Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বঙ্গবন্ধুকে উৎসর্গ করে ১০০ বই প্রকাশ করবে

বাংলা একাডেমি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করে ১০০টি গ্রন্থ প্রণয়ন ও প্রকাশের কর্মপরিকল্পনা নিয়েছে বাংলা একাডেমি। এছাড়া সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগে জাতির পিতার ৪৫তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে সারাদেশে অনলাইনভিত্তিক সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। গতকাল বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১০ম বৈঠকে এ তথ্য জানানো হয়।

কমিটির সভাপতি সিমিন হোসেন রিমির সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, কাজী কেরামত আলী, অসীম কুমার উকিল, সুবর্ণা মুস্তাফা ও সেলিনা ইসলাম। এছাড়া সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বাংলা একাডেমি, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, আর্কাইভ ও গ্রন্থাগার, বাংলাদেশ জাতীয় জাদুঘর, গণগ্রন্থাগার অধিদফতরের মহাপরিচালকরা বৈঠকে উপস্থিত ছিলেন।

এছাড়া বেসরকারি গ্রন্থাগার গুলোর রক্ষণাবেক্ষণ খাতে অনুদান বৃদ্ধিপূর্বক লাইব্রেরি পরিচালনায় আগ্রহী শিক্ষার্থীদের নিয়োজিত করে তাদেরকে বার্ষিক বিশেষ সম্মানী প্রদানের বিষয়ে কর্মপরিকল্পনা গ্রহণের কার্যক্রম মন্ত্রণালয়ে চলমান রয়েছে বলে কমিটিকে অবহিত করা হয়। সভায় মুজিববর্ষ পালনের কর্মসূচিতে সবাইকে সচেষ্ট হওয়ার আহবান জানিয়ে এ বিষয়ে গ্রন্থ প্রকাশ এবং নাটক মঞ্চস্থ করার ক্ষেত্রে যেন ইতিহাস বিকৃতি না ঘটে, সেদিকে লক্ষ্য রেখে প্রাসঙ্গিক ও মানসম্পন্ন পান্ডুলিপি গ্রহণের সুপারিশ করা হয়।

গৃহীত ও সম্পাদিত কার্যক্রমের ওপর আলোচনা করা হয়। পুতুলনাট্য শিল্পের গৌরবময় অর্জনে বিশেষ উৎসাহ ও উদ্দীপনা বৃষ্টিতে বাংলাদেশ শিল্পকলা একাডেমি কর্তৃক বাংলাদেশের সকল পুতুলনাট্য দল ও শিল্পীদের উন্নয়নকল্পে বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ১০০-বই-প্রকাশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ