Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ড. মোর্শেদকে চাকরিতে পুনর্বহালের দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২০, ১২:০২ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের প্রফেসর ড. মোর্শেদ হাসান খানকে চাকরি থেকে অব্যাহতি দেয়ার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জাতীয়তাবাদী যুবদল ও স্বেচ্ছাসেবক দল। উভয় সংগঠনের নেতারা অবিলম্বে ড. মোর্শেদ হাসান খানকে চাকরিতে পুনর্বহালের দাবি জানান। স্বেচ্ছাসেবক দলের ভারপ্রাপ্ত সভাপতি মোস্তাফিজুর রহমান ও সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভুইয়া জুয়েল এক বিবৃতিতে বলেন, মিথ্যা অভিযোগে অভিযুক্ত করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের শিক্ষক ড. মোর্শেদ হাসান খানকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ চাকরি থেকে অব্যাহতি দিয়েছে। বর্তমান হিংসাশ্রয়ী আওয়ামী সরকার মানুষের বাক-ব্যক্তি ও মত প্রকাশের স্বাধীনতাকে কেড়ে নিয়ে নিষ্ঠুর একদলীয় নব্য বাকশালী রাজত্ব কায়েম করেছে। সরকারী অনাচার-অবিচার ও লুটপাটের বিরুদ্ধে কেউ যাতে প্রতিবাদ করতে সাহস না পায় সেজন্য বেপরোয়া গতিতে চলছে স্বেচ্ছাচারী দুঃশাসন।
তারা বলেন, দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য শিক্ষকদেরকে ভিন্নমত প্রকাশের জন্য তাঁদেরকে চাকরিচ্যুত করতে সরকার উঠেপড়ে লেগেছে। বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্ত্বশাসনের ঐতিহ্যের প্রতি বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে আওয়ামী চেতনা প্রতিষ্ঠিত করতেই বর্তমান সরকারের দোসর হিসেবে কাজ করছে বিভিন্ন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
অপর এক বিবৃতিতে যুবদল সভাপতি সাইফুল আলম নীরব ও সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু বলেন, শুধু দেশপ্রেমিক জাতীয়তাবাদী আদর্শে বিশ্বাসী হওয়ার কারণে আধিপত্যবাদী শক্তির পদলেহনকারী উচ্ছিষ্টভােগী কর্মে ও মননে বাকশালী চিন্তা দ্বারা প্রভাবিত কতিপয় চিহ্নিত নষ্ট মানুষের রোষানলের শিকার ড. মোর্শেদ। তারা বলেন, সারাদেশের নিম্ন থেকে উচ্চ শিক্ষাঙ্গনের দুর্নীতি ও অব্যবস্থাপনার যে ভয়াবহ চিত্র সেদিকে সরকারের নজর নাই বরং উৎসাহ দিচ্ছে। একজন ভিসি তার কর্মস্থলে বছরের পর বছর যান না, প্রধানমন্ত্রীর বাবার নামে বিশ্ববিদ্যালয়ের কেনাকাটায় চরম দুর্নীতির সাথে জড়িত শিক্ষকের কিছু হয়েছে বলে জাতি শোনেনি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভিসির দুর্নীতি নিয়ে তুলকালাম হল কোন বিচার হয়নি। একজন প্রধান শিক্ষক দিল্লী বসে বাংলাদেশে চাকরী করেন তাদের কিছু হয়নি। শিক্ষাঙ্গনের দুর্নীতিকে আজ শিল্পে রুপ দেওয়া হয়েছে। অথচ ড. মোর্শেদ হাসান খানকে ইতিহাস চর্চা করার জন্য চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। যা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে সেভেন মার্ডারের মত কুখ্যাত ইতিহাস হয়ে থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ড.মোর্শেদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ