পুলিশ সদস্য বাসটিকে দাঁড় করানোর চেষ্টা করেও ব্যর্থ হয়। ফলে উপস্থিত জনতার মধ্যে ব্যাপক হাস্যরসের সৃষ্টি হয়।
অভিযানকালে গাড়ির মালিকদের দৌরাত্ম্য বন্ধ ও চালকদের বেপরোয়া আচরণ নিয়ন্ত্রণ এবং প্রাইভেটকার নিয়ন্ত্রণে আনতে আইন করা হচ্ছে বলে মন্ত্রী সাংবাদিকদের জানান।
মন্ত্রী বলেন, ‘কোন ব্যক্তি কতটি গাড়ি ব্যবহার করবে তা তার ব্যক্তিগত ব্যাপার। কিন্তু একসঙ্গে কতটি গাড়ি রাস্তায় নামবে তা নিয়ন্ত্রণ করা হবে। আইনে শুধু চালকদের নয়, গাড়ির মালিকদের জন্যও কঠোর শাস্তির বিধান রাখা হচ্ছে।’
বিআরটিএর আদালত নং ৫-এর নির্বাহী ম্যাজিস্ট্রেট কেএম আলামিন বলেন, প্রথম এক ঘণ্টায় (সাড়ে ১০ থেকে সাড়ে ১১টা) ৭টি গাড়ি ডাম্পিংয়ে পাঠানো হয়েছে। ৩ জনকে জেল, ৩টি বাসের চালক ও ড্রাইভারকে ২২০০ টাকা জরিমানা করা হয়েছে। মোট ১৩টি যানবাহনের বিরুদ্ধে মামলা দিয়েছে বিআরটিএ।
অভিযানের সময় ওবায়দুল কাদের বলেন, ‘ঢাকার রাস্তায় লাখ লাখ অবৈধ ছোট যান রয়েছে। এগুলো নিয়ন্ত্রণে অভিযান চলছে।’ তবে চালকদের অভিযোগ, অটোরিকশার মালিকরা বেশি জমা আদায় করে বলেই তাদেরও মিটারের বদলে চুক্তির ভিত্তিতে যাত্রীদের কাছ থেকে বেশি ভাড়া আদায় করতে হয়। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে মন্ত্রী বলেন, ‘মালিকরা যদি অতিরিক্ত জমা নেয় তাহলে তাদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’ শুক্রবার ও পরীক্ষার সময় ছাড়া যে কোনো সময় এ অভিযান চালাতে বিআরটিএকে নির্দেশ দেওয়া আছে বলেও জানান মন্ত্রী।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘পরিবহন খাতে শৃঙ্খলা বিধানের পাশাপাশি ফুটপাত দখলমুক্ত করা গেলে ঢাকা মহানগরীর যানজট অনেকটাই কমানো সম্ভব। মহানগরীর ফুটপাতগুলো পথচারীদের ফিরিয়ে দিতে সিটি করপোরেশন ব্যবস্থা নিলে আমরাও সহায়তা করব।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মন্ত্রীকে থোড়াই কেয়ার বাস চালকের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ