Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

১০ মামলায় খালেদার জামিন

প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৫৬ পিএম, ১০ আগস্ট, ২০১৬

কোর্ট রিপোর্টার : রাষ্ট্রদ্রোহ ও নাশকতার মোট ১০ মামলায় আত্মসমর্পণ করে জামিন পেয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। গতকাল ঢাকার মহানগর দায়রা জজ আদালত ও ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালত থেকে তিনি এ জামিন পান।
প্রথমে তিনি রাষ্ট্রদ্রোহের মামলায় আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন ঢাকা মহানগর দায়রা জজ কামরুর হোসেন মোল্লার আদালতে। এ সময় তার আইনজীবী সানাউল্লাহ মিয়া আদালতকে বলেন, বেগম খালেদা জিয়া এ মামলায় জামিনে রয়েছেন। খালেদা জিয়া তিন বারের প্রধানমন্ত্রী। তাই তাকে জামিন দিলে পলাতক হবেন না। অপরদিকে রাষ্ট্রপক্ষের আইনজীবী আব্দুল্লাহ আবু বলেন, এ মামলায় তাকে জামিন দিলে রাষ্ট্রের আপত্তি রয়েছে। শুনানি শেষে আদালত তাকে ১০ হাজার টাকা মুচলেকায় জামিন প্রদান করেন এবং এ মামলায় অভিযোগ গ্রহণ করে চার্জ শুনানির জন্য ১০ অক্টোবর দিন নির্ধারণ করেন। এর পরে তিনি রাজধানীর দারুস সালাম থানায় নাশকতার অভিযোগে দায়ের করা ৮টি মামলায় আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। শুনানিতে তার আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, তাকে মিথ্যা মামলায় আসামি করা হয়েছে। মামলার এজাহারে তার নাম নেই। তাকে রাজনৈতিক ভাবে হয়রানি করার জন্য এ মামলায় চার্জশিটে নাম দেয়া হয়েছে। তিনি বয়স্ক ও তিন বারের প্রধানমন্ত্রী তাই তাকে জামিন দেয়া হোক। অপরদিকে রাষ্ট্রপক্ষের আইনজীবী আব্দুল্লাহ আবু বলেন, তার জামিনে রাষ্ট্রের আপত্তি রয়েছে। ঢাকা মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা ৮ মামলায় তাকে জামিন প্রদান করেন। এরপরে তিনি ঢাকার ২ নং বিশেষ জজ হোসনে আরা বেগমের আদালতে বড়পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলায় হাজিরা প্রদান করেন। আদালত মামলার অপর আসামিদের হাইকোর্টের আদেশ দাখিলের জন্য ৮ সেপ্টেম্বর দিন ধার্য করেন। কয়লাখনি দুর্নীতি মামলায় হাজিরা শেষে তিনি ঢাকার ৯ নং বিশেষ জজ আদালত হাজিরা নাইকো দুর্নীতি মামলায় হাজিরা দেন। আদালতের বিচারক আমিনুল ইসলাম মামলার অভিযোগ গঠন শুনানির জন্য ১৬ আগস্ট দিন ধার্য করেন। এরপরে খালেদা জিয়া দারুস সালাম থানার আরেকটি নাশকতার মামলায় ঢাকা মহানগর হাকিম নুরুন নাহার ইয়াসমিনের আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন।
রাষ্ট্রদ্রোহ
গতবছর ২১ ডিসেম্বর রাজধানীর রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের এক আলোচনা সভায় খালেদা মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে সংশয় প্রকাশ করে বলেন, ‘আজকে বলা হয়, এত লক্ষ লোক শহীদ হয়েছেন। এটা নিয়েও অনেক বিতর্ক আছে যে আসলে কত লক্ষ লোক মুক্তিযুদ্ধে শহীদ হয়েছেন। নানা বই-কিতাবে নানা রকম তথ্য আছে।’ ওই বক্তব্যে ‘দেশদ্রোহী’ মনোভাবের পরিচয় রয়েছে অভিযোগ করে গত ২৫ জানুয়ারি ঢাকার হাকিম আদালতে খালেদার বিরুদ্ধে মামলা করেন আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সদস্য ও সুপ্রিম কোর্টের আইনজীবী মমতাজ উদ্দিন আহমদ মেহেদী। ওই মামলা করার আগে তিনি নিয়ম অনুযায়ী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিও নেন। ওই মামলায় পুলিশের দেওয়া অভযোগপত্র আমলে নিয়ে বুধবার ঢাকার মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোলা অভিযোগ গঠনের শুনানির জন্য ১০ অক্টোবর দিন ঠিক করে দিয়েছেন।
বিশেষ ক্ষমতা আইনের ৯ মামলা
দশম সংসদ নির্বাচনের বছরপূর্তিতে গত বছরের ৫ জানুয়ারি সমাবেশ করতে বাধা পেয়ে দলীয় কার্যালয়ে অবরুদ্ধ অবস্থায় থেকে সারাদেশে লাগাতার অবরোধ ডাকেন খালেদা জিয়া। ৯০ দিনের এই কর্মসূচিতে বহু গাড়ি পোড়ানো হয়, অগ্নিসংযোগ হয় বিভিন্ন স্থাপনায়। অগ্নিদগ্ধ হয়ে মারা যান প্রায় একশ মানুষ। তখন নাশকতার ঘটনায় পুলিশ বাদী হয়ে অসংখ্য মামলা করে। তার মধ্যে দারুস সালাম থানায় দায়ের করা বিশেষ ক্ষমতা আইনের আট মামলায় খালেদাকে করা হয় হুকুমের আসামি। এরপর গত মে ও জুন মাসে খালেদাসহ বিএনপি নেতাকর্মীদের আসামি করে এসব মামলায় অভিযোগপত্র দেয় পুলিশ। বুধবার ঢাকার ১ নম্বর মহানগর বিশেষ ট্রাইব্যুনালে আত্মসমর্পণ করে ওই আট মামলায় জামিনের আবেদন করেন খালেদা জিয়া।



 

Show all comments
  • জাহিদ ১১ আগস্ট, ২০১৬, ১২:৪৪ পিএম says : 0
    ভালো খবর
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ১০ মামলায় খালেদার জামিন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ