Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

এইচপি’র পাওয়ারআপ ব্যাকপ্যাক

প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বৈশ্বিক প্রযুক্তি বাজারে প্রতিনিয়তই নানা অনুষঙ্গ যুক্ত হচ্ছে। এসব অভিনব আবিষ্কারের সুফল পাচ্ছে মানুষ। কিন্তু এ পর্যন্ত সাধারণ ও উচ্চপ্রযুক্তিনির্ভর বিভিন্ন গ্যাজেটের বড় একটি সমস্যা হলো চার্জ থাকা, না থাকা। বিশেষ করে স্মার্টফোন ব্যবহারকারীদের সারাক্ষণ এ বিষয়ে উদ্বিগ্ন থাকতে হয়। প্রযুক্তি পণ্য নির্মাতারা সমস্যাটির সমাধানে নিরন্তর কাজ করছে। গ্যাজেট ব্যবহারকারীদের চার্জ ফুরিয়ে যাওয়ার ঝামেলা থেকে রেহাই দিতে এইচপি নতুন একটি পাওয়ারআপ ব্যাকপ্যাক উন্মোচন করেছে। বিশেষ এই ব্যাকপ্যাক পাওয়ার ব্যাংক হিসেবে কাজ করবে। অর্থাৎ এর মাধ্যমে স্মার্টফোন ও ল্যাপটপ উভয় ধরনের ডিভাইস চার্জ করা যাবে।
সংশ্লিষ্টদের মতে, স্মার্টফোন ও ল্যাপটপের মতো গ্যাজেটের চার্জ ফুরিয়ে যাওয়ার ঝামেলা থেকে মুক্ত থাকতে এই ব্যাকপ্যাক কার্যকর সমাধান হবে। এইচপির ব্যাকপ্যাকটিতে ২২৪০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি রয়েছে। নির্মাতা কোম্পানিটির বিবৃতি অনুযায়ী, চলতি পথে ল্যাপটপের চার্জ ফুরিয়ে গেলে এর মাধ্যমে ফুল চার্জ করা যাবে। পাশাপাশি ব্যাকপ্যাকটির মাধ্যমে একটি স্মার্টফোন সর্বোচ্চ ১০ বার এবং একটি ট্যাবলেট সর্বোচ্চ তিনবার ফুল চার্জ দেয়া যাবে। ই-কমার্স সাইট অ্যামাজন ডটকমের মাধ্যমে এখন থেকেই ব্যাকপ্যাকটির জন্য প্রাক-ক্রয়াদেশ দেয়া যাবে। এটির মূল্য নির্ধারণ করা হয়েছে ২০০ ডলার। বৈশ্বিক বাজারে এটি আগামী অক্টোবর থেকে পাওয়া যাবে।
এইচপির দাবি, ডিভাইস চার্জ দেয়ার সময় ব্যাকপ্যাক গরম হবে না। কারণ এর অভ্যন্তরে পর্যাপ্ত ভেন্টিলেশনের ব্যবস্থা রাখা হয়েছে। পাশাপাশি এটি যাতে উড়োজাহাজে ভ্রমণকালে বহন করা যায়, সেজন্য প্রয়োজনীয় নিরাপত্তা বিষয়গুলোর মান নিয়ন্ত্রণ করা হয়েছে। পাওয়ারআপ ব্যাকপ্যাক থেকে অগ্রাধিকার ভিত্তিতে ডিভাইস চার্জ দেয়া যাবে। অর্থাৎ আপনি কোন ডিভাইসটি আগে চার্জ দিতে চান, তা নিয়ন্ত্রণ করা যাবে। চার্জের সময় ডিভাইস গরমও হবে না। সূত্র : দ্য ভার্জ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এইচপি’র পাওয়ারআপ ব্যাকপ্যাক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ