Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

সুইডেন-বাংলাদেশ দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক প্রশংসনীয়

জিপিএইচ ইস্পাত ফ্যাক্টরী পরিদর্শনে সুইডেনের রাষ্ট্রদূত

প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : সুইডেন-বাংলাদেশ দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক অত্যন্ত প্রশংসনীয়। গত মঙ্গলবার জিপিএইচ ইস্পাতের কুমিরাস্থ ফ্যাক্টরী এলাকা পরিদর্শনকালে সুইডেনের রাষ্ট্রদূত জুহান ফ্রিসেল এ মন্তব্য করেন। তিনি উভয় দেশের রপ্তানিকারকদের সার্বিক সহযোগিতা প্রদান করবেন বলে আশ্বাস দেন। রাষ্ট্রদূত জিপিএইচ কর্তৃক সম্প্রসারিত প্রকল্প সম্পর্কে অবহিত হয়ে সন্তোষ প্রকাশ করেন। তিনি আশা করেন নতুন প্লান্ট একটি পরিবেশবান্ধব প্রকল্প হবে। এ সময় রাষ্ট্রদূতের সাথে দূতাবাসের বাণিজ্যিক বিভাগের প্রধান মিস কাজসা আলডস্টডেট, কমার্শিয়াল অফিসার তাজনিন চৌধুরী, সুইডেনের স্টেনা মেটালের ফেরাস ডিপার্টমেন্ট প্রধান জেন্স বোর্কম্যন, জিপিএইচ এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জাহাঙ্গীর আলম, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলমাস শিমুল উপস্থিত ছিলেন। রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে জিপিএইচের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জাহাঙ্গীর আলম ইস্পাত খাত বিনির্মাণে সুইডেন সরকারের সহযোগিতা কামনা করেন। তিনি বলেন, আমাদের হ্যাভি মেটাল স্ক্র্যাপের যথেষ্ট চাহিদা রয়েছে। বর্তমানে সুইডেনের স্টেনা মেটালের কাছ থেকে আমরা আমদানি করে থাকি। তিনি এই সংস্থার সরবরাহকৃত কাঁচামালের গুণগতমান, যথা সময়ে শিপমেন্ট ইত্যাদির প্রশংসা করেন। জাহাঙ্গীর আলম বলেন, এ বছরের শুরুর দিকে জিপিএইচ প্রাইমেটাল জিএমবিএইচ অস্ট্রিয়ার সাথে চুক্তিবদ্ধ হয়েছে এবং ধাপে ধাপে যাবতীয় সংশ্লিষ্ট প্রক্রিয়াসমূহ সম্পন্ন হয়েছে। বর্তমানে জিপিএইচ বার্ষিক ১,৭০০০০ টন ইস্পাত সামগ্রী তৈরি করছে। নতুন প্লান্ট স্থাপিত হলে তা ৬ গুণ বেড়ে গিয়ে এক মিলিয়ন মেট্রিক টনে এসে দাঁড়াবে। এর জন্য ১.১৫ মিলিয়নটন স্ক্র্যাপ প্রয়োজন হবে।
রাষ্ট্রদূতসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা জিপিএইচ ম্যানেজমেন্ট সমবিভ্যহারে ফ্যাক্টরী এলাকা পরিদর্শন করেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন মিডিয়া এ্যাডভাইজার ওসমানগনি চৌধুরী, জিপিএইচের মিশন ও ভিশন সম্পর্কে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন দেন জিএম (প্রজেক্ট) ড. এএসএম সুমন, অন্যান্যের মধ্যে নির্বাহী পরিচালক (গ্রুপ) এবি সিদ্দিক এফসিএমএ, সিনিয়র জিএম ও সিএফও কামরুল ইসলাম এফসিএ, জিএম (এইচআর এন্ড এ্যাডমিন) সরোজকান্তি চক্রবর্তী, ডিজিএম সাহেদুল আলম মাসুদ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতে অতিথিদের ফুলেল শুভেচ্ছা জানান সুবেহ সোহা ও সাফওয়ান সাজিদ রোহিম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুইডেন-বাংলাদেশ দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক প্রশংসনীয়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ