Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

পুলিশের বাড়াবাড়ি সীমা ছাড়িয়ে গেছে : ড. মিজান

প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজধানীর মিরপুরে চাঁদার টাকা না দেয়ায় পুলিশের আগুনে দগ্ধ চা দোকানি বাবুল মাতুব্বরের মৃত্যুর ঘটনায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান। পুলিশের বাড়াবাড়ি চরম পর্যায়ে পৌঁছেছে অভিযোগ করে তিনি বলেছেন অত্যাচারী পুলিশ আমাদের প্রয়োজন নেই। গতকাল বৃহস্পতিবার দুপুরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় বাবুল মাতুব্বর মারা যান। এর কিছুক্ষণ পর বার্ন ইউনিটে পৌঁছান ড. মিজানুর রহমান। এ সময় বাবুলের স্বজনদের সান্ত¦না দেন তিনি।
মিজানুর রহমান সাংবাদিকদের বলেন, পুলিশ যে বাড়াবাড়ি করছে তা চরম পর্যায়ে পৌঁছেছে। পুলিশের এ ঔদ্ধত্যপূর্ণ আচরণের কারণে সমাজ তথা পুলিশ বাহিনীর ওপর প্রভাব পড়বে। তিনি বলেন, একজন সাধারণ চা বিক্রেতা বাবুল মাতুব্বর মারধর তথা অগ্নিদগ্ধ হয়ে মারা গেলেন। তিনি আর ফিরে আসবেন না। কিন্তু তার পরিবারটি এখন কিভাবে চলবে? পুলিশের মহাপরিদর্শক, ঢাকা মহানগর পুলিশের কমিশনার ও স্বরাষ্ট্রমন্ত্রীকে উদ্দেশ্য করে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, নিয়ন্ত্রণহীন পুলিশের এখন লাগাম টেনে ধরা দরকার। বাবুলের দাফনের খরচ ঢাকা মহানগর পুলিশকে (ডিএমপি) বহন করার আহ্বান জানান তিনি। তিনি আরো বলেন, পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা সম্প্রতি বিভিন্ন অনুষ্ঠানে বলেছেন পুলিশ মানুষের বন্ধু। তাহলে একজন সাধারণ চা বিক্রেতা কেন পুলিশের অত্যাচারের শিকার হলো। এমন পুলিশ আমাদের প্রয়োজন নেই বলেও মন্তব্য মানবাধিকার কমিশনের চেয়ারম্যান। তিনি বলেন, মানুষ মেরে জনগণের আস্থা অর্জন করা যায় না। অচিরেই পুলিশ এসব বাড়াবাড়ি বন্ধ না হলে, এই বাহিনী কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছতে পারবে না। বাবুলের মৃত্যুর সঠিক বিচার না হলে, তার পরিবারের সদস্যদের নিয়ে উচ্চ আদালতে যাওয়া হবে। আদালতের মাধ্যমেই এর সঠিক বিচার নিশ্চিত করা হবে।
উল্লেখ্য, বুধবার রাতে মিরপুর বেড়িবাঁধ সংলগ্ন কিংশুক সমিতির সামনের ফুটপাতে বাবুল মাতুব্বরের চায়ের দোকানে গিয়ে চাঁদা দাবি করেন সোর্সসহ কয়েকজন পুলিশ সদস্য। চাঁদা দিতে না চাইলে কথা কাটাকাটির এক পর্যায়ে তার গায়ে আগুন দেয় পুলিশ।  



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুলিশের বাড়াবাড়ি সীমা ছাড়িয়ে গেছে : ড. মিজান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ