Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

পূর্ত মন্ত্রণালয়ের সচিবের বিরুদ্ধে আদালত অবমাননা রুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৬ এএম

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব শহিদুল্লাহ খন্দকারের বিরুদ্ধে কেন আদালত অবামাননার অভিযোগ আনা হবে না- এই মর্মে রুল নিশি জারি করেছেন হাইকোর্ট। পরিত্যক্ত সম্পত্তি নিয়ে ইতোপূর্বে দেয়া হাইকোর্টের আদেশ বাস্তবায়ন না করাতে তার বিরুদ্ধে এ রুল জারি করা হয়। এক আবেদনের পরিপ্রেক্ষিতে শুনানি শেষে গতকাল বৃহস্পতিবার বিচারপতি জেবিএম হাসান এবং বিচারপতি মো.খায়রুল আলমের ডিভিশন বেঞ্চ-এ রুল জারি করেন।
পরবর্তী দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে হবে। আবেদনকারী জেবুননেসার পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সরোয়ার হোসেন। সরকার পক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নূর-উস সাদিক।
রুলের বিষয়ে ব্যারিস্টার সরোয়ার হোসেন সাংবাদিকদের বলেন, স্বাধীনতার পর থেকেই আবেদনকারী জেবুননেসা তার স্বামীসহ একটি সম্পত্তিতে বসবাস করে আসছিলেন। ১৯৯৩ সালে সেটেলমেন্ট মামলায় বলা হয়, এই জমির মালিক অপর একজনের কাছে জমি বিক্রি করে দিয়েছেন। পরে সেটি সঠিক নয় বলে প্রমাণিত হয়।
তারপর এটি পরিত্যক্ত জমি হিসেবে ঘোষণা করে জেবুননেসাকে ভাড়া ও অন্যান্য খরচ বাবদ মোট ৪৯ লাখ টাকা নিয়ে ১৯৮৭ সালে রেজিস্ট্রি করে দেয়ার নির্দেশ দেন আদালত। জমি রেজিস্ট্রেশন করে দেয়ার আদেশ প্রতিপালন না করায় গত ১৯ আগস্ট হাইকোর্টে আবেদন করা হয়। ওই আবেদন শুনানি নিয়ে এ রুল জারি করেন আদালত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পূর্ত-সচিব
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ