Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সরকারের লুটপাটের দায় জনগণের ঘাড়ে চাপানো চলবে না- বাম মোর্চা

প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার
বাম মোর্চার নেতৃবৃন্দ বলেছেন, সাধারণ মানুষ, এমনকি ব্যবসায়ী সম্প্রদায়েরও প্রতিবাদকে তোয়াক্কা না করে মহাজোট সরকার স্বেচ্ছাচারী কায়দায় অযৌক্তিক ও গণবিরোধী এ প্রস্তাবনা বাস্তবায়ন করলে তাকে তীব্র গণবিক্ষোভের সম্মুখীন হতে হবে। উন্নয়নের নামে সরকারের লুটপাট-দুর্নীতির খরচ যোগাতে গ্যাসের দাম বাড়িয়ে জনগণের পকেট কাটার এ নীতি মানুষ মেনে নেবে না।
গতকাল বুধবার গ্যাসের মূল্য দ্বিগুণ বৃদ্ধির প্রস্তাবের প্রতিবাদে গণতান্ত্রিক বাম মোর্চার বিক্ষোভ কর্মসূচিতে নেতৃবৃন্দ এসব কথা বলেন। মোর্চার ডাকে কাওরানবাজারস্থ বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন কার্যালয়ের সামনে অবস্থান ও বিক্ষোভ প্রদর্শন করা হয়েছে।
বক্তারা বলেন, গ্যাস খাত একটি লাভজনক সেক্টর, গত অর্থ-বছরে এ খাত থেকে কর-ভ্যাট ও লভ্যাংশ বাবদ প্রায় ৫ হাজার কোটি টাকা সরকারি কোষাগারে জমা হয়েছে। অথচ, গত বছরের সেপ্টেম্বর মাসে গ্যাসের দাম প্রায় ২৭ শতাংশ বাড়ানোর পর বছর না যেতেই আবারো দ্বিগুণ মূল্যবৃদ্ধির প্রস্তাব আনা হয়েছে।
অবস্থান কর্মসূচিতে নেতৃবৃন্দ বলেন, বিইআরসিতে এ পর্যন্ত অনুষ্ঠিত গণশুনানিতে গ্যাস কোম্পানির প্রতিনিধি ছাড়া প্রায় সব বক্তা ও বিশেষজ্ঞরা তথ্য-যুক্তি দিয়ে মূল্য বৃদ্ধির প্রস্তাবের বিরোধিতা করেছেন। এরপরও দাম বাড়ানো হলে আরেকবার প্রমাণিত হবে এ গণশুনানি প্রহসন ছাড়া কিছু নয়।
বক্তারা বলেন, জনগণের করের অর্থে প্রণীত রাষ্ট্রীয় বাজেট ও উন্নয়ন বরাদ্দ থেকেই এ ব্যয় নির্বাহ করা উচিত। মহাজোট সরকার জরুরি ভিত্তিতে দেশের স্থলভাগ ও সমুদ্রে গ্যাস অনুসন্ধান-উত্তোলন ত্বরান্বিত না করে ব্যয়বহুল আমদানির পথ ধরেছে। অন্যদিকে, রাষ্ট্রীয় প্রতিষ্ঠানকে কাজে না লাগিয়ে দেশের গ্যাস বিদেশি কোম্পানির কাছ থেকে বহুগুণ বেশি দামে কিনছে। লুটপাটের উদ্দেশ্যে সরকারের এসব কর্মকা-ের ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে সাধারণ মানুষ।
বাম মোর্চার সমন্বয়ক ও বাসদ (মার্কসবাদী) নেতা শুভ্রাংশু চক্রবর্ত্তীর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন মোর্চার কেন্দ্রীয় নেতৃবৃন্দ বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হেসেন নান্নু, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় নেতা ফিরোজ আহমেদ, সমাজতান্ত্রিক আন্দোলনের আহ্বায়ক হামিদুল হক, বাসদ-এর কেন্দ্রীয় নেতা মহিনউদ্দিন লিটন, অধ্যাপক আবদুস সাত্তার প্রমুখ।
সমাবেশ থেকে ঘোষণা করা হয়, জনমত উপেক্ষা করে সরকার গ্যাসের দাম বাড়ালে আগামীতে জনগণকে সাথে নিয়ে বৃহত্তর ও কঠোর আন্দোলন গড়ে তোলা হবে। গণসংযোগের লক্ষে আগামী ২২ আগস্ট থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত সারাদেশে জেলায় জেলায় কেন্দ্রীয় নেতৃবৃন্দের উপস্থিতিতে জনসভা-সমাবেশ-মিছিল অনুষ্ঠিত হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সরকারের লুটপাটের দায় জনগণের ঘাড়ে চাপানো চলবে না- বাম মোর্চা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ